শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঠাকুরগাঁওয়ে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে জিংক সমৃদ্ধ ধানের বীজ বিতরণ

ঠাকুরগাঁওয়ে প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে জিংক সমৃদ্ধ ধানের বীজ বিতরণ

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও ॥ আয়রণ ও পুষ্টি সমৃদ্ধ জিংক ধান চাষে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে ঠাকুরগাঁওয়ে প্রশিক্ষণপ্রাপ্ত ৫৫ জন প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে উফশি জাতের ব্রি-৭৪ ও ব্রি-৮৪ ধানের বীজ বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষে বৃহষ্পতিবার ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, ঠাকুরগাঁও এপি’র কার্যালয় চত্বরে আয়োজিত বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা মারুফ হোসেন। ওয়ার্ল্ড ভিশন’র এপি ম্যানেজার লিওবার্ট চিসিমের সভাপত্বিতে এসময় বক্তব্য রাখেন, সাংবাদিক এস, এম জসিম, সংস্থার প্রোগ্রাম অফিসার ব্যাটেল সরকার, ভিডিসির সভাপতি আমিনুল ইসলাম ও বিউটি মাধকসহ আরো অনেকে।

অনুষ্ঠানে সংস্থার এপি ম্যানেজার লিওবার্ট চিসিম বলেন, জিংক ধানের অনেক গুনাবলির মধ্যে অন্যতম হলো এর মাঝে থাকা জিংক ও আয়রণ শিশু ও গর্ভবতী মায়েদের জন্য বিশেষভাবে কার্যকর। নিয়মিত এই ধানের ভাত খেলে শিশু পুষ্টিহীনতা থেকে রক্ষা পাবে এবং সকল বয়সীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, বিএডিসি ওয়ার্ল্ড ভিশনের মাধ্যমে কৃষকদের মাঝে জিংক সমৃদ্ধ ধান বীজ সরবরাহ করছে। এর ফলে কৃষক তার জমিতে থেকে পর্যাপ্ত পরিমাণ জিংক ধান উৎপাদন করতে পারছেন। এই ধান আবাদ করে প্রান্তিক কৃষকদের পরিবার যেমন উপকৃত হবে তেমনি আগামী প্রজন্ম বেড়ে উঠবে সুন্দর ও সুস্থ ভাবে। এ ধান আবাদের জন্য উপজেলা প্রশাসন থেকে প্রয়োজনীয় প্রশিক্ষণসহ সার্বিক সহযোগিতা প্রদান করা হচ্ছে।

শীর্ষ সংবাদ:
করোনায় প্রাণ গেলো আরও ২১ জনের         বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় দরপতন, কমেছে রূপা ও প্লাটিনামের দামও         রাজশাহীতে ভারতীয় সহকারী হাই-কমিশনের ২৪ কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত         ভর্তুকি বাড়লেও সারের দাম বাড়বে না ॥ কৃষিমন্ত্রী         করোনার অজুহাতে যেন স্কুল শিক্ষা কার্যক্রমে ছেদ না পড়ে ॥ ইউনিসেফ         আইপি টিভির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা : জসীম উদ্দিন         এক বছরে ঢামেকে টিকা পেয়েছেন ৫ লাখ মানুষ         ভূমধ্যসাগরে মারা যাওয়া ৭ জনের নৌকায় ২৮৭ জনের মধ্যে ২৭৩ জনই বাংলাদেশি         ডেঙ্গু : গত২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়নি কোনো রোগী         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ৮৭১ জনের মৃত্যু         নীলফামারীর অরক্ষিত লেভেলক্রসিং গুলোতে দুর্ঘটনায় প্রাণহানি বাড়ছে         ষষ্ঠ ধাপের ইউপি নির্বাচন ॥ মনিটরিং সেল গঠন         মানিকগঞ্জে বাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ৩         বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আত্মহত্যা বেড়েছে         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাতে একাদশে ভর্তির ফল         করোনা ভাইরাস ॥ রাশিয়ায় মৃত্যু ৭ লাখ ছাড়াল