বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত

  • এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ করে রিট

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রীর কাছে ক্ষমা চাইলেন সদ্য পদত্যাগী প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান। এদিকে মুরাদ হাসানের এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট হয়েছে। এছাড়া তাকে নিয়ে ঢাবির এক শিক্ষার্থীর মামলায় পুলিশের সাইবার ক্রাইম ইউনিট তদন্ত শুরু করেছে। এছাড়া সাবেক এই প্রতিমন্ত্রীর অশালীন বক্তব্যের ২৭২টি ভিডিও চিহ্নিত করেছে বিটিআরসি। তার মধ্যে কয়েকটি ভিডিও মুছে ফেলা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ক্ষমা চেয়েছেন মন্ত্রিসভা থেকে সদ্য পদত্যাগী ডাঃ মুরাদ হাসান। বুধবার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের পেজে দেয়া এক পোস্টে তিনি ক্ষমা চান। প্রধানমন্ত্রীর সঙ্গে তোলা একটি ছবি পোস্ট করে ক্যাপশনে মুরাদ লেখেন, মাননীয় প্রধানমন্ত্রী, পরম শ্রদ্ধেয় মমতাময়ী মা, বঙ্গবন্ধুকন্যা দেশরতœ শেখ হাসিনা, আমি যে ভুল করেছি, তার জন্য আল্লাহর ওয়াস্তে আমাকে মাফ করে দেবেন। আপনি যে সিদ্ধান্ত দেবেন, তা আমি সব সময়ই মাথা পেতে নেব আমার বাবার মতো। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, জয় শেখ হাসিনা। নানা বিতর্কিত মন্তব্য করে আলোচনায় এসে ডাঃ মুরাদের একটি কল রেকর্ড ফাঁস হওয়ার পর দেশজুড়ে তিনি বিতর্কিত হন ।

এদিকে বুধবার সন্ধ্যায় শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদার জনকণ্ঠকে জানান, ডাঃ মুরাদ হাসানের বিরুদ্ধে শাহবাগ থানায় দায়ের করা অভিযোগটি বৃহস্পতিবার ডিএমপি কমিশনার মোঃ শফিকুল ইসলামের কাছে পাঠানো হবে। পরে ডিএমপি সাইবার ক্রাইম ইউনিট মামলাটি তদন্ত করবে। মঙ্গলবার রাতে শাহবাগ থানায় অভিযোগ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী। ওসি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জুলিয়াস সিজার তালুকদার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পক্ষে ডাঃ মুরাদ হাসানের বিরুদ্ধে থানায় একটি অভিযোগ দিয়েছেন। তার বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের চরিত্র হননের অপচেষ্টা ও বিশ্ববিদ্যালয় নিয়ে একটি গোষ্ঠীর মধ্যে বিরোধ সৃষ্টির অভিযোগ আনা হয়েছে। অভিযোগটি ডিএমপি কমিশনারের বরাবর পাঠানো হবে। সেখান থেকে পুলিশের সাইবার ক্রাইম ইউনিটে পাঠানো হবে। এরপর মামলা হবে কিনা সেই সিদ্ধান্ত উর্ধতন কর্মকর্তারা নেবেন বলে জানান শাহবাগ থানার ওসি।

২৭২টি ভিডিও চিহ্নিত করেছে বিটিআরসি ॥ সদ্য পদত্যাগী তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসানের অশ্লীল অডিও-ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে অপসারণে বিষয়ে জানিয়েছেন বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার খন্দকার রেজা-ই রাকিব। তিনি বলেছেন, মুরাদ হাসানের অশালীন বক্তব্যের ২৭২টি ভিডিও চিহ্নিত করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বুধবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য দেন।

বিটিআরসির আইনজীবী জানান, ইন্টারনেটে ছড়িয়ে পড়া মুরাদ হাসানের অশালীন বক্তব্যের ২৭২টি ভিডিও’র মধ্যে ফেসবুক বন্ধ করেছে ১৫টি। এছাড়াও ইউটিউবে চিহ্নিত করা হয়েছে ১১৫টি। যার মধ্যে মুছে ফেলা হয়েছে ২টি। পাশাপাশি ফেসবুক নিজেরা চিহ্নিত করেছে ২০০টি ভিডিও। সেসব ভিডিও তারা নিজেরা বন্ধ করবে বলে জানিয়েছে। এর আগে গত মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসানের অশ্লীল অডিও-ভিডিও অপসারণ করতে বিটিআরসিকে নির্দেশ দেন হাইকোর্ট। এক মৌখিক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মোঃ মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। রেকর্ডের বিষয়টি আদালতের নজরে আনেন ব্যারিস্টার সৈয়দ সাইয়েদুল হক সুমন।

কয়েকটি ভিডিও ভাইরাল ॥ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া অশালীন ও শিষ্টাচারবহির্ভূত বক্তব্যের জেরে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর আলোচনা ও সমালোচনার ঝড় ওঠে। এর হাওয়ায় তিনি প্রতিমন্ত্রী পদ হারিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে তার কয়েকটি ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়েছে। ভাইরাল ভিডিওগুলোর মধ্যে রয়েছে, গত দুদিন আগে গাজীপুর সিটি কর্পোরেশনের বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীর আলম মোটরসাইকেল চালাচ্ছেন আর পেছনে বসে আছেন ডাঃ মুরাদ। এ রকম একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। আর মঙ্গলবার রাত থেকে ডাঃ মুরাদের আরও একটি ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওতে ‘বন্ধু তোর বারাত নিয়ে আমি যাব’ গানটিতে কণ্ঠ দিয়েছেন ডাঃ মুরাদ। ভিডিওতে আরও রয়েছেন- আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও কুষ্টিয়া-৪ এর সাবেক সংসদ সদস্য সুলতানা তরুন।

এদিকে, মুরাদ হাসানের এমপি পদের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করা হয়েছে। রিটে মুরাদ হাসানের কর্মকা-ের বিচার বিভাগীয় তদন্ত চাওয়া হয়েছে।

বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রীমকোর্টের আইনজীবী এ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ জনস্বার্থে এ রিট দায়ের করেন।

বিচারপতি মোঃ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি শুনানির জন্য উপস্থাপন করা হবে বলে জানান আইনজীবী। মঙ্গলবার দুপুরে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করে পত্র পাঠান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান। রাতে সেটি গ্রহণ করেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। এরপর এ বিষয়ে সরকারী গেজেট প্রকাশিত হয়।

শীর্ষ সংবাদ:
দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ         অপরাধ দমনে কাজের স্বীকৃতি পেল পুলিশের বিভিন্ন ইউনিট         অর্থ পাচার রোধে দক্ষিণ কোরিয়ার মতো কঠোর আইন প্রয়োজন