মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুব এশিয়া কাপ ও বিশ্বকাপের দল ঘোষণা বাংলাদেশের

স্পোর্টস রিপোর্টার ॥ মঙ্গলবার ভারতে অনুষ্ঠিত ৩ দলের টুর্নামেন্টে বাঁহাতি স্পিনার রাকিবুল হাসানের নেতৃত্বে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ অনুর্ধ-১৯ দল। সন্ধ্যায়ই আসন্ন অনুর্ধ-১৯ এশিয়া কাপ ও অনুর্ধ-১৯ বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। গত বছর দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত যুব বিশ^কাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের অন্যতম সদস্য রাকিবুল এবার অধিনায়ক। গত বিশ^কাপ খেলা আরও ৩ ক্রিকেটার আছেন এবার। বাংলাদেশের যুবাদের বিশ^কাপ ধরে রাখার মিশন ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ১৪ জানুয়ারি শুরু হবে। এর আগে এশিয়া কাপ হবে বাংলাদেশের যুবাদের সর্বশেষ প্রস্তুতি। আরব আমিরাতে ২৩ ডিসেম্বর যুব এশিয়া কাপ শুরু হবে। তাই ২০ ডিসেম্বর আরব আমিরাতে রওনা হবে বাংলাদেশ দল। এই আসর শেষে দুবাই থেকে ২ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজ রওনা হবে তারা বিশ^কাপে অংশ নিতে। দীর্ঘ সময় জৈব সুরক্ষা বলয়ে থাকতে হবে এবং টানা খেলা থাকায় ভ্রমণে অতিরিক্ত ২ ক্রিকেটার থাকবে দলের সঙ্গে। এছাড়া ৪ জন স্ট্যান্ডবাই হিসেবে দেশে থাকবেন।

গত বিশ^কাপে প্রায় সব ম্যাচেই দুর্দান্ত পারফর্ম করা রাকিবুল ও ডানহাতি পেসার তানজিম হাসান সাকিব নতুন করে গড়া অনুর্ধ-১৯ দলে ছিলেন না। তবে ঘরের মাঠে আফগানিস্তান ও শ্রীলঙ্কা সফরে প্রত্যাশামাফিক ফল না আসায় এবার ভারত সফরে ৩ দলের টুর্নামেন্টে তাদের নিয়েই শক্ত দল গড়া হয়। এছাড়া গত বিশ^কাপে মৃত্যুঞ্জয় চৌধুরী নিপুণের পরিবর্তে পরে দলে সুযোগ পেয়েছিলেন মেহেরব হাসান ও ওপেনার প্রান্তিক নওরোজ নাবিল ছিলেন বিশ^কাপ স্কোয়াডে। এবার এই ৪ জন আসন্ন বিশ^কাপও খেলবেন। ভারত অনুর্ধ-১৯ ‘এ’ ও ‘বি’ দল নিয়ে হওয়া টুর্নামেন্টে শিরোপাজয়ী বাংলাদেশের যুবারা কিছুটা আত্মবিশ^াস পেয়েছেন। এখন বিশ^কাপের শেষ প্রস্তুতি এশিয়া কাপ। ২০ ডিসেম্বর আরব আমিরাত গিয়ে ১ দিন কোয়ারেন্টাইন করে ২২ ডিসেম্বর একটা দিন অনুশীলন করার সুযোগ থাকবে যুবাদের। এরপর ‘বি’ গ্রুপে ২৩ ডিসেম্বর এশিয়া কাপের প্রথম ম্যাচে নেপাল, ২৫ ডিসেম্বর দ্বিতীয় ম্যাচে কুয়েত ও ২৮ ডিসেম্বর শ্রীলঙ্কার যুবাদের মুখোমুখি হবে বাংলাদেশ। ৩ ম্যাচই শারজাহতে অনুষ্ঠিত হবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল সেমিফাইনাল খেলবে ৩০ ডিসেম্বর। ১ জানুয়ারি দুবাইয়ে ফাইনাল। ২ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে রওনা হয়ে পরদিন নিজেদের ম্যাচ ভেন্যু সেন্ট কিটস এ্যান্ড নেভিসে পৌঁছুবেন রাকিবুলরা। সেখানে ৪ দিন কোয়ারেন্টাইন করতে হবে। ১৪ জানুয়ারি বিশ^কাপ শুরু হলেও ১৬ জানুয়ারি বাংলাদেশের প্রথম ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে। ‘এ’ গ্রুপে বাংলাদেশের বাকি ২ প্রতিপক্ষ আরব আমিরাত ও কানাডা। ২০ ও ২২ জানুয়ারি বাংলাদেশের বাকি দুই ম্যাচ কানাডা ও আরব আমিরাতে বিপক্ষে।

বাংলাদেশ অনুর্ধ-১৯ স্কোয়াড ॥ রাকিবুল হাসান (অধিনায়ক), প্রান্তিক নওরোজ নাবিল (সহ-অধিনায়ক), মাহফিজুল ইসলাম, ইফতিখার হোসেন ইফতি, এসএম মেহরব হাসান, আইচ মোল্লা, আব্দুল্লাহ আল মামুন, গাজী মোহাম্মদ তাহজিবুল ইসলাম, আরিফুল ইসলাম, মোহাম্মদ ফাহিম, মোহাম্মদ মুশফিক হাসান, রিপন ম-ল, মোহাম্মদ আশিকুর রহমান, তানজিম হাসান সাকিব ও নাঈমুর রহমান নয়ন। অতিরিক্ত সফরসঙ্গী ॥ আহসান হাবিব লিওন ও জিসান আলম।

স্ট্যান্ডবাই ॥ মহিউদ্দিন তারেক, তৌহিদুল ইসলাম ফেরেদৌস, সাকিব শাহরিয়ার ও গোলাম কিবরিয়া।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন