মঙ্গলবার ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাউফলে আমন ধানে লেদা ও স্মার্ট পোকার আক্রমন ॥ দিশেহারা কৃষক

বাউফলে আমন ধানে লেদা ও স্মার্ট পোকার আক্রমন ॥ দিশেহারা কৃষক

নিজস্ব সংবাদদাতা, বাউফল, পটুয়াখালী ॥ বাউফলে আমন ধানের ক্ষেতে সানালী রং আসতেই শীষ কাটা লেদা পোকা আর ফলস স্মার্ট রোগের অক্রমন দেখা দিয়েছে। এতে কৃষক হয়ে পড়ছেন দিশেহারা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর ৩৪ হাজার ৬৭০ হেক্টর জমিতে আমন ধানের আবাদ হয়েছে।

এরমধ্যে বি আর- ১১, বি আর- ২২, বি আর- ২৩, বি আর- ২৫, ব্রি ধান- ৩০, ব্রি ধান- ৩৪, ব্রি ধান- ৩২, ব্রি ধান- ৪০, ব্রি ধান- ৪১, ব্রি ধান- ৫১, ব্রি ধান- ৫২, ব্রি ধান- ৫৪, ব্রি ধান- ৭২, বাম্বু ইরি, বিণা- ৭, বিণা- ১১, বিণা-২০, বিণা- ১৭, টেপু ও স্বর্ণা মিলে উচ্চ ফলনশীল জাতের ১৭ হাজার ১১৩ হেক্টর এবং কাজল শাইল, শাইল গিরমী, সাদা চিকন, লাল চিকন, রাজা শাইল, মোথামোটা, লাল মোটা, কুটি অগ্রাণী, কালজিরা, কালাকোরা, স্বাক্ষরখোরা, চিনিগুড়া ও গন্ধ কস্তরী মিলে স্থানীয় জাতের আছে ১৭ হাজার ৫৪৩ হেক্টর জমিতে ধান চাষ করা হয়েছে । এছাড়াও ১৪ হেক্টর জমিতে হাইব্রীড জাতের ধান চাষ করা হয়েছে। বীজতলা তৈরী থেকে এবার তুলনামূলক অনুকুল আবহাওয়া বিরাজ করায় বাউফলের চরাঞ্চলসহ বিভিন্ন আমন ধানে চোখ জুড়ানো সোনালী-হলুদাভাব এসেছে। আর মাত্র কয়েক দিন পরেই ক্ষেতে ধান কাটার ধুম পড়বে । কিন্তু এই মুহুর্তে শীষকাটা লেদা পোকা আর ফলস স্মার্ট রোগের আক্রমনে দিশেহারা হয়ে পরেছেন অনেক কৃষক।

নাজিরপুর ইউনিয়নের সুলতানাবাদ গ্রামের ইউনুচ মৃধা, মাহবুব দেওয়ান, হারুন দেওয়ান, সেরাজ মাতবর, ধানদী গ্রামের আবদুর রহিম, শাহজাহান মাতবর, ভরিপাশা গ্রামের আলমগীর গাজীসহ অনেক কৃষক জানান, উপজেলার বিভিন্ন গ্রামে ও বিচ্ছিন্ন চরাঞ্চলে আমন ধান পাকার এই মুহুর্তে শীষকাটা লেদা পোকা আর ফলস স্মার্ট রোগের আক্রমন দেখা দিয়েছে। তাই এই মুহুর্তে গাছের গোড়ার দিকে লুকানো লেদা পোকা ধানের শীষ কেটে সর্বনাশ করছে। দিনের বেলায় পোকা গাছের গোড়ায় লুকিয়ে থাকে আর রাতে শীষ কাটে। ধান খায় না। তবে শীষ ও শীষের কানা কেটে ধান ঝড়িয়ে বিনস্ট করছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘চন্দ্রদ্বীপ, ধুলিয়া, নাজিরপুর এলাকায় লেদা পোকার আক্রমনের কথা জানা গেলেও তা আগের বছরের মতো বড় ধরণের কোন সমস্যা সৃষ্টি করবে না। কৃষকের ক্ষেতের ৮০ শতাংশ ধান পেকে গেছে। পাকা ধান কেটে নেয়াসহ আমরা সার্বক্ষনিক নজর রেখে কৃষকদের প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি। ফলস স্মার্ট সম্পর্কে কৃষকদের ভ্রান্ত ধারণা আর প্রতিকারে বিষয়ে সচেতন করা হচ্ছে।’

শীর্ষ সংবাদ:
আগুন যেন অপ্রতিরোধ্য ॥ একের পর এক দুর্ঘটনা ঘটেই চলেছে         শাবি ভিসির পদত্যাগ দাবিতে আন্দোলন অব্যাহত         উলন বিদ্যুত উপকেন্দ্র পুড়ে ছাই         ইসি গঠনের বিলে দুই পরিবর্তনের সুপারিশ         খাদ্য মজুদ ২০ লাখ টন ছাড়িয়েছে         কিউকমের ২০ গ্রাহক ফেরত পেলেন আটকে থাকা টাকা         মধ্য ফেব্রুয়ারির আগে করোনা নিয়ন্ত্রণের বাইরে যেতে পারে         অর্ধেক জনবলে অফিস চলা শুরু         করোনায় আরও ১৫ জনের মৃত্যু         শিক্ষা আইন চূড়ান্ত শীঘ্রই সংসদে উঠবে ॥ শিক্ষামন্ত্রী         স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না গণপরিবহনে         কুমার নদে বিলীন মন্দিরসহ ১১ স্থাপনা         মধ্যপ্রাচ্যগামী এয়ার টিকেটের মূল্য তিনগুণ বেড়েছে         এবারের পুলিশ সপ্তাহে পুরনো দাবিগুলোই উত্থাপনের উদ্যোগ         দক্ষতা মূল্যায়নের মূল ভিত্তি হবে পারফরমেন্স         শিক্ষকদের বরখাস্তের ১৮০ দিনের মধ্যে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ         ঢাকায় ওমিক্রনের নতুন ৩ সাব-ভ্যারিয়েন্ট         করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         আন্দোলনকারীদের অর্থ সংগ্রহের ৬ ‘অ্যাকাউন্ট বন্ধ’         ভূমি নিয়ে আসছে নতুন আইন