বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার হওয়া প্রয়োজন ॥ সায়মা

জনকণ্ঠ ডেস্ক ॥ সম্পদের প্রাচুর্য আর প্রযুক্তির প্রভূত উন্নয়নের মধ্যেও বিশ্বব্যাপী মানুষে মানুষে বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন সায়মা ওয়াজেদ হোসেন। রবিবার ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলনের একটি প্যানেল আলোচনায় ভার্চুয়ালি যোগ দিয়ে এ মন্তব্য করেন বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের এই শুভেচ্ছা দূত। খবর অনলাইনের।

শান্তি সম্মেলন আয়োজক কমিটির সদস্য সচিব সায়মা ওয়াজেদ বলেন, আমরা ক্রমান্বয়ে সামাজিকভাবে ভঙ্গুর, স্বার্থপর ও আত্মকেন্দ্রিক হয়ে উঠছি। মানব সভ্যতার ইতিহাসের যে কোন সময়ের তুলনায় এখন দান ও সহযোগিতার পথ বেশি বিস্তৃত, কিন্তু আমরা উল্টোটাই করছি।

আমরা অন্যান্য গ্রহে যাওয়ার চেষ্টা করছি, যখন বেছে নিয়েছি আমাদের নিজের গ্রহকে ধ্বংসের পথ। আমরা এমন বিশ্বাস ও কার্যক্রম লালন করছি, যা একে অপরের প্রতি ভালবাসা ও যতেœর পরিবর্তে অন্যকে কষ্ট দিচ্ছে।

বিশ্বব্যাপী শান্তির বার্তা পৌঁছে দিতে ঢাকায় দু’দিনের এ শান্তি সম্মেলনের আয়োজন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রবিবার শেষদিনে ‘পিস থ্রু ইন্টার-ফেইথ ডায়ালগ, কালচার এ্যান্ড হেরিটেজ’ শীর্ষক প্যানেল আলোচনায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে যুক্ত হয়ে বক্তব্য দেন সায়মা ওয়াজেদ।

তিনি বলেন, আমাদের সম্পদ আর সম্পত্তির প্রাচুর্য আছে, সমাজ অনেক এগিয়েছে, তাৎক্ষণিক যোগাযোগের সব ব্যবস্থাও আমাদের আছে।

এরপরও আমাদেরকে একীভূত করার এবং সর্বজনীন ব্যবস্থার পরিবর্তে বিদ্যমান পার্থক্যগুলোকে শুধু তুলে ধরতে হচ্ছে। আমরা ক্রমান্বয়ে ছোট মনের এবং চিন্তায় ও কাজে সংকুচিত হয়ে যাচ্ছি।

সায়মা ওয়াজেদ বলেন, যখন তথ্য আমাদের সহায়তা করার কথা, এটা যেন আমাদের বাধা টপকানোর পথের কাঁটা হয়ে দাঁড়াচ্ছে। বৈষম্য দূর, আমাদের জ্ঞান ও বন্ধুত্বের বার্তা দেয়ার পরিবর্তে আমরা বৈষম্য ও বিরোধ তৈরির জন্য নতুন নতুন পথ বের করছি।

প্রযুক্তির উন্নয়ন হলেও মানুষে মানুষে ফারাকটা ঠিকই থেকে যাচ্ছে মন্তব্য করে তিনি বলেন, মানব সভ্যতার উন্নতি বিশেষ করে প্রযুক্তি ক্ষেত্রে মানে এই নয় যে, যাদের সম্পদ সীমিত, ঝুঁকিপূর্ণ ও ভোটের অধিকারহীন, তাদের কাছে এটা পৌঁছে যাচ্ছে। পাওয়া ও না পাওয়ার মধ্যে ব্যবধানটা বাড়ছেই।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শান্তি দর্শনের উল্লেখযোগ্য দিকও অনুষ্ঠানে তুলে ধরেন তার নাতনি সায়মা ওয়াজেদ।

শীর্ষ সংবাদ:
এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি         শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়নের আশ্বাস শিক্ষামন্ত্রীর         দেশ অপ্রতিরোধ্য গতিতে উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে         বিএনপি ৮ লবিস্ট নিয়োগ দিয়েছিল         ওমিক্রন মোকাবেলায় আসছে নতুন গাইডলাইন         রাজধানীসহ কোন কোন এলাকায় ভারি বৃষ্টি, জনদুর্ভোগ