সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে

স্টাফ রিপোর্টার ॥ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ বছর ঢাকা এবং দিল্লী যৌথভাবে মৈত্রী দিবস পালন করবে। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর দ্বিতীয় দেশ হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দেয় ভারত।

ওই দিনটিকে মাথায় রেখে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসবে দুই দেশ একসঙ্গে মৈত্রী দিবস পালনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে।

উৎসবের অংশ হিসেবে দিল্লী ও ঢাকা বাদে ১৮টি দেশে যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করবে দুই দেশ। দেশগুলোর মধ্যে রয়েছে- অস্ট্রেলিয়া, ফ্রান্স, জাপান, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র, বেলজিয়াম, কানাডা, মিশর, ইন্দোনেশিয়া, রাশিয়া, কাতার, সিঙ্গাপুর এবং যুক্তরাজ্য।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, দিল্লীতে বাংলাদেশ মিশন এবং ঢাকায় ভারতের মিশন আলাদাভাবে এই দিবসটি উদযাপন করবে।

বেশিরভাগ দেশে ৬ ডিসেম্বর এই উৎসব উদযাপন করা হবে, কিন্তু কোভিড পরিস্থিতির কারণে কোন দেশে অনুষ্ঠান আয়োজনে নিয়ন্ত্রণ আরোপ করা হলে সেটি পরবর্তী সময়ে অনুষ্ঠিত হবে।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর