সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই

একুশে পদকপ্রাপ্ত বর্ষিয়ান রাজনীতিবিদ গোলাম হাসন আর নেই

নিজস্ব সংবাদদাতা, পাবনা ॥ একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা, ভাষাসৈনিক ও ৭১’র সংবিধান প্রণয়ন কমিটির সদস্য, সাবেক গণ পরিষদ সদস্য, বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা এডভোকেট গোলাম হাসনায়েন (৯১) আর নেই। তিনি আজ শনিবার (৪ ডিসেম্বর) ভোর পাঁচটায় পাবনা শহরের কাচারীপাড়ার নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন। তিনিমৃত্যুকালে স্ত্রী, ২ ছেলে ও ২ মেয়ে রেখে গেছেন।তিনি দীর্ঘদিন অসুস্থ হয়ে বাড়িতে শয্যাশায়ী ছিলেন। তার মৃত্যু সংবাদে শহরের বিভিন্ন শ্রেণি পেশার মানুষের মধ্যে শোকের ছায়া নেমে আসে।

গোলাম হাসনায়েন ভাষা আন্দোলন, মহান মুক্তিযুদ্ধসহ সকল প্রগতিশীল গণতান্ত্রিক আন্দোলনে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন।

তিনি বৃহত্তর পাবনার উল্লাপাড়ায় জন্মগ্রহণহণ করেন। আইন বিষয়ে লেখাপড়া শেষ করে তিনি পাবনা জেলা জজ আদালতে জ্যেষ্ঠ আইনজীবী হিসেবে কাজ করেন।১৯৬৯ সালে উত্তরবঙ্গের স্পেশাল মার্শাল ল কোটের স্পেশাল পিপি হিসেবে নিযুক্ত হন । ১৯৭৭ সালে তিনি পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি হন। ১৯৮২ সালে বাংলাদেশ সুপ্রিম কোটের হাইকোর্ট বিভাগের এডভোকেট হিসেবে তালিকাভূক্ত হন এবং উত্তরবঙ্গের প্রতি জেলারই তিনি মোকদ্দমা পরিচালনা করেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর গোলাম হাসনায়েন আজীবন আওয়ামী লীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। ভাষা আন্দোলনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। ১৯৭০ সালে জাতীয় নির্বাচনে তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে উল্লাপাড়া আসন থেকে সদস্য (এমসিএ) নির্বাচিত হন। তিনি '৭১-এর মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক হিসেবে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করা, প্রশিক্ষণ, অস্ত্র সংগ্রহসহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মুক্তিযুদ্ধের পরে ১৯৭২ সালে দেশের প্রথম সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন তিনি। আজীবন পাবনা জেলা আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পদে থেকে দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য সরকার তাকে ২০২১ সালের একুশে পদকে ভুষিত করে।অ্যাভোকেট গোলাম হাসনায়েনের মৃত্যুতে পাবনার মুক্তিযোদ্ধা, আইনজীবী ও আওয়ামী লীগ নেতাকর্মীসহ সকল শ্রেণিপেশার মানুষের মাঝে শোকের ছায়া নেমে আসে।তার মৃত্যুতে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য সাবেক দুদক কমিশনার সাহাবুদ্দিন চুপ্পু, জেলা পরিষদ চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রেজাউল রহিম লাল,পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স,পাবনা পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান, পাবনা সদর উপজেলা চেয়ারম্যান মোশারোফ হোসেন গভীর শোক জানিয়েছেন।আজ বাদ আসর শহরের টেকনিক্যাল মাঠে তার নামাজে জানাজা শেষে দাফন করা হবে বলে পারিবারিক সূত্র জানায়।

শীর্ষ সংবাদ: