সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর

রামপুরায় ছাত্র বিক্ষোভ, মতিঝিলে গাড়ি ভাংচুর
  • শিক্ষার্থীদের ১১ দাবি

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর রামপুরায় ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ না থাকায় এক পুলিশ সদস্যকে ৫ হাজার টাকা জরিমানা করেছে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের দাবি একটাই নিরাপদ সড়ক চাই। এদিকে মতিঝিল শাপলা চত্বরে গাড়ি ভাংচুর করা হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, নিরাপদ সড়কের দাবিতে বুধবার বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় অবস্থান নেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। তারা বাসচাপায় ছাত্র মাইনুদ্দিন নিহত হওয়ার ঘটনার বিচার চেয়ে দ্বিতীয় দিনের মতো মানববন্ধন ও বিক্ষোভ করে। সেখান থেকে ১১টি দাবি জানিয়েছে তারা।

এ সময় শিক্ষার্থীরা সড়কে চলাচলকারী যানবাহনের কাগজপত্র ঠিক আছে কি না, তা যাচাই করে দেখেন। শিক্ষার্থীরা জানান, অপ্রাপ্ত বয়স্ক চালক, লাইসেন্সহীন চালক আর ফিটনেসবিহীন গাড়ি সড়কে আমাদের জীবন নিয়ে ছিনিমিনি খেলছে। আমরা এগুলো বরদাশত করব না। দাবি একটাই, আমাদের সোনার বাংলায় নিরাপদ সড়ক চাই। দুপুর ১টার দিকে শিক্ষার্থীরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একটি গাড়ির কাগজপত্র দেখাতে বলেন। কিন্তু গাড়িটির শুধু ইঞ্জিন নম্বর ছিল। চালকের লাইসেন্স ছিল না। চালকের সঙ্গে বাগ্ণ্ডার একপর্যায়ে শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে পড়েন। তখন ঘটনাস্থলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত হন।

আন্দোলনরত এক শিক্ষার্থী জানান, আমরা লাইসেন্স দেখতে চাইছিলাম। তিনি কিছুই দেখাতে পারেননি। উল্টো আমাদের ধাক্কা দিয়ে সরিয়ে দেন। পরে শিক্ষার্থীদের সান্ত¡না দিতে এগিয়ে আসেন খিলগাঁও জোনের এডিসি নুরুল আমীন। তিনি ওই চালক পুলিশ সদস্যের পক্ষে শিক্ষার্থীদের কাছে স্যরি বলেন। পরে আন্দোলনরত শিক্ষার্থীদের তোপের মুখে ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ না থাকায় এক পুলিশ সদস্যকে ৫ হাজার টাকা জরিমানা করার আশ্বাস দেন। শিক্ষার্থীদের উদ্দেশে এডিসি নুরুল আমীন জানান, তোমরা সবাই ভদ্র শিক্ষার্থী। গত কয়েক দিন ধরেই তোমরা আন্দোলন করছ। আমরা তোমাদের কোন কিছুই বলিনি। তোমরাও শান্তিপূর্ণ আন্দোলন করছ। কিন্তু এর মধ্যেই সুযোগ সন্ধানীরা আছে। তারা সুযোগ নিতে চাইবে। তাই তোমরা শান্ত থাক। আমি নিজে ট্রাফিক সার্জেন্ট হয়ে লাইসেন্স না থাকায় মামলা দেব। ঘণ্টাখানেক পর জরিমানা করার পরে শিক্ষার্থীরা গাড়িটি ছেড়ে দেন। এ ব্যাপারে পুলিশের খিলগাঁও জোনের সহকারী কমিশনার (প্যাট্রল) রেজাউল হাসান জানান, গাড়িটির চালকের লাইসেন্স মেয়াদোত্তীর্ণ ছিল। তাই গাড়িটির চালককে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, কাল এইচএসসি পরীক্ষা শুরু হচ্ছে। এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনা করে তারা কাল দুপুর ১২টায় কর্মসূচী শুরু করবেন। তারা সড়কের এক পাশে মানববন্ধন ও বিক্ষোভ করবেন। কর্মসূচী চলাকালে যান চলাচলে যেন বিঘœ না ঘটে, সেটি তারা নিশ্চিত করবেন। এইচএসসি পরীক্ষার্থীদের যেন কোন সমস্যা না হয়, আবার আন্দোলনও যেন চলমান থাকে, সেটি মাথায় রেখে তারা এগোবেন। অপরদিকে শান্তিনগরে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেছে।

তাদের ১১টি দাবি হচ্ছে ॥ সড়কে নির্মম কাঠামোগত হত্যার শিকার নাঈম ও মাইনুদ্দিনের হত্যার বিচার করতে হবে। তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গুলিস্তান ও রামপুরা ব্রিজ সংলগ্ন এলাকায় পথচারী পারাপারের জন্য ফুটওভারব্রিজ নির্মাণ করতে হবে; সারাদেশের সব গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া সরকারী প্রজ্ঞাপন দিয়ে নিশ্চিত করতে হবে। হাফ ভাড়ার জন্য কোন সময় বা দিন নির্ধারণ করে দেয়া যাবে না। বর্ধিত বাস ভাড়া প্রত্যাহার করতে হবে। সব রুটে বিআরটিসির বাসের সংখ্যা বৃদ্ধি করতে হবে; গণপরিবহনে ছাত্র-ছাত্রী এবং নারীদের জন্য অবাধ যাত্রা ও সৌজন্যমূলক ব্যবহার নিশ্চিত করতে হবে; ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি এবং লাইসেন্সবিহীন চালক নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিআরটিএ’র দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে; সব রাস্তায় ট্রাফিক লাইট, জেব্রা ক্রসিং নিশ্চিত করাসহ জনবহুল রাস্তায় ট্রাফিক পুলিশের সংখ্যা বাড়াতে হবে। ট্রাফিক পুলিশের ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে; বাসগুলোর মধ্যে বেপরোয়া প্রতিযোগিতা বন্ধে এক রুটে এক বাস এবং দৈনিক আয় সব পরিবহন মালিকের মধ্যে তাদের অংশ অনুয়ায়ী সমানভাবে বণ্টনের নিয়ম চালু করতে হবে;

শ্রমিকদের নিয়োগপত্র, পরিচয়পত্র নিশ্চিত করতে হবে। চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করতে হবে। চুক্তি ভিত্তিতে বাস দেয়ার বদলে টিকেট ও কাউন্টারের ভিত্তিতে গোটা পরিবহন ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। শ্রমিকদের জন্য বিশ্রামাগার ও টয়লেটের ব্যবস্থা করতে হবে; গাড়ি চালকের কর্মঘণ্টা একনাগাড়ে ৬ ঘণ্টার বেশি হওয়া যাবে না। প্রতিটি বাসে ২ জন চালক ও ২ জন সহকারী রাখতে হবে। পর্যাপ্ত বাস টার্মিনাল নির্মাণ করতে হবে। পরিবহন শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে; যাত্রী, পরিবহন শ্রমিক ও সরকারের প্রতিনিধিদের মতামত নিয়ে সড়ক পরিবহন আইন সংস্কার করতে হবে এবং এর বাস্তবায়ন নিশ্চিত করতে হবে; ট্রাক, ময়লার গাড়িসহ অন্যান্য ভারি যানবাহন চলাচলের জন্য রাত ১২টা থেকে ভোর ৫টা পর্যন্ত সময় নির্ধারণ করে দিতে হবে এবং মাদকাসক্তি নিরসনে গোটা সমাজে কার্যকর উদ্যোগ নিতে হবে। চালক-সহকারীদের জন্য নিয়মিত ডোপ টেস্টের ও কাউন্সেলিংয়ের ব্যবস্থা করতে হবে; এসব দাবি পূরণ না হওয়া পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন চলমান থাকবে বলে জানিয়েছেন আন্দোলনের একজন সমন্বয়কারী ক্যামব্রিয়ান স্কুল এ্যান্ড কলেজের শিক্ষার্থী সাজ্জাদ হোসেন অনি।

মতিঝিল শাপলা চত্বরে গাড়ি ভাংচুর ॥ দুপুর ১টার দিকে নিরাপদ সড়কের দাবিতে শাপলা চত্বর এলাকায় বিক্ষিপ্তভাবে অবস্থান নেয় মতিঝিল আইডিয়াল স্কুল এ্যান্ড কলেজ, মতিঝিল সেন্ট্রাল স্কুলের শতাধিক ছাত্র। শাপলা চত্বর এলাকায় দুপুর ২টা পর্যন্ত তারা অবস্থান করেন। এ সময় শিক্ষার্থীরা নিরাপদ সড়ক ও সড়ক দুর্ঘটনায় জড়িতদের বিচার দাবিতে বিক্ষোভ করেন। তাদের দাবি মোদের একটাই নিরাপদ সড়ক চাই’, ‘জেগেছে জেগেছে ছাত্র সমাজ জেগেছে’ ও ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘আমার ভাইয়ের কিছু হলে জ্বলবে আগুন ঘরে ঘরে’ ইত্যাদি স্লোগান দেন। এ সময় শিক্ষার্থীরা রাস্তা বন্ধ করে গাও মোটরসাইকেচালদের লাইসেন্স দেখেন। লাইসেন্স না থাকায় বেশকিছু গাড়ি আটক করে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে দিয়েছেন তারা। বিক্ষোভ চলাকালে হিমালয় পরিবহনের একটা বাস ভাংচুর করে শিক্ষার্থীরা। ছাত্রদের দা, লাইসেন্স চেক করার সময় হিমালয় পরিবহনের চালক প্রথমে কাগজপত্র না দেখিয়ে ধাক্কা দেয়। এতে ক্ষুব্ধ হয়ে গাড়ির গ্লাস ভাংচুর করে তারা। তবে চালক মেহেদির দা, চাওয়া মাত্রই কাগজপত্র দেখিয়েছি। কাউকে ধাক্কা দেননি বলেও জানান তিনি। এদিকে বিক্ষোভ চলাকালে রাস্তা বন্ধ থাকায় মতিঝিলের চারদিকের রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে দুপুর ২টায় তারা রাস্তা ছেড়ে দিলে যান চলাচল স্বাভাবিক হয়।

গুলিস্তানে নাঈমের নামে হবে ওভারব্রিজ ॥ ডিএসসিসি’র ময়লার গাড়ির ধাক্কায় নিহত হওয়া নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের নামে গুলিস্তান মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছে সিটি কর্পোরেশন। বুধবার দুপুরে গুলিস্তানে ফুটওভার ব্রিজ নির্মাণের জায়গা পরিদর্শন করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। পরিদর্শনের সময় মেয়র তাপস জানান, নটর ডেম শিক্ষার্থী নাঈম যে স্থানে গাড়ির ধাক্কায় নিহত হয়েছেন। এর পাশেই আমরা ডিএসসিসির নিজস্ব অর্থায়নে ফুটওভার ব্রিজ নির্মাণ করব। সেই লক্ষ্যে আজ আমরা এই স্থান পরিদর্শন করলাম। আমাদের এই স্থানে আগে থেকেই পাতাল (আন্ডারপাস) পাসের মাধ্যমে চলাচলের ব্যবস্থা ছিল। কিন্তু এখানে বিভিন্ন দিক থেকে মানুষ পারাপার হয়। নিচে দখলসহ বিভিন্ন কারণে চলাচলে বিঘœ ঘটত, তাই মানুষ বাধ্য হয়ে সড়কেই পারাপার হতো। তিনি জানান, কিন্তু আমরা নতুন উদ্যোগ এবং আধুনিকায়নের মাধ্যমে এই স্থানে একটি ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছি। আর ফুটওভার ব্রিজটি আমরা নিজস্ব অর্থায়নে করব। এটি নাঈমের নামে নামকরণ করা হবে। সেই সঙ্গে আমরা ব্যবস্থাপনার দিকে নজর দিয়ে এখানে অর্থাৎ ফুটওভার ব্রিজে যেন স্বাচ্ছন্দ্যে সবাই চলাচল করতে পারে সেই উদ্যোগ নেব।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, গত ১৮ নবেম্বর বাসে অর্ধেক ভাড়ার দাবিতে বিক্ষোভ শুরু করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ২৪ নবেম্বর গাড়িচাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর পর তা রূপ নেয় নিরাপদ সড়কের ৯ দফা দাবির আন্দোলনে। এর মধ্যে সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় নিহত হয় এসএসসির ফল প্রত্যাশী মাইনুদ্দিন ইসলাম দুর্জয়। শিক্ষার্থীদের টানা আন্দোলনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়ার দাবি মেনে নেয়ার ঘোষণা দেয় পরিবহন মালিক সমিতি। তবে শিক্ষার্থীরা বলছেন, নিরাপদ সড়কের জন্য তাদের দাবিগুলোর মধ্যে একটি হচ্ছে অর্ধেক ভাড়া কার্যকর করা। বাকি দাবিগুলো না মানা পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না। আন্দোলন চালিয়ে যাবেন। এ ছাড়া অর্ধেক ভাড়ার যে ঘোষণা, সেটা কেবল রাজধানীর জন্য। সারাদেশে কার্যকর করার দাবিও রয়েছে।

শীর্ষ সংবাদ:
সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন         ৫০ বছর হলেই বুস্টার ডোজ ॥ স্বাস্থ্যমন্ত্রী         ‘নাসিক নির্বাচন ইভিএমে শান্তিপূর্ণভাবে হয়েছে’         হল ছাড়বেন না শাবি শিক্ষার্থীরা, ভিসির পদত্যাগ দাবিতে উত্তাল ক্যাম্পাস         রাষ্ট্রপতিকে ধন্যবাদ দিতে সংসদে প্রস্তাব         দেশে ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত         প্রথম ডোজ নিয়েছে ৭৭ লাখ শিক্ষার্থী ॥ নওফেল         মহামারীর মধ্যে বিশ্বের শীর্ষ ১০ ধনীর সম্পদ বেড়ে দ্বিগুণ হয়েছে ॥ অক্সফাম         আবারও করোনায় আক্রান্ত আসাদুজ্জামান নূর         আজ সুপ্রিম কোর্টের বিচারিক কার্যক্রম বন্ধ         শৈত্য প্রবাহ থাকবে আরও দুই-একদিন