রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা কাজের উদ্বোধন

রূপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা কাজের উদ্বোধন

স্টাফ রিপার্টার, ঈশ্বরদী ॥ রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে সুইচ চেপে ও বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন।

এ সময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, আগামী ১০০ বছরের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে বহুস্তরের নিরাপত্তা বলয় নির্মানের মাধ্যমে নিরাপদ ও সুরক্ষিত বিদ্যুৎ উৎপাদনে সহায়ক পরিবেশ নিশ্চিত করাই এ প্রকল্পের উদ্দ্যেশ্য।

তিনি বলেন, আইইএর গাইড লাইন অনুযায়ী কাজ চলছে। যেহেতু আমাদের লাইসেন্স নিতে হবে সে বিষয়টি মাথায় রেখে সর্বোচ্চ নিরাপত্তার মধ্যে কাজ এগিয়ে চলেছে। বাংলাদেশ সেনাবাহিনী এই কাজে সহযোগীতা করছে। ইতিমধ্যে তারা প্রশিক্ষনও নিয়েছে। এজন্য রাশিয়ার সাথে যৌথভাবে তারা কাজ করছে। পরে প্রকল্পের উদ্দ্যেশ্য নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ (সিজিএস) লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ও রাশিয়ান স্টেট করেপারেশন রোসাটমের বৈদেশিক প্রকল্প প্রধান রুসলান বাইচুরিন।

পরে প্রকল্প এলাকায় উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ড. ইয়াফেস ওসমান, সেনাবাহিনীর চিফ অফ জেনারেল স্টাফ (সিজিএস) লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান ও রাশিয়ান স্টেট করেপারেশন রোসাটমের বৈদেশিক প্রকল্প প্রধান রুসলান বাইচুরিন, বিগ্রেডিয়ার আব্দুল্লাহ ইউসুফ, কর্নেল মো. কবির উদ্দিন শিকদার।

পাবনা -৪ আসনের সংসদ সদস্য আলহাজ নুরুজ্জামান বিশ^াস, পাবনা-সিরাজগঞ্জ এলাকার নারী সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, ঈশ^রদী পৌরসভার মেয়র ইসহাক মালিথা, প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর, পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমানসহ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকতা ও সুধিজন এ সময় উপস্থিত ছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে পারমানবিক নিরাপত্তা ও ভৌত অব কাঠামো সেল (এনএসপিসি) বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় জেএসসি এলেরেন রাশান ফেডারেশন কর্তৃক প্রকল্পটি নির্মাণ করা হচ্ছে।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ড. ইয়াফেস ওসমান বলেন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প আমাদের জন্য বিশাল একটি অর্জন। আমাদের মত দেশের জন্য এই অকল্পনীয় প্রকল্প বাস্তবায়ন কেবল মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দুঃসাহসিক সিদ্ধান্তের কারণেই সম্ভব হয়েছে।

শীর্ষ সংবাদ:
দুশ্চিন্তায় কৃষক ॥ বোরো ধান কাটতে তীব্র শ্রমিক সঙ্কট         সিলেটে ৩৩২ কিমি সড়ক এখনও পানির নিচে         বিদ্যুত ও গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ আত্মঘাতী         দখল দূষণে কর্ণফুলীর আরও বিপর্যয়         টিকটক হৃদয়সহ ৭ বাংলাদেশীর যাবজ্জীবন         গাজীপুরে ট্রেন পিকআপ সংঘর্ষে নিহত ৩         এবার ডিমের বাজারও বেপরোয়া         হজযাত্রীদের বিনামূল্যে করোনা পরীক্ষা         সড়ক দুর্ঘটনায় এসআইসহ নিহত ৭         কালবৈশাখী ঝড় ও বজ্রপাতে পাঁচজনের মৃত্যু         রাজশাহীর বাজারে এসেছে সুমিষ্ট গোপালভোগ         পূর্বাঞ্চলীয় রেলের ৪৮২ একর জমি বেদখল         তিস্তা কমান্ড এলাকায় ৭০ হাজার হেক্টরে বোরোর বাম্পার ফলন         চট্টগ্রামে ৩ ঘণ্টা বৃষ্টিতে জলজট, দুর্ভোগ         এনটিআরসিএতে আসছে বড় পরিবর্তন         সংকট নিরসনে শ্রীলংকা ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা মডেল’ অনুসরণ করতে পারে         করোনা : এক মাস পর মৃত্যু এক, শনাক্ত ১৬         ইইউর জোর বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচনে         ‘শেখ হাসিনার কারণেই দেশের চেহারা পাল্টে গেছে’         মাদক ও অপসংস্কৃতি থেকে তরুণ সমাজকে দূরে রাখতে ক্রীড়াই অন্যতম শক্তি : প্রাণিসম্পদমন্ত্রী