সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ

আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ

নিজস্ব সংবাদদাতা, মীরসরাই, চট্টগ্রাম ॥ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মীরসরাইয়ের স্থানীয় পাক্ষিক খবরিকা পত্রিকার উদ্যোগে কথা, কবিতায়, গানে ৩য় আন্তর্জাতিক কবি সমাবেশ, আলোচনা সভা, সম্মাননা স্মারক প্রদান ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার দিনব্যাপী মীরসরাই উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত কবি সমাবেশের শুভ উদ্বোধন করেন বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন। এসময় তিনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চ এর ভাষনে যখন আলোচনার ডাক দিয়েছিলেন তখন ইয়াহিয়া খান সেই শান্তির পথ রুদ্ধ করে দেশে একটি অন্ধকার সময়ের দিকে ঠেলে দিয়েছিলেন। আর তখনি বাংলা একাডেমি থেকে শুরু করে সর্বত্র সাহিত্য সংস্কৃতি কর্মীরাই শুরুতে সংগঠিত হয়ে বঙ্গবন্ধুর সাথে ঐক্যমতে স্বাধীনতা আন্দোলনে সূত্রপাত ঘটিয়েছে। যার ফলশ্রতিতে আমরা স্বাধীনতা পেয়েছি। তিনি মীরসরাইয়ে বঙ্গবন্ধুকে উৎসর্গ করে এমন একটি আয়োজনে সাধুবাদ জানান।

এসময় কবি ও সাহিত্যিক কাইয়ুম নিজামীর সভাপতিত্বে এবং খবরিকা সম্পাদক মাহবুব পলাশ ও পুশকিন চৌধুরীর সঞ্চালনায় প্রধান অতিথী ছিলেন উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন, বিশেষ অতিথী ছিলেন দৈনিক আজাদী’র ফিচার এডিটর প্রদীপ দেওয়ানজী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হোসাইন কবির, কবি ও সাংবাদিক নেতা নাজিমুদ্দিন শ্যামল, দৈনিক যুগান্তরের সহ সম্পাদক রীতা ভৌমিক, ভারতের কবি ও সাংবাদিক দেবজ্যোতি কর্মকার, কবি সুব্রত পাল, নেপালের কবি সুদীপ কুমার সাহা ও আক্তার হোসাইন।

প্রথম পর্ব উদ্বোধন করেছেন উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমান। এসময় গীতিকবি ও প্রাবন্ধিক শাখাওয়াত উল্লাহ এর সভাপতিত্বে এবং রিপন গোপ পিন্টু ও নাজমুন ফারহার সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাজী মোস্তফা আলম এফসিএ। বিশেষ অতিথী উপস্থিত ছিলেন মীরসরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির চৌধুরী, সাধারণ সম্পাদক একেএম জাহাঙ্গীর ভূঁঞা, মীরসরাই পৌরসভার মেয়র গিয়াস উদ্দিন, জোরারগঞ্জ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব রেজাউল করিম মাস্টার, মীরসরাই সদর ইউপি চেয়ারম্যান শামসুল আলম দিদার প্রমুখ। এসময় ফারসি, উর্দু, আরবী, নেপালী, ও হিন্দি ভাষায় কবিরা আবৃত্তি করেন কবি উইন মং জলি, আমিনুর রহমান প্রামাণিক, প্রভাষক শিমুল ভৌমিক, দেবাশিষ ভট্টাচার্য্য, মিনু মিত্র, বনশ্রী বড়ুয়া রুমী, শুক্কুর চৌধুরী, কেয়া চক্রবর্তি, মাহমুদ নজরুল, শাহাদাত হোসেন লিটন প্রমুখ। প্রথম পর্বে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন শেষে পায়রা অবমুক্ত করা হয় দ্বিতীয় পর্বেও শুরুতে বাংলাদেশী, নেপালী ও ভারতীয় জাতীয় সংগীত পরিবেশনের পর বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন করে তাছলিমা চৌধুরী সুরভীর রচনায় রনজিত ধর এর সুরে দলীয় গান ও জারিগান পরিবেশন করে মীরসরাই শিল্পকলা একাডেমীর শিল্পিবৃন্দ। অনুষ্ঠানে সাদা মনের মানুষ হিসেবে সম্মাননা স্মারক প্রদান করা হয় সেলিনা হোসেন ও প্রফেসর ডাঃ জামশেদ আলমকে। স্থানীয় পর্যায়ে বিভিন্ন সুধীজনকে সম্মাননা ক্রেষ্ট বিতরণ করেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

অনুষ্ঠান শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে গীতিকবি শাখাওয়াত উল্লাহ রিপন এর রচনায় শিল্পী আলাউদ্দিন তাহের এর সুরে গীতা আশ্চার্য্য, বিপাশা ধর বীনার পরিবেশনায় বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে গান পরিবেশন করা হয়।

শীর্ষ সংবাদ:
করোনায় মৃত্যু ১৫, শনাক্ত ১৪৮২৮         বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা এক সপ্তাহ পর : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         মুজিববর্ষ উপলক্ষে ২৬ মার্চ বিশেষ কর্মসূচি পালন নিয়ে ভাবছে কমিটি         ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান ৬ ফেব্রুয়ারি পর্যন্ত অর্ধেক জনবলে চলবে         টাকা ফেরত পেলেন ই-কমার্স কোম্পানি কিউকমের ২০ গ্রাহক         জাবি শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়েছেন শাবি ভিসি         পদত্যাগ করলেন আর্মেনিয়ার প্রেসিডেন্ট         পুলিশের কাজ ‘পেশা’ নয় ‘সেবা’: বেনজীর আহমেদ         সরকারকে বিব্রত করতেই ইসি আইনের বিরোধিতা ॥ হানিফ         ঢাবিতে শিক্ষকদের প্রতীকি অনশন         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         সিরিয়ার কারাগারে আইএসের হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ১২০         নিজ দেশের দূতাবাস কর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ যুক্তরাষ্ট্রের         বুরকিনা ফাসোর প্রেসিডেন্টকে আটক করেছে বিদ্রোহী সেনারা ॥ রয়টার্স         সৌদিতে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশিসহ আহত ২         কাছে গিয়েও পারলো না বাংলাদেশের মেয়েরা         রাজশাহীতে ৬০ শতাংশ ছাড়িয়েছে করোনা সংক্রমণ, তিনজনের মৃত্যু