বৃহস্পতিবার ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেবাচিম পেল লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স

শেবাচিম পেল লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ প্রতিষ্ঠার ৫৩ বছর পর রোগী বহনে প্রথমবারের মতো লাইফ সাপোর্টযুক্ত এ্যাম্বুলেন্স পেল দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতাল।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ্যাম্বুলেন্সটি বরিশালে পৌঁছে দেওয়ার পর সকল যন্ত্রপাতি সংযুক্ত করা হচ্ছে। হাসপাতালের পরিচালকের কার্যালয় সূত্রে জানা গেছে, ভারত থেকে বাংলাদেশকে উপহার দেয়া এ্যাম্বুলেন্সগুলোর মধ্য থেকে একটি এ্যাম্বুলেন্স শেবাচিম হাসপাতালে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ্যাম্বুলেন্সের লাইফ সাপোর্টের যতো যন্ত্রপাতি রয়েছে, তা সবছিলো খোলা। এজন্য বর্তমানে যন্ত্রপাতি সংযোজনের কাজ চলছে।

সূত্রে আরও জানা গেছে, লাইফ সাপোর্ট পরিচালনার জন্য দক্ষ জনবল তৈরি করতে ইতোমধ্যে ব্রাদারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ্যাম্বুলেন্সটি সচল হওয়ার পর আশংকাজনক রোগীদের লাইফ সাপোর্টে তারা সার্বিক সহায়তা করতে প্রতিদিন আট ঘন্টা করে এ্যাম্বুলেন্সে দায়িত্ব পালন করবেন।

জরুরী রোগীর কল না থাকলে সাধারণ রোগীরাও এ এ্যাম্বুলেন্স ব্যবহারের সুযোগ পাবেন। তবে রোগী বহনে কিলেমিটার অনুযায়ী টাকা গুনতে হবে। প্রতি কিলোমিটার কত টাকা তা এখনো নির্ধারণ করা হয়নি।

শেবাচিমের পরিচালক ডাঃ এইচএম সাইফুল ইসলাম বলেন, গত মাসের শেষেরদিকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে এ্যাম্বুলেন্সটি হাসপাতালে রোগীদের ব্যবহারে প্রেরন করা হয়েছে। এ্যাম্বুলেন্সে একজন রোগীর লাইফ সাপোর্টে যা যা প্রয়োজন সবকিছুই রয়েছে। লাইফ সাপোর্ট দেওয়ার জন্য দক্ষ জনবল প্রস্তুত করা হয়েছে।

তিনি আরও বলেন, এ্যাম্বুলেন্সটি ব্যবহারে কিলোমিটার অনুযায়ী কতো টাকা করে দিতে হবে বিষয়টি জানার জন্য মন্ত্রণালয়ে চিঠি প্রেরণ করা হয়েছে। সেখান থেকে সিদ্ধান্ত আসার পর তা নির্ধারন করা হবে।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ২৬ ও ২৭ মার্চ বাংলাদেশ সফরে আসেন। তখন স্বাস্থ্যসেবা উন্নয়নে বাংলাদেশ সরকারকে ১০৯টি লাইফ সাপোর্ট এ্যাম্বুলেন্স উপহার দেয়ার ঘোষণা দিয়েছিলেন। সেই ঘোষনা অনুযায়ী সেপ্টেম্বর মাসে প্রথম ধাপে ৩০টি পরবর্তীতে বাকীগুলো ভারত থেকে বাংলাদেশে প্রেরন করা হয়। ওই এ্যাম্বুলেন্সের একটি দেওয়া হয়েছে বরিশাল শেবাচিম হাসপাতালে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ছড়ানো দেশগুলোর তালিকায় এবার যুক্ত হয়েছে যুক্তরাষ্ট্রের নাম         ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর চেক ফেরত দিল ব্যাংক, ফেসবুকে ক্ষোভ         রাজশাহী কারাগারে মেয়র আব্বাসের ১০ দিনের রিমান্ড আবেদন         রাজশাহীতে পৃথক সড়ক দুর্ঘটনায় তিনজনের মৃত্যু         সাভারে ৬ শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা মামলার রায়ে ১৩ জনের মৃত্যুদণ্ড         রাঙ্গামাটির সাজেকে পুড়েছে রিসোর্ট, রেস্তোরাঁ ও বসতবাড়ি         সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় বৃদ্ধা আহত, চালক আটক         ডি কাপলড সিরিজে মাধবনের সঙ্গে দেখা যাবে মীরকে         ওমিক্রন পরিস্থিতি খারাপ হলে বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান         শুরু হলো এইচএসসি ও সমমান পরীক্ষা         ওসি প্রদীপসহ আসামিদের আত্মপক্ষ সমর্থনে সাফাই সাক্ষী দেয়ার সুযোগ         বেনজেমার একমাত্র গোলে রিয়াল মাদ্রিদের জয়         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ১৭৬ জন         বন্দুকযুদ্ধে কুমিল্লায় কাউন্সিলর হত্যার প্রধান আসামি শাহ আলম নিহত         গণমুখী প্রশাসন ॥ স্বাধীনতার ৫০ বছরে বড় অর্জন         ছাত্রদের কাজ লেখাপড়া, রাস্তায় নেমে যান ভাংচুর নয়         উন্নয়নে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ         ঢাকা বিশ্ববিদ্যালয় নেতৃত্বের ভূমিকায় থাকবে         ১১ খাতে বিপুল বিনিয়োগ আসার সম্ভাবনা         ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তিতে বদলে গেছে পাহাড়