সোমবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার

  • তালিকা সিআইডির হাতে ॥ যাচাই বাছাই চলছে

মীর শাহ আলম, কুমিল্লা ॥ কুমিল্লায় পূজামণ্ডপে কোরান শরিফ রেখে ধর্ম অবমাননাসহ পরবর্তী সহিংসতার ঘটনায় ইন্ধনদাতাদের মধ্যে রাজনৈতিক নেতাসহ অন্ততপক্ষে ১০ জনের নামের তালিকা এখন সিআইডির হাতে। এসব নামধাম নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ- যাচাই বাছাই। সবদিক নিশ্চিত হওয়ার পরেই যেকোন সময় গ্রেফতার হতে পারেন ইন্ধনদাতারা। এমন আভাস মিলেছে তদন্ত সংশ্লিষ্ট সূত্রে। এদিকে কোরান শরিফ অবমাননা মামলার প্রধান আসামি ইকবাল হোসেনসহ সিআইডির রিমান্ডে থাকা চার আসামিকে সাতদিনের রিমান্ড শেষে শুক্রবার (আজ) আদালতে তোলা হবে। এ পর্যন্ত প্রাপ্ত তথ্যের যাচাই-বাছাইসহ অধিকতর জিজ্ঞাসাবাদে আদালতে তদন্তকারী সংস্থা তাদের আরও সাতদিনের রিমান্ডের আবেদন জানাবে বলে জানা গেছে।

জানা গেছে, কুমিল্লা নগরীর নানুয়া দীঘির উত্তর পাড়ে পূজামণ্ডপে পবিত্র কোরান শরিফ রেখে ধর্মীয় অনুভ‚তিতে আঘাতের ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনে অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে পুলিশের দায়ের করা মামলায় এ পর্যন্ত ইকবালসহ চারজনকে গ্রেফতার দেখানো হয়। অপর তিনজন হলো ৯৯৯-এ ফোন করা ইকরাম, দারোগাবাড়ি মাজারের সহকারী খাদেম হুমায়ুন কবির ও ফয়সাল আহমেদ। কক্সবাজার থেকে গ্রেফতার হওয়ার পর থেকে ইকবাল ও গ্রেফতার হওয়া ৩ আসামি গত ২৩ অক্টোবর থেকে সাতদিনের রিমান্ডে আছে। ঢাকা থেকে আসা পুলিশের উচ্চপর্যায়ের তদন্ত টিম, র‌্যাব, ডিবিসহ একাধিক সংস্থা তাদের কখনও যৌথ, কখনও পৃথকভাবে জিজ্ঞাসাবাদ করেছে। পুলিশ হেডকোয়ার্টারের নির্দেশে মামলাটি সিআইডির কাছে হস্তান্তরের পর সিআইডি আসামিদের জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে জিজ্ঞাসাবাদ অব্যাহত রাখে।

বৃহস্পতিবার সিআইডির একটি দায়িত্বশীল সূত্র জানায়, এ যাবত জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য ম্যানুয়ালি দেখার পাশাপাশি ডিজিটালিও সবকিছু যাচাই-বাছাই করে দেখা হচ্ছে। এদের মধ্যে ঘটনার ইন্ধনদাতা-নেপথ্যে থাকা হাইপ্রোফাইলের অন্তত ১০ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে। এদের মধ্যে রাজনৈতিক নেতাও রয়েছেন। এদের সংখ্যা আরও বাড়তে পারে। যাচাই-বাছাই শেষে যেকোন সময় গ্রেফতার করা হতে পারে সংশ্লিষ্টদের।

সূত্রটি আরও জানায়, পূজামণ্ডপ থেকে উদ্ধার হওয়া কোরান শরিফের ভঙ্গুর ফিঙ্গারপ্রিন্ট পাওয়ার কারণে কারও সঙ্গে এবং উদ্ধার হওয়া গদাটি প্রথমে পুকুরের পানিতে ফেলে পরবর্তীতে পুকুরপাড়ের একটি বাড়ির আঙ্গিনা থেকে উদ্ধার হওয়ার কারণে গদারও ফিঙ্গারপ্রিন্ট আপাতত কারও সঙ্গে ম্যাচ হচ্ছে না।

তদন্ত সংশ্লিষ্ট সূত্র জানায়, কোরান শরিফ অবমাননার মূল হোতা ইকবাল শৈশব থেকে ছিল পারিবারিক সুবিধাবঞ্চিত। সে বিভিন্ন মাজারে ও ওয়াজ মাহফিলে যাতায়াত করত। বিভিন্ন সময়ে ওয়াজ মাহফিলের মাইক বন্ধ করে পূজামণ্ডপের মাইক চালু থাকায় তার মাঝে চাপা ক্ষোভের সৃষ্টি হতো। এতে সে হিন্দুধর্মকে অবমাননা করার জন্য পূজামণ্ডপে হনুমানের মূর্তির ওপর কোরান শরিফ রেখে আসে। এছাড়া বিভিন্ন সময় সে এলোমেলো তথ্য দিয়ে থাকে।

সূত্র আরও জানায়, তার এ ধরনের মনোভাব সৃষ্টিসহ ন্যাক্কারজনক কাজের পেছনে যারা সহায়তা করেছে, তাদের নামধাম সংগ্রহসহ এখন তাদের খোঁজা হচ্ছে।

বৃহস্পতিবার সিআইডি-কুমিল্লার পুলিশ সুপার খান মোহাম্মদ রেজওয়ান জানান, রিমান্ডে থাকা আসামি ইকবাল হোসেন, ইকরাম, হুমায়ুন কবির ও ফয়সাল থেকে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাইসহ অধিকতর জিজ্ঞাসাবাদের জন্য তাদের রিমান্ড শেষে ফের সাতদিনের রিমান্ডের আবেদন জানিয়ে শুক্রবার (আজ) আদালতে তোলা হবে। তিনি আরও জানান, এ পর্যন্ত প্রাপ্ত তথ্যের ম্যানুয়ালি-ডিজিটালি যাচাই-বাছাই হচ্ছে। শতভাগ নিশ্চিত হয়ে যাদের নাম আসবে, তারা যেই হোক না কেন আইনের আওতায় আনা হবে।

এদিকে কোতোয়ালি মডেল থানার ওসি আনওয়ারুল আজিম জানান, পূজামণ্ডপে হামলা, ভাংচুরের ঘটনায় পুলিশ ইকবাল হোসেন, তফাজ্জল ও আসাদ আলী নামের আরও তিনজনকে গ্রেফতার করে বৃহস্পতিবার আদালতে পাঠানো হয়েছে।

এদিকে নগরীর নানুয়া দীঘিরপাড়ে পূজামণ্ডপ কাণ্ডের ঘটনার পর সিটি মেয়র মনিরুল হক সাক্কুর পিএস মঈনুদ্দিন আহমেদ বাবুকে আইনশৃঙ্খলা বাহিনী আটক করেছে বলে নগরীতে জোর গুঞ্জন ছড়িয়ে পড়ে। বৃহস্পতিবারও তাকে আটকের বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর কোনও সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি। এছাড়া তার বাড়িতেও ঝুলছে তালা। বিএনপির সংবাদ সম্মেলনেও নেতৃবৃন্দ বাবুকে আটক কিংবা তার অবস্থান সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নে কোন তথ্য দিতে পারেনি।

উল্লেখ্য, গত ১৩ অক্টোবর কুমিল্লা নগরীর নানুয়া দীঘিরপাড়ে কোরান শরিফ অবমাননা ও পরবর্তীতে মন্দির ভাংচুরসহ বিভিন্ন ঘটনায় জেলায় এ পর্যন্ত মোট ১২টি মামলা হয়েছে। এরমধ্যে কোতোয়ালি মডেল থানায় সাতটি, সদর দক্ষিণ মডেল থানায় দুটি এবং দাউদকান্দি মডেল থানায় দুটি ও দেবিদ্বারে একটি মামলা হয়েছে।

শীর্ষ সংবাদ:
দেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে         ব্যাটিং ব্যর্থতায় ম্লান বোলিং সাফল্য         মিল্কি ওয়ের প্রথম ‘পালক’         সরকারী কাস্টডিতে নেই খালেদা, তিনি মুক্ত         ঢাকায় বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর শুরু         ওমিক্রন প্রতিরোধে সতর্ক অবস্থায় সারাদেশ         সাদা পোশাকে দেশে সবার ওপরে মুশফিক         সাগরে জলদস্যুতায় যাবজ্জীবন দন্ড         গ্রুপ থিয়েটার ফেডারেশন, ৪১ বছর পূর্তির আয়োজন         কুয়েতে পাপুলের সাত বছরের কারাদন্ড         পাকি প্রেম দূরে রাখুন         বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ         ‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস