শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাগেরহাটে সনাক-এর উদ্যোগে মানববন্ধন

বাগেরহাটে সনাক-এর উদ্যোগে মানববন্ধন

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ বাগেরহাট সচেতন নাগরিক কমিটি’র উদ্যোগে ‘সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংস ঘটনার অবিলম্বে সুষ্ঠু বিচারের দাবিতে’ মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে।

বাগেরহাট প্রেসক্লাবের সামনে বৃহস্পতিবার সকালে সনাক (টিআইবি) বাগেরহাট’র সভাপতি প্রফেসর চৌধুরী আব্দুর রব এর সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন সনাক সদস্য বাবুল সরদার, শেখ মুজিবুর রহমান, ফিরোজা নাসরিন ডলি, স্বজন সদস্য জ্ঞান রঞ্জন চক্রবর্তী, অধ্যাপক খান সালেহ আহমেদ, মহিলা পরিষদ বাগেরহাট শাখার অর্থ সম্পাদক তহমিনা বেগম মিনু, প্রোগ্রাম এক্সিকিউটিভ মাহবুবা রহমান প্রিয়া, ইয়েস দলনেতা শেখ সৈকত আলী, সদস্য হুমায়রা খাতুন, টিআইবি বাগেরহাটের এরিয়া কো-অর্ডিনেটর শেখ বশির আহমেদ প্রমুখ।

বক্তাগণ বলেন, একটা দুর্যোগপূর্ণ সময়ে আজকে আমাদের সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মিছিল, মিটিং, সমাবেশ করতে হচ্ছে। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাংলাদেশে সাম্প্রদায়িক শক্তি থাকবে এটা বিশ্বাস করা যায় না। যারা সাম্প্রদায়িকতায় বিশ্বাস করেনা তারাই এ ধরনের ঘটাচ্ছে।

দুর্ভাগ্যযে, এ পর্যন্ত ঘটে যাওয়া কোন সাম্প্রদায়িক সহিংসতার দৃশ্যমান কোন বিচার লক্ষ করা যায় নি। আমরা মুক্তযুদ্ধের চেতনায় বিশ্বাসী অসাম্প্রদায়িক বাংলাদেশ চাই। আর যারা এ ধরনের সহিংস ঘটনা ঘটিয়েছে রাজনৈতিক দোষারোপের সংস্কৃতি পরিহার করে অবিলম্বে তাদের সুষ্ঠু বিচারের আওতায় আনার জন্য সরকারের প্রতি জোরালো দাবী জানানো হয়।

মানববন্ধন কর্মসূচী হতে সনাকের পক্ষ থেকে সাম্প্রদায়িক সহিংসতা রোধে সরকারের কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে এই সুপারিশ সমূহ পেশ করা হয়। ১. সামপ্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সাথে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতার এবং দ্রুত বিচার ট্রাইবুনালে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান; ২. সহিংস ঘটনার যেন বিস্তৃতি না ঘটে সেজন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী কর্তৃক তাৎক্ষণিক জোরালো পদক্ষেপ গহণ; ৩. শাহাবুদ্দিন কমিশন কর্তৃতক দাখিলকৃত প্রতিবেদন প্রকাশ এবং এতে উল্লেখিত সুপারিশের আলোকে ব্যবস্থা গ্রহণ; ৪. সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতা চিরতরে নিমূল করতে হবে এবং প্রশাসনিক ও আইন প্রয়োগকারী সংস্থার পরিপূর্ণ নিরপেক্ষতা ও পেশাগত উৎকর্ষ নিশ্চিত করতে হবে; ৫. ধর্মীয় উগ্রবাদ এবং সহিংসতা রোধে শিক্ষাক্রমে সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয় পাঠ্য হিসেবে অন্তর্ভূক্তকরণ; ৬.ভবিষ্যতে যেন সাম্প্রদায়িক সহিংসতার মতো জঘন্য অপরাধ সংঘটিত না হয় সেজন্য রাষ্ট্রীয় উদ্যোগে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রনয়ন ও বাস্তবায়ন।

মানববন্ধন কর্মসূচীতে বিভিন্ন সংগঠনের প্রতিনিধিসহ সনাক বাগেরহাটের অন্যন্য সদস্যবৃন্দ, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস এর সদস্যগণ উপস্থিত ছিলেন ।

শীর্ষ সংবাদ:
ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের