সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অতিরিক্ত চিনি খেলে শরীরের যেসব ক্ষতি হয়

অতিরিক্ত চিনি খেলে শরীরের যেসব ক্ষতি হয়

অনলাইন ডেস্ক ॥ অনেকে মনে করেন, চুল ভালো থাকবে কি না তা নির্ভর করে চুলের যত্ন নেওয়ার ওপর। এটি কিছুটা ঠিক। তবে এটিও সত্যি যে শুধু বাইরে থেকে পরিচর্যা করাই যথেষ্ট নয়, সেইসঙ্গে পরিবর্তন আনতে হবে জীবনযাপনের ধরনেও। কারণ চুলের স্বাস্থ্য আমাদের জীবনযাপন, খাবার খাওয়ার অভ্যাস ইত্যাদির ওপরও নির্ভর করে।

আরও আগে পুরুষের মাথায় টাক পড়তো কেবল বয়স বাড়লেই। কিন্তু এখন আর বয়স দরকার হয় না, অনেক কম বয়সী পুরুষের মাথায়ও দেখা যায় বিশাল টাক। কারও কারও তো বয়স ত্রিশের কোঠা পার হওয়ার আগেই মাথার সব চুল খালি হয়ে যায়। এর পেছনে সবচেয়ে বড় কারণ হতে পারে জীবনযাপনের ধরন।

চিনি খেলে তা টাক পড়ার জন্য দায়ী হতে পারে। এর অন্যতম কারণ হলো অতিরিক্ত চিনি রক্ত চলাচলে বাধা তৈরি করতে পারে। স্ক্যাল্পে রক্ত চলাচল কমে গেলে তা শুষ্ক হয়ে চুলের গোড়া দুর্বল হয়ে যায়। সেইসঙ্গে ধমনির দেয়ালের পুরুত্ব বেড়ে যাওয়ার ফলে রক্তচাপ বেড়ে যায় এবং শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। শুধু চুল পড়া নয়, অতিরিক্ত চিনি খেলে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়।

ভিটামিনের অভাবেও বাড়তে পারে টাক পড়ার সমস্যা। নিয়মিত প্রোটিন পাউডার খাওয়ার অভ্যাস আছে অনেকের। এটিও কিন্তু হতে পারে চুল পড়ার জন্য দায়ী। অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে বাড়তে পারে থাইরয়েড। সেখান থেকেও দেখা দেয় চুল পড়ার সমস্যা।

চিনি খাওয়ার আরও কিছু ক্ষতিকর দিক

চিনি যদি অতিরিক্ত খান তবে তা লিভারের চারপাশে অতিরিক্ত চর্বির একটি স্তর তৈরি করে। যে কারণে লিভারের আকৃতির পরিবর্তনসহ এর কার্যক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে। বিভিন্ন গবেষণায় কিন্তু চিনিকে ডায়াবেটিসের জন্য দায়ী হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রতিদিন ১৫০ ক্যালোরি গ্রহণ করলে তা ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দেয় ১.১ শতাংশ।

অতিরিক্ত চিনি খাওয়ার ফলে দ্রুত মেদ বেড়ে যেতে পারে। এটি তলপেট, চিবুকসহ শরীরের অন্যান্য জায়গায় ফ্যাট জমায়। বাড়তি মেদ জমলে তা দূর করা সহজ নয়। তখন নানা ধরনের প্রচেষ্টা ও কসরত চালিয়ে যেতে হয়। প্রতিদিন অতিরিক্ত চিনি খাওয়া থেকে তাই বিরত থাকতে হবে।

চিনির আরেকটি ক্ষতিকর দিক হলো এটি আপনার বয়স খুব দ্রুত বাড়িয়ে দিতে পারে। অতিরিক্ত চিনি খেলে তা ত্বকে বলিরেখার কারণ হতে হবে। এ কারণে অনেককে বয়সের আগেই দেখতে বয়স্ক লাগে। তাই চেহারায় তারুণ্য ধরে রাখতে চাইলে কমাতে হবে চিনি খাওয়ার পরিমাণ। প্রতিদিন সর্বোচ্চ পাঁচ চা চামচ পর্যন্ত চিনি খাওয়া নিরাপদ।

শীর্ষ সংবাদ:
তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের