রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব সংবাদদাতা, হাতিয়া ॥ গভীর সমুদ্রে মাছ শিকারে আধুনিক প্রযুক্তি ব্যবহার বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। আজ বুধবার সকালে নোয়াখালী হাতিয়া উপজেলার বুড়িরচর ইউনিয়নের সূর্যমূখী ঘাটে প্রায় শতাধিক জেলে ও ট্রলার মালিক এতে অংশ গ্রহন করেন।

সেলেস্টিয়াল টেক লিমিটেড নামে একটি বেসরকারী প্রতিষ্ঠান এই কর্মশালার আয়োজন করে। এতে বিভিন্ন উন্নত প্রযুক্তি ব্যবহার করে কিভাবে নিরাপদে সমুদ্রে মাছ শিকার করা যায় তা হাতে কলমে শিখিয়ে দেওয়া হয়।

এসব যন্ত্রপাতি ব্যবহার করে সমুদ্রে পানির গভীরতা নির্ণয়, গভীর সমুদ্রে নিজের অবস্থান জানা, দূর্যোগ মূহুর্তে পাশের উদ্ধারকারী জাহাজের সাথে যোগাযোগ করা ও পানিতে মাছের উপস্থিতি দেখতে পাওয়ার কৌশল দেখানো হয়।

এ লক্ষ্যে বুড়িরচর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য ও মৎস্য ব্যবসায়ী ইমাম উদ্দিন রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন সেলেস্টিয়াল টেক লিমিটেড এর জিএম অবসরপ্রাপ্ত নৌ-বাহিনীর কমান্ডার খন্দকার ইলিয়াছ কাঞ্চন, জাতীয় মৎস্যজীবি সমিতি হাতিয়া উপজেলা সভাপতি নুরুল করিম রতন, মৎস্য ব্যবসায়ী হাজি নুর ইসলাম, ইউপি সদস্য হাজী মোশারেফ হোসেন ও কোম্পানির প্রকৌশলী ছাদিকুল আমিন সজিব।

কর্মশালায় জেলেদের বিভিন্ন যন্ত্রপাতি ব্যবহার করে কিভাবে সুফল পাওয়া যায় তা দেখানো হয়। এসময় জেলেরা গতানুগতিক উপায়ে সমুদ্রে মাছ শিকারে গিয়ে কি কি সমস্য মোকাবেলা করেন তার বাস্তব চিত্র তুলে ধরেন।

শীর্ষ সংবাদ:
‘মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে ’         তৃতীয় ধাপের সহিংসতাহীন নির্বাচন সম্পন্ন হয়েছে দাবি ইসির         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩         করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নিয়ে স্বাস্থ্য অধিদফতরের সতর্কবার্তা         পরিবহন সেক্টর কার নিয়ন্ত্রণে : জি এম কাদের         সংসদে নির্বাচন কমিশন গঠনে আইন আনা হচ্ছে শিগগিরই ॥ আইনমন্ত্রী         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদির ৩০ কোম্পানি         আগামী ১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয় : মেয়র তাপস         মানবপাচার মামলা : কুয়েতে পাপুলের ৭ বছরের কারাদণ্ড         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় আরও ৭৪ রোগী হাসপাতালে         নন-জুডিসিয়াল স্ট্যাম্পে বঙ্গবন্ধুর ছবি যুক্ত করতে রুল         বাংলাদেশে বিপুল পরিমাণ বিনিয়োগ আসছে : সালমান এফ রহমান         নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের অবরোধ         বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায় পিছিয়ে ৮ ডিসেম্বর নির্ধারণ         করোনা : সুইজারল্যান্ড না গিয়ে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী         আন্তর্জাতিক মানের নতুন একটি বিমানবন্দর নির্মাণের পরিকল্পনা         তেজগাঁওয়ে ঠিকাদারের কাছে চাঁদা দাবির অভিযোগ         টঙ্গীতে পুড়ে যাওয়া বস্তির একটি মানুষও না খেয়ে থাকবে না ॥ রাসেল         মসজিদে বুথ বানিয়ে ভোটগ্রহণে সমালোচনার ঝড় চলছে (ভিডিও)         তথ্য প্রতিমন্ত্রী মুরাদ যখন রকস্টার ! (ভিডিও)