সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

চ্যাম্পিয়নদের হারিয়ে জয়ে ফিরল দ.আফ্রিকা

চ্যাম্পিয়নদের হারিয়ে জয়ে ফিরল দ.আফ্রিকা

অনলাইন ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিশ্বকাপ শুরু করলেও দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ায় দক্ষিণ আফ্রিকা। মঙ্গলবার (২৬ অক্টোবর) বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারায় প্রোটিয়া ক্রিকেট দল।

ভ্যান ডার ডুসান-মার্করামের ঝড়ো ব্যাটিংয়ে এই আসরের প্রথম জয় পেল তারা। জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা রাঙাতে পারেননি প্রোটিয়া অধিনায়ক টেম্বা বাভুমা। প্রথম ওভারের শেষ বলে রাসেলের থ্রো’তে রান আউট হয়ে সাঝঘরে ফেরেন তিনি।

এরপর মাঠে নেমে দলের হাল ধরেন ভ্যান ডার ডুসান। তাকে সঙ্গ দিয়ে সমান তালে দলকে এগিয়ে নিচ্ছিলেন ওপেনার রেজা হেনড্রিকস। ৫০ বলে ৫২ রানের জুটি গড়েন এই দুইজন।

দশম ওভারে দুর্দান্ত এক ক্যাচ নিয়ে জুটি ভাঙেন শিমরন হেটমায়ার। আকিল হোসেনের বলে উইকেট হারান রেজা হেনড্রিকস। ১ ছয় ও ৪ চারে ৩০ বলে ৩৯ রান করে বিদায় নেন এই ওপেনার।

এরপর ব্যাট করতে নেমে ভ্যান ডার ডুসানকে সঙ্গে নিয়ে ঝড়ো ব্যাটিংয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান এইডেন মার্করাম। ৪ ছয় ও ২ চারে মাত্র ২৫ বলে অর্ধশতক তুলে নেওয়া এ ব্যাটার অপরাজিত থাকেন ৫১ রানে। ৩ চারে ৫১ বলে ৪৩ রান নিয়ে অপরাজিত থাকেন ভ্যান ডার ডুসেন।

এর আগে দক্ষিণ আফ্রিকাকে ১৪৪ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। গত ম্যাচের হার ভুলে এই ম্যাচে ব্যাট হাতে দারুণ দক্ষতা দেখিয়ে সবগুলো ওভার খেলে ১৪৩ রান সংগ্রহ করেছে লুইস-পোলার্ডরা।

টস হেরে দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করে ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনার এভিন লুইস ও লিন্ডল সিমন্স। এ দুই ওপেনার ৬৩ বলে ৭৩ রানের জুটি গড়েন।

মাত্র ৩২ বলে অর্ধশতক তুলে নেন লুইস। তবে একাদশ ওভারে বল করতে এসে ভয়ঙ্কর হয়ে ওঠা লুইসকে ফিরিয়ে জুটি ভাঙ্গেন প্রোটিয়া স্পিনার কেশব মহারাজ। ৬ ছয় ও ৩ চারে ৩৫ বল খরচায় ৫৬ রান করে সাঝঘরে ফেরেন উইন্ডিজ এই ওপেনার।

এরপর ব্যাট করতে নেমে বেশিক্ষণ থিতু হতে পারেননি নিকোলাস পুরান। মহারাজের বলে ডেভিড মিলারের হাতে ক্যাচ তুলে ব্যক্তিগত ১২ রান করে বিদায় নেন তিনি। পরের ওভারেই রাবাদার প্রথম শিকার হন সিমন্স। ধীরগতির ব্যাট করেও উল্লেখযোগ্য স্কোর করতে পারেননি তিনি। ব্যক্তিগত ১৬ রান করেই সাঝঘরে ফেরেন এই ব্যাটার।

সিমন্সের ফেরার পর ব্যাট করতে নেমে ঝড়োগতির শুরু করলেও বেশিক্ষণ থিতু হতে পারেননি গেইল। প্রেটোরিয়াসের বলে ক্লাসেনের হাতে ক্যাচ দিয়ে ১২ রানে বিদায় নেন তিনি। শেষদিকে এস পরপর উইকেট হারান আন্ড্রে রাসেল ও শিমরন হেটমায়ার। পঞ্চম উইকেটে নেমে ব্যাট হাত লড়ে গেলেও শেষ ওভারে উইকেট হারান পোলার্ড।

প্রেটোরিয়াসের বলে ক্যাচ তুলে ব্যক্তিগত ২৬ রানে বিদায় নেন তিনি। পরের বলেই হেইডেন ওয়ালশকে আউট করে নিজের তৃতীয় উইকেট তুলে নেন প্রেটোরিয়াস। নির্ধারিত ২০ ওভার শেষে উইন্ডিজদের সংগ্রহ দাঁড়ায় ১৪৩ রান। ৮ রানে অপরাজিত থাকেন ডোয়াইন ব্রাভো।

শীর্ষ সংবাদ: