শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক

নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, সমাজসেবা অধিদফতরের মাধ্যমে সরকারের বিভিন্ন সেবামূলক কার্যক্রম বাস্তবায়ন হয়ে থাকে।

তবে এ কথা সত্য যে, নিম্ন আয়ের পরিবারের সদস্যগণ সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয়। ফলে সরকারের জনহিতকর অনেক সেবা যেমন, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা ইত্যাদি সুবিধা থেকে তারা বঞ্চিত হয়।

সরকারী সেবাসমূহ সম্পর্কে তাদের সচেতন করা গেলে দুঃখী মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে। সিটি মেয়র মহানগরীতে সেবামূলক কাজে নিয়োজিত সকল সরকারী বেসরকারী সংস্থাসমূহের কাজের সমন্বয় সাধনের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি মঙ্গলবার (২৬ অক্টোবর) সকালে নগরীর সিএসএস আভা সেন্টারে খুলনা সিটি কর্পোরেশন ও সমাজ সেবা অধিদফতর-খুলনা’র সঙ্গে নির্বাচিত ৯টি স্লামের কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটিসমূহের (সিডিসি) যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে সচেতন করে তুলতে এক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জার্মান ভিত্তিক দাতা সংস্থা জিআইজেড-এর অর্থায়ন ও কারিগরি সহযোগিতায় বাস্তবায়িত ‘আরবান ম্যানেজমেন্ট অব ইন্টারনাল মাইগ্রেশন ডিউ টু ক্লাইমেট চেঞ্জ/আরবান ম্যানেজমেন্ট অব মাইগ্রেশন এন্ড লাইভলিহুড’ (UMIMCC/ UMML) প্রকল্পের আওতায় ই-সলভ ইন্টারন্যাশনাল এ কর্মশালার আয়োজন করে।

সমাজসেবা অধিদফতর-খুলনার উপ-পরিচালক মোঃ মোতাহার হোসেনের সভাপতিত্বে কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মেঃ: আজমুল হক। স্বাগত বক্তৃতা করেন জিআইজেড-এর এ্যাডভাইজার (মনিটরিং এন্ড টেকনিক্যাল কোঅর্ডিনেশন) মোঃ আতিয়ার রহমান, বিষয়বস্তুর ওপর প্রেজেন্টেশন উপস্থাপন করেন ই-সলভ ইন্টারন্যাশনাল-এর কোঅর্ডিনেটর মোঃ মেহেদী পারভেজ এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন কেসিসি’র চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার। কেসিসি’র কাউন্সিলর শেখ মোসারাফ হোসেন, মো: মনিরুজ্জামান, মো: আরিফুর রহমান মিঠু, সংরক্ষিত আসনের কাউন্সিলর পারভীন আক্তার, কনিকা সাহা, আর্কিটেক্ট রেজবিনা খানম, তথ্য ও সেবা কেন্দ্রের কর্মকর্তা এস এম সাঈদ কামাল প্রমুখ কর্মশালায় বক্তৃতা করেন। এছাড়া সরকারী-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তা, সাংবাদিক ও সিডিসি নেতৃবৃন্দ কর্মশালায় অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, সরকারী সামাজিক সেবাসমূহে দরিদ্র জনগোষ্ঠীর প্রবেশাধিকার বৃদ্ধি এবং সচেতনতা সৃষ্টিতে সমাজসেবা বিভাগ, সিটি কর্পোরেশন ও সিডিসিসমূহের মধ্যে যোগাযোগ এবং সহযোগিতা বৃদ্ধি করাই প্রকল্পটির মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

কেসিসি ও সমাজসেবা অধিদফতরের সঙ্গে সিডিসিসমূহের দ্বি-মাসিক সভা আয়োজনের মাধ্যমে কমিউনিটির সদস্যদের সরকারী সামাজিক সেবাসমূহ সম্পর্কে সচেতন করে তোলা সম্ভব বলে সভায় জানানো হয়। দ্বি-মাসিক সভা অনুষ্ঠানের মাধ্যমে প্রকল্পটির লক্ষ্য ও উদ্দেশ্য যেন যথাযথভাবে সম্পাদিত হয় সে বিষয়টি নিশ্চিত করার জন্যই এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রকল্পের আওতায় নির্বাচিত স্লামগুলি হচ্ছে উকিলবাড়ি, আলমনগর, রায়েরমহল, বোখারীপাড়া, মোল্লাপাড়া, মতিয়াখালী মেইন রোড (৫নং গলি), আনসার উদ্দিন সড়ক, গ্রীণল্যান্ড (বি-ব্লক) ও প্লাটিনাম মিল (১নং গেট)।

শীর্ষ সংবাদ:
উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         বাংলাদেশের ৩৩০ রানের জাবাবে পাকিস্তানের ভালো শুরু         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         কুড়িগ্রামে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         আন্তর্জাতিক কবি সমাবেশে মীরসরাইয়ে কবিতা ও গানে বঙ্গবন্ধুকে স্মরণ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক         চট্রগ্রাম টেস্টে বাংলাদেশ থেমেছে ৩৩০ রানে         ঝিনাইদহের কালীগঞ্জে এক ব্যক্তিকে কুপিয়ে হত্যা করেছে সন্ত্রাসীরা         গাজীপুরে নারীকে গলা কেটে হত্যা ॥ স্বামী সুজন পলাতক         ৯১ রানেই থেমে গেলেন মুশফিক         ‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!