শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিশু শিক্ষার্থীদের টিকাদান এ মাসেই শুরু ॥ স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ শিক্ষা মন্ত্রণালয় থেকে তালিকা পাঠানো মাত্রই শিশু শিক্ষার্থীদের করোনার টিকা দেয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, ৩০ অক্টোবরের মধ্যে তাদের তালিকা পাঠানোর কথা। তালিকা পেলেই ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু করে দেব। তিনি বলেছেন, আমাদের কাছে ফাইজারের পর্যাপ্ত টিকা মজুদ আছে। শিক্ষার্থীদের টিকা দিতে সমস্যা হবে না। বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে ফাইলোরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রম নিয়ে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন। এ সময় মন্ত্রী বলেন, আমরা ২১ কোটি ডোজ টিকা কিনেছি। সেগুলো প্রতি মাসেই আসছে। গতকালও চীন থেকে ৫০ লাখ টিকা এসেছে। এ মাসে কোভ্যাক্স সুবিধার আওতায় আরও টিকা আসছে। এছাড়া আমাদের কাছেও পর্যাপ্ত টিকা মজুদ আছে। সব ঠিক থাকলে এ মাসেই আমরা ৩ কোটি ডোজ টিকা দিতে পারব।

মন্ত্রী বলেন, কোভ্যাক্স সুবিধার আওতায় আগামী মাসে ৫০ লাখ টিকা আসার কথা রয়েছে। আমাদের কেনা টিকা যদি সিডিউল অনুযায়ী আসতে থাকে তাহলে আশা করি প্রতি মাসেই তিন কোটির বেশি টিকা দিতে পারব। এক মাসে সেটি চার কোটিও হতে পারে। তিনি বলেন, আমরা কোভ্যাক্স সুবিধার আওতায় নিয়মিত টিকা পাচ্ছি। কিছুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমার কথা হয়েছে। তারা আমাদের টিকা কর্মসূচী ও কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণের প্রশংসা করেছে। আমরা বলেছিলাম আমাদের টিকা বাড়িয়ে দেয়ার জন্য। তারাও তা দেবে বলে আমাদের আশা দিয়েছে। আমাদের স্কুল শিক্ষার্থীর সংখ্যা প্রায় দেড় কোটির মতো। তাদের জন্য প্রায় ৩ কোটি টিকা লাগবে। শিক্ষার্থীদের টিকা দেয়ার প্রস্তুতি আমাদের আছে। ফাইজারের টিকাও পর্যাপ্ত রয়েছে। এখন অপেক্ষা করছি শিক্ষার্থীদের নিবন্ধনের জন্য। আর নিবন্ধনটা আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে হবে। তাদের কাছে তালিকা আসলে তারাই সেটি দেখবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ এবিএম খুরশীদ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব মোঃ লোকমান হোসেন মিয়া।

শীর্ষ সংবাদ:
১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে         পাহাড় ও সমতলের ব্যবধান ক্রমেই কমছে         এবার বন্দুকযুদ্ধে প্রধান আসামি নিহত         খালেদাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দেয়া হোক ॥ ফখরুল         একটি মহল শিক্ষার্থীদের ব্যবহার করে ফায়দা লুটতে চায়         ময়লার ট্রাকের ধাক্কায় এবার বৃদ্ধা আহত, চালাচ্ছিল হেলপার         ৭০ কারাকর্মকর্তা ও কর্মচারীর অর্থের খোঁজে দুদক         অভিবাসীরা বাংলাদশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে         বিজয় দিবসে দেশবাসীকে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী         দাম কমল এলপি গ্যাসের         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ৩ জনের মৃত্যু, শনাক্ত ২৬১         ‘ওমিক্রন’: বিমানবন্দরে ল্যাবের সংখ্যা বৃদ্ধি করা হবে : স্বাস্থ্যমন্ত্রী         ঢাকার যানজটে বছরে জিডিপির ক্ষতি আড়াই শতাংশ