রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে

  • পূজামণ্ডপে হামলার ঘটনা

স্টাফ রিপোর্টার ॥ কুমিল্লায় পবিত্র কোরান অবমাননার ঘটনাকে কেন্দ্রে করে পূজামণ্ডপে হামলা, পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় দেশের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর টহলের পাশাপাশি গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে। স্থানীয় জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এবং জনপ্রতিনিধিদের সহযোগিতা নিয়ে পরিস্থিতি মোকাবেলা করছে আইনশৃঙ্খলা বাহিনী। বিশেষ করে যেসব এলাকার পূজামণ্ডপে ও পুলিশের ওপর হামলার ঘটনা ঘটেছে, সেসব এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর ২৪ ঘণ্টা টহলের ফলে জনমনে স্বস্তি ফিরছে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় গা ঢাকা দিয়েছে উস্কানিদাতারা। পাড়া-মহল্লায় কিংবা চায়ের দোকানে বসে সাধারণ মানুষ গল্প করছেন, আড্ডা দিচ্ছেন। পুলিশের পক্ষ থেকে চলমান ইস্যু নিয়ে সতর্ক করায় বানোয়াট গল্প করা থেকে বিরত থাকছেন তারা। বিভিন্ন জেলার পুলিশ কর্তারা বলছেন, হামলার ঘটনায় মামলা দায়েরের পর জড়িতদের গ্রেফতার করা হচ্ছে। গ্রেফতারকৃতদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। অনেককে কারাগারে প্রেরণ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে ইতোমধ্যে উস্কানিদাতাদের নাম এসেছে। তবে উস্কানিদাতারা গ্রেফতার আতঙ্কে গা ঢাকা দিয়েছে। কর্মকর্তারা জানান, মানুষের মাঝে স্বস্তি ফিরছে। তারা স্বাভাবিক কাজ-কর্ম করছেন। ঘটনায় জড়িতরা ছাড়া নিরপরাধ কাউকে হয়রানি করা হবে না। কুমিল্লা জেলার এসপি কবির আহমেদ বলেন, জামায়াত-শিবির ও হেফাজতের নেতাকর্মী এবং মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের গতিবিধি নজরদারিতে রাখার তাগিদ রয়েছে, যাতে কেউ কোন অপ্রীতিকর ঘটনা কিংবা কোন ধরনের ভীতি ছড়ানোর অপচেষ্টা চালানো মাত্র তাকে আইনের আওতায় আনা যায়।

বিশৃঙ্খল পরিস্থিতি মোকাবেলা ও যেকোন অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্ষতিগ্রস্ত জেলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নতুন করে সতর্ক করা হয়েছে।

পুলিশ সদর দফতরের বক্তব্য ॥ কোরান অবমাননাকে কেন্দ্র করে বিশৃঙ্খল পরিস্থিতি এড়াতে পুলিশ সর্বোচ্চ ব্যবস্থা নেয়ার মধ্যেও অপ্রীতিকর ঘটনা ঘটেছে। এতে বিভিন্ন জায়গায় মন্দিরে ও পুলিশের ওপরও হামলার ঘটনা ঘটেছে। এতে শতাধিকের মতো পুলিশ সদস্য আহত হয়েছেন। পুলিশ সদর দফতর বলছে, কুমিল্লার ঘটনাকে কেন্দ্র করে যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে সেজন্য সারাদেশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে, পুলিশ টহল জোরদার করা হয়েছে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

নোয়াখালীতে চেয়ারম্যানসহ গ্রেফতার ১২ ॥ বেগমগঞ্জের চৌমুহনীতে সনাতন ধর্মালম্বীদের মন্দির, পূজামণ্ডপে হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরও ৯ জনকে গ্রেফতার করেছে র‌্যাব-১১। তারা হলো- সোহরাব হোসেন, মানু, হারুন অর রশিদ, নিজাম উদ্দিন, রাসেল, আবদুল মোতালেব বাবুল, সাহাদাত হোসেন, গোলাম কিবরিয়া, আনোয়ারুল আজিম।

বিভিন্ন স্থানে মানববন্ধন ॥ সাম্প্রদায়িক শক্তির হত্যা, নির্যাতন, মন্দির ভাংচুর, অগ্নিসংযোগের প্রতিবাদে এবং জড়িতদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বৃহস্পতিবার ঝিনাইদহের পোস্ট অফিস মোড়ে, ফরিদপুর প্রেসক্লাবের সামনে, ঠাকুরগাঁও শহরের চৌরাস্তায়, লালমনিরহাট মিশন মোড় চত্বরে, সিরাজগঞ্জের শাহজাদপুরে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। এছাড়া বাগেরহাটের ফকিরহাট উপজেলা প্রশাসনের আয়োজনে মতবিনিময় সভা ও খুলনা মহানগর যুবলীগের উদ্যোগে ‘শান্তি ও সম্প্রীতি র‌্যালি’ অনুষ্ঠিত হয়।

শীর্ষ সংবাদ:
১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         লাঞ্চ বিরতির পর প্রথম বল মাঠে গড়ালো         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার