রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের

বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের

জাহিদুল আলম জয় ॥ শঙ্কা কাটিয়ে শেষ পর্যন্ত দাপটের সঙ্গেই টি২০ বিশ্বকাপের সুপার টুয়েলভে নাম লিখিয়েছে বাংলাদেশ। এটি সম্ভব হয়েছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের জ্বলজ্বলে নৈপুণ্যে ভর করে। প্রথম রাউন্ডে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় শঙ্কার কালো মেঘ ভর করেছিল টাইগারদের তাঁবুতে। কিন্তু ওমান ও পাপুয়া নিউগিনির বিরুদ্ধে পরের দুই ম্যাচে দুর্দান্ত জয়ে বুক চিতিয়েই মূল লড়াইয়ে অর্থাৎ সুপার টুয়েলভে খেলা নিশ্চিত করেছে লাল-সবুজের দেশ।

প্রত্যাশিত এই প্রাপ্তি সহজ করে দিয়েছেন ধারাবাহিকতার মূর্ত প্রতীক সাকিব। ৩৪ বছর বয়সী এই অলরাউন্ডার ওমানের বিরুদ্ধে ম্যাচসেরা হওয়ার পর বৃহস্পতিবার পাপুয়া নিউগিনির বিরুদ্ধেও সবার সেরা হয়েছেন। এই পথে তিনি গড়েছেন চোখ ধাঁধানো বিশ্বরেকর্ড। অর্থাৎ বাংলাদেশ তথা বিশ্ব ক্রিকেটের মহাতারকা সাকিব এখন টি২০ বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ উইকেট কব্জা করা বোলার। পাপুয়া নিউগিনির বিরুদ্ধে ৪ ওভারে মাত্র ৯ রান খরচায় ৪ উইকেট নিয়ে গৌরবময় এ রেকর্ড গড়েছেন সাকিব। অবশ্য আপাতত রেকর্ডটি পাকিস্তানের সাবেক তারকা শহীদ আফ্রিদির সঙ্গে ভাগাভাগি করতে হচ্ছে বাংলাদেশের সাবেক অধিনায়ককে। তবে সুপার টুয়েলভে বাংলাদেশের প্রথম ম্যাচেই সাবেক পাকি অধিনায়ককে ছাড়িয়ে যাওয়ার সুযোগ থাকছে বিশ্বসেরা অলরাউন্ডারের। শুধু তাই নয়, ইকোনমি এবং গড়েও আফ্রিদির চেয়ে এগিয়ে সাকিব।

পাপুয়া নিউগিনির হিরি হিরিকে উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের ক্যাচ বানিয়ে বিশ্বরেকর্ড গড়া উইকেট লাভ করেন সাকিব। স্পর্শ করেন আফ্রিদিকে। টি ২০ বিশ্বকাপের ইতিহাসে এখন সাকিব ও আফ্রিদি দু’জনের নামের পাশে জড়ো ৩৯টি করে উইকেট। উইকেটগুলো নিতে ২০০৭ বিশ্বকাপ থেকে এখন পর্যন্ত সাত আসরে সাকিব খেলেছেন ২৮ ম্যাচ। আর আফ্রিদির লেগেছে ৩৪ ম্যাচ। ৯ রানে ৪ উইকেট ও ৩৭ বলে ৪৬ রান করা সাকিব অপ্রতিদ্বন্দ্বীভাবে পাপুয়া নিউগিনির বিরুদ্ধে হয়েছেন ম্যাচসেরা। এটি আবার বিশ্বকাপে সাকিবের সেরা বোলিং ফিগার। ওমানের বিরুদ্ধেও অলরাউন্ড পারফরমেন্স করে সেরা হয়েছিলেন তিনি। এ নিয়ে ক্যারিয়ারে ষষ্ঠবার ইনিংসে ৪ বা এর বেশি উইকেট পেয়েছেন সাকিব। গত আগস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ৪ উইকেট নিয়েছিলেন ৯ রানে।

টি২০ তে সাকিবের ক্যারিয়ারসেরা বোলিং ২০১৮ সালে। সেবার মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২০ রানে ৫ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই অলরাউন্ডার। বিশ্বকাপ শুরুর আগেই সাকিবের সামনে একগাদা রেকর্ডের হাতছানি দিচ্ছিল। স্কটিশদের বিরুদ্ধে প্রথম ম্যাচে ২ উইকেট নিয়ে টি২০ ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ উইকেট শিকারের বিশ্বরেকর্ড গড়েছেন। ছাড়িয়ে গেছেন শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাথিস মালিঙ্গাকে। গতকালের ম্যাচের পর বর্তমানে টি২০ ক্রিকেটে সাকিবের ভা-ারে জমা সর্বোচ্চ ১১৫ উইকেট। টি২০ বিশ্বকাপের আগের ছয় আসরে সাকিবের উইকেটসংখ্যা ছিল ৩০টি। তখন বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় ছিলেন ছয় নম্বরে। সেখান থেকে শীর্ষে উঠতে মাত্র তিনটি ম্যাচ খেলেছেন অপ্রতিরোধ্য সাকিব। প্রথম রাউন্ডের এই তিন ম্যাচে ৯ উইকেট নিয়ে বিশ্বসেরা অলরাউন্ডার এখন সর্বোচ্চ চূড়ায়।

শীর্ষ সংবাদ:
শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         ৬.২ ওভার পর আবার বৃষ্টিতে থেমে গেছে মিরপুর টেস্ট         ১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         লাঞ্চ বিরতির পর প্রথম বল মাঠে গড়ালো         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ