বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা

২৪ ঘণ্টার আল্টিমেটাম ॥ অবরোধ তুলে নিলেন ঢাবি শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক ॥ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলা-ভাঙচুরের প্রতিবাদে এবং হামলায় জড়িতদের বিচার দাবির পাশাপাশি সাত দফা দাবি বাস্তবায়নে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে রাজধানীর শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। এ অবরোধের কারণে রাজধানীর বিভিন্ন সড়কে যানজটের সৃষ্টি হয়েছে।

আজ সোমবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদী শিক্ষার্থীরা শাহবাগ মোড়ে রাস্তায় অবস্থান নেন। পরে দুপুর ২টার দিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে শাহবাগ মোড় থেকে অবরোধ তুলে নেন ঢাবির প্রতিবাদী শিক্ষার্থীরা।

অবরোধ তুলে নেওয়ার বিষয়ে আন্দোলনের মুখপাত্র ঢাবি শিক্ষার্থী জয়দ্বীপ দত্ত বলেন, আমরা আমাদের কর্মসূচিতে কিছু দাবি জানিয়েছি। কিন্তু সেগুলো সম্পর্কে আমরা এখনো কোনো আশ্বাস পাইনি। তবে ইসকন প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি দিয়েছে। প্রধানমন্ত্রী ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। আমরা এ ব্যাপারে খুবই আশাবাদী। আমি সাংবাদিকদের মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি। আগামী ২৪ ঘণ্টার মধ্যে আমাদের সঙ্গে যোগাযোগ করে আপনি আমাদের যে দাবিগুলো আছে তা পূরণে যথাযথ পদক্ষেপ নেবেন। এর মধ্যে যদি আমাদের দাবি মেনে নেওয়া না হয় কিংবা সারাদেশে আবারো হামলা সহিংসতা হয় তাহলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নেবো। জনদুর্ভোগ কমানোর কথা চিন্তা করে আমরা আজকের অবরোধ তুলে নিচ্ছি।

এ সময় তিনি সাত দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- হামলার শিকার মন্দিরগুলো প্রয়োজনীয় সংস্কার করা, বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে লুটপাটের ক্ষতিপূরণ, ধর্ষণ ও হত্যার শিকার পরিবারগুলোকে স্থায়ী ক্ষতিপূরণ এবং দোষীদের শাস্তি নিশ্চিত করা, জাতীয় সংসদে আইন প্রণয়নের মাধ্যমে মন্দির ও সংখ্যালঘুদের বাসতবাড়িতে সাম্প্রদায়িক হামলার দায়ে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা, সংখ্যালঘু মন্ত্রণালয় ও সংখ্যালঘু কমিশন গঠন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট্রের আধুনিকায়ন করে ফাউন্ডেশনে উন্নীত করা এবং জাতীয় বাজেটে সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য জিডিপির ১৫ শতাংশ বরাদ্দ রাখা।

এদিকে প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় সমবেত হন জগন্নাথ হলসহ বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা। সেখান থেকে তারা মিছিল নিয়ে শাহবাগ মোড়ে আসেন।

অবরোধের কারণে পুরান ঢাকাসহ পল্টন, মতিঝিল, জিরো পয়েন্ট, মৎস্য ভবন এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়।

পল্টন, জিরো পয়েন্ট এলাকার সড়কে যানবাহনগুলোকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এসব এলাকায় গণপরিবহনেরও সংকট দেখা গেছে। বাধ্য হয়ে অনেকেই রিকশায় গন্তব্যে যাচ্ছেন।

রাজধানীর শাহবাগ মোড় অবরোধকারীরা দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক হামলা-ভাঙচুরের প্রতিবাদে এবং হামলায় জড়িতদের বিচার দাবির পাশাপাশি সাত দফা দাবি বাস্তবায়নে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়ে আন্দোলন স্থগিত ঘোষণা করেন।

আজ সোমবার (১৮ অক্টোবর) দুপুর দুইটার দিকে তারা এ আল্টিমেটাম বেঁধে দিয়ে আন্দোলন স্থগিত ঘোষণা করেন। এর আগে সকাল সাড়ে ১০টার দিকে শাহবাগ মোড়ে অবস্থান নেন আন্দোলনকারীরা।

অবরোধকারীরা হামলায় জড়িতদের বিচার দাবির পাশাপাশি সাত দফা উত্থাপন করেছেন। তারা বলেছেন, এ সাত দফা না মানলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

দাবিগুলো হলো- হামলার শিকার মন্দিরগুলো দ্রুত সংস্কার, বসতবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের লুটপাটের ক্ষতিপূরণ, ধর্ষণ ও হত্যার দ্রুত বিচার, সংসদে আইন প্রণয়নের মাধ্যমে মন্দির ও সংখ্যালঘুদের ওপর হামলার দায়ে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত, সংখ্যালঘু মন্ত্রণালয় ও কমিশন গঠন, হিন্দু ধর্মীয় ট্রাস্টের আধুনিকায়ন করে ফাউন্ডেশনে উন্নীত করা এবং জাতীয় বাজেটে সংখ্যালঘুদের জন্য ১৫ শতাংশ বরাদ্দ করা।

এদিকে অবরোধের কারণে শাহবাগ থেকে পল্টন, সায়েন্সল্যাব, বাংলামোটর ও টিএসসি অভিমুখী সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ওই এলাকায় তীব্র যানজট দেখা দেয়।

গত ১৩ অক্টোবর কুমিল্লায় কোরআন অবমাননার একটি খবর ছড়ানোর পর দেশের বিভিন্ন স্থানে মন্দির ও মণ্ডপে হামলা-ভাঙচুর হয়। রবিবার (১৬ অক্টোবর) রাতেও রংপুরে কিছু বাড়িতে হামলা-অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী