শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ পরিবারে আরও দুই অতিথি

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘ পরিবারে আরও দুই অতিথি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম চিড়িয়াখানায় আরও দুটি বাঘের জন্ম হয়েছে। চিড়িয়াখানায় বাঘ দম্পতি রাজপরীর ঘরে জন্ম নেয়া ‘বাঘিনী’ জয়া গত ১৯ সেপ্টেম্বর শাবক দুটি জন্ম দিয়েছে। শনিবার সকালে এ তথ্য গণমাধ্যমের কাছে জানান চিড়িয়াখানা কর্তৃপক্ষ। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় মোট বাঘের সংখ্যা দাঁড়াল ১২টিতে। চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডাঃ শাহাদাত হোসেন শুভ শনিবার জানান, ‘বাঘিনী জয়া’ একসঙ্গে দুটি মেয়ে শাবকের জন্ম দেয় ১৯ সেপ্টেম্বর। এর আগে গত বছরের ১৪ নবেম্বরে জয়া প্রথম শাবকের জন্ম দেয়। এ নিয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় মোট ১০টি বাঘিনী ও দুটি বাঘ রয়েছে। যাদের মধ্যে বিরল প্রজাতির একটি সাদা বাঘও রয়েছে। তিনি আরও জানান, গতবার বাঘিনী জয়া শাবকের দুধ না দিলেও এবার শাবক দুটি জয়ার সঙ্গেই আছে। এবার কোন অসহিষ্ণু আচরণ করেনি বাঘিনী জয়া।

উল্লেখ্য, ২০১৬ সালের ডিসেম্বরে চট্টগ্রাম চিড়িয়াখানায় দক্ষিণ আফ্রিকা থেকে একটি বাঘ ও একটি বাঘিনী আনা হয়। তাদের নাম রাখা হয় রাজপরী। ২০১৮ সালের ১৯ জুলাই রাজপরীর ঘরে জন্ম নেয় তিনটি শাবক। পরদিন একটি মারা যায়। অপর দুটির মধ্যে একটি ছিল সাদা বাঘ, অন্যটি কমলা কালো ডোরাকাটা। সাদা বাঘটির নাম রাখা হয় শুভ্রা, অন্যটির নাম জয়া। প্রসঙ্গত, বাঘিনী জয়া গত বছর প্রথম একটি শাবক জন্ম দেয়। তবে দুধ না দেয়ায় শাবকটি দুর্বল হয়ে পড়ে। পরে চিড়িয়াখানা কর্তৃপক্ষ শাবকটিকে খাঁচা থেকে বের করে এনে মানুষের যতেœ বড় করে। যেটির নাম রাখা হয় জো বাইডেন।

শীর্ষ সংবাদ:
‘ওমিক্রন’ করোনাভাইরাসের 'উদ্বেগজনক' নতুন এক ভ্যারিয়েন্ট         টঙ্গী বাজার মাজার বস্তিতে আগুনে ৫ শ' ঘর পুড়ে ছাই         ভূমিকম্পে বিশ্বের অন্যতম ঝুঁকিপূর্ণ অঞ্চল রাজধানী ঢাকা         টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন