রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে

  • ব্যয় হবে ২৬০ কোটি টাকা

স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস ॥ বগুড়ার ঝুঁকিপূর্ণ বেইলি সেতু অপসারণ করে এসব সেতুর জায়গায় নতুন সেতু নির্মাণ করা হচ্ছে। জেলার বিভিন্ন সড়কে থাকা দীর্ঘদিনের জরাজীর্ণ বেইলি সেতু অপসারণ করে নতুন সেতু নির্মাণে (প্রতিস্থাপনে) ব্যয় হচ্ছে ২৬০ কোটি টাকা। এই প্রকল্পে জেলায় এধরনের ১৪টি সেতু অপসারণ করে একইস্থানে নতুন করে কংক্রিটের সেতু নির্মাণ করা হবে। সড়ক ও জনপথ অধিদফতর রংপুর জোনের প্রকল্পের আওতায় চলতি বছরই এর দরপত্র আহ্বান ও নির্মাণ প্রক্রিয়া শুরু হবে। সেপ্টেম্বর মাসে এই প্রকল্প অনুমোদন হয় বলে সওজ জানিয়েছে।

বগুড়া সওজ বিভাগ জানায়, বগুড়ার বিভিন্ন উপজেলায় সড়কে মোট বেইলি সেতু রয়েছে ১৬টি। এগুলো জরাজীর্ণ ও ঝুঁকির মুখে রয়েছে। প্রায় সব বেইলি সেতুর সামনেই সওজের সতর্কীকরণ নোটিস বোর্ড রয়েছে। তাতে ঝুঁকিপূর্ণ সেতু হিসাবে এর ওপর দিয়ে ভারি যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে। সওজ জানায়, এসব সেতুর বেশিরভাগই নির্মাণ করা হয়েছিল ১৯৮৮ সালের ভয়াবহ বন্যার সময়। কয়েকটি আছে এরও আগের। এসব বেইলি সেতু অনেক আগেই মেয়াদ পেরিয়ে যাওয়ায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। প্রাণহানিও ঘটছে। অনেক স্থানে সেতুর পাটাতন ভেঙ্গে যান চলাচলও বন্ধ হয়ে যায়। এমনি জরাজীর্ণ অবস্থায় রয়েছে বেইলি সেতুগুলো।

বগুড়া সওজের নির্বাহী প্রকৌশলী আসাদুজ্জামান জানান, ঝুঁকিপূর্ণ সেতুগুলোর মধ্যে ১৪টি অপসরাণ করে নতুন সেতু নির্মাণ কাজ শুরু হবে। ‘জরাজীর্ণ, অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি ও অন্যান্য ঝুঁকিপূর্ণ সেতু প্রতিস্থাপন প্রকল্প’ নামে একটি প্রকল্প সম্প্রতি অনুমোদন হয়েছে। এই প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ৮৬১ কোটি ৩৯ লাখ টাকা। প্রকল্পে ৫০টি গার্ডার সেতু, ১৬টি আরসিসি কালভার্টসহ প্রায় ১৬ কিলোমিটার এ্যাপ্রোচ সড়ক নির্মাণ হবে। এই প্রকল্পে রংপুরের ৮টি এবং রাজশাহী বিভাগের ২টি জেলা রয়েছে। গত মাসে প্রকল্পটি অনুমোদন হয়েছে। এই প্রকল্পের আওতায় বগুড়া অংশে ১৪টি ঝুঁকিপূর্ণ বেইলি সেতু অপসারণ করে সেখানে কংক্রিটের সেতু প্রতিস্থাপন করা হবে। এতে ব্যয় ধরা হয়েছে ২৬০ কোটি টাকা। ডিজাইন পাওয়ার পর দ্রুতই কাজ শুরু হবে।

সওজ জানায়, প্রকল্পের আওতাধীন ১৪টি ঝুঁকিপূর্ণ বেইলি সেতুর মধ্যে বগুড়ার সুলতানগঞ্জ-লিচুতলা- মাদলা সড়কে ৩টি, শেরপুর-ধুনট সড়কে ৩টি, বাইগুনি-দুর্গাহাটা সড়কে ১টি, আদমদীঘির সাইলো সড়কে ১টি, নন্দীগ্রাম-তালোড়া সড়কে ১টি, মোকামতলা-হরিখালি-হাটশেরপুর সড়কে ৩টি ও ধুনট-নাংলু-গাবতলি সড়কে ২টি রয়েছে।

বগুড়া সওজের নির্বাহী প্রকৌশলী জানিয়েছেন, ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা জেলার অপর দুটি সেতু পিএমপি প্রকল্পের আওতায় নির্মাণ করা হবে। তিনি জানান, রংপুর জোনের প্রকল্পে ঝুঁকিপূর্ণ বেইলির স্থলে নতুন সেতু নির্মাণে দ্রুতই দরপত্র আহ্বান করা হবে। তিনি আশা করছেন, চলতি বছরেই এসব ঝুঁকিপূর্ণ সেতু অপসারণ করে নতুন সেতুর কাজ শুরু হবে। দরপত্র প্রক্রিয়া শুরু হয়েছে।

শীর্ষ সংবাদ:
শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         ৬.২ ওভার পর আবার বৃষ্টিতে থেমে গেছে মিরপুর টেস্ট         ১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         লাঞ্চ বিরতির পর প্রথম বল মাঠে গড়ালো         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ