রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রচারিত হচ্ছে 'সময় এখন ডিজিটাল সাদাছড়ির' ডকুমেন্টারি

প্রচারিত হচ্ছে 'সময় এখন ডিজিটাল সাদাছড়ির' ডকুমেন্টারি

স্টাফ রিপোর্টার ॥ তথ্যপ্রযুক্তি খাতে এগিয়ে চলছে বাংলাদেশ। সমাজের অন্যান্য খাতে উন্নয়নের মতো সরকারের আইসিটি ডিভিশনের মাধ্যমে যারা দৃষ্টি প্রতিবন্ধী তাদের জন্য সরকারের নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি’—প্রতিপাদ্য নিয়ে এ বছর সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হয়েছে বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। বিশ্বে ২ কোটি ৫০ লাখ মানুষ পুরোপুরি অথবা আংশিকভাবে চোখে দেখে না। দেশের জনসংখ্যার একটি অংশ দৃষ্টিপ্রতিবন্ধকতার শিকার।

বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ও বিটিভি ওয়ার্ল্ডে সরকারের বিভিন্ন উদ্যোগ ও দৃষ্টিপ্রতিবন্ধীদের নানান সুযোগ নিয়ে 'সময় এখন ডিজিটাল সাদাছড়ির' একটি ডকুমেন্টারি প্রচারিত হচ্ছে। দৃষ্টিপ্রতিবন্ধীদের সামাজিক অধিকার ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে তাদের জীবনে যে পরিবর্তন এসেছে তারই বিভিন্ন বিষয় ডকুমেন্টারিতে প্রামাণ্য হিসেবে উপস্থাপন করা হয়েছে।

ডকুমেন্টারির প্রযোজক মাহবুবা ফেরদৌস জানান, 'এই ডকুমেন্টারির মাধ্যমে আমরা দৃষ্টি প্রতিবন্ধীরা সমাজের যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করছে ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে কিভাবে সামনে এগিয়ে যাচ্ছে সে বিষয়গুলো তুলে ধরেছি।'

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের প্রোফেশনাল ফেলো ও প্রামাণ্য চিত্রের গবেষক জাহিদ হোসেন খান আশা জানান, 'জাতিসংঘ স্বীকৃত একটি দিবস বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস।

দেশে ১৪ লাখের বেশি মানুষ দৃষ্টি প্রতিবন্ধকতার মুখোমুখি। এই প্রেক্ষিতে আসছে সময়ের ৪র্থ শিল্প বিপ্লব ও তথ্যপ্রযুক্তির মাধ্যমে আমাদের দৃষ্টি প্রতিবন্ধীদের কিভাবে কার্যকর সমাজে একীভূত করা যায় তা নিয়ে নানান কাজ চলছে। সেই সকল কাজের প্রেক্ষিতকেই এই প্রামাণ্য ডকুমেন্টারির মাধ্যমে তুলে ধরা হয়েছে।'

'সময় এখন ডিজিটাল ছড়ির' প্রামাণ্য অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন মাহবুবা ফেরদৌস। প্রামাণ্য এ আয়োজনের গবেষণা ও গ্রন্থনা করেছেন জাহিদ হোসাইন খান আশা এবং সম্পাদনা ও নির্মাণে যুক্ত আছেন ইকবাল মুন্না।

উল্লেখ্য, গত এক দশকে তথ্যপ্রযুক্তি দৃষ্টি প্রতিবন্ধী মানুষের জীবনের নানান পরিবর্তন এনেছে। এখন দেশে ডিজিটাল সাদাছড়ি উৎপাদন করে দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সরকারিভাবে দেয়া হচ্ছে। ডিজিটাল হোয়াইট কেইন বা সাদাছড়িতে থাকে অটোমেটিক নাইট ভিশন ও সিকিউরিটি মুড।

স্মার্ট সাদাছড়ি বাংলাসহ কয়েক ভাষায় কথা বলে ও ভাইব্রেশনের মাধ্যমে বুঝিয়ে দেয় প্রতিবন্ধকতার উপস্থিতি ও মাত্রা। সামনে ৯০ ও পাশে ৩০ ডিগ্রির মধ্যে কোন প্রতিবন্ধকতা পেলে ছড়ির মাধ্যমে জানা যায়। অন্ধকারে স্মার্ট সাদাছড়ি অটোমেটিক নাইটমুড অন্যদের বুঝিয়ে দিচ্ছে ব্যবহারকারীর উপস্থিতি।

বাংলাদেশ টেলিভিশন ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচারিত বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান 'সময় এখন ডিজিটাল ছড়ির' দেখার আইসিটি ডিভিশনের ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=NL-_C9QI-es

শীর্ষ সংবাদ:
ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন