বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নেপালের সঙ্গে ড্র করে বিদায় বাংলাদেশের

নেপালের সঙ্গে ড্র করে বিদায় বাংলাদেশের

রুমেল খান ॥ ‘রেফারি আমার খেলোয়াড়দের প্রতি অবিচার করেছেন। তিনি আনফেয়ার ছিলেন। ভারত ম্যাচের পর থেকেই রেফারিং নিয়ে বলে আসছিলাম। আজ এর চূড়ান্ত রূপ নিল।’ ক্ষোভমিশ্রিত কথাগুলো যার, তিনি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ অস্কার ব্রুজোন। স্প্যানিশ এই কোচের ক্ষোভের কারণ বুধবার সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে তার শিষ্যরা। মালদ্বীপের মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘অলিখিত সেমিফাইনাল’ ম্যাচে এগিয়ে গিয়েও বাংলাদেশ ১-১ গোলে ড্র করে নেপালের সঙ্গে। এই ম্যাচে জিতলে ১৬ বছর পর সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে পারত লাল-সবুজ বাহিনী। আর এই আসরের ২৮ বছরের ইতিহাসে এবারই প্রথম ফাইনালে উঠে ইতিহাস গড়ল নেপাল।

লীগ পদ্ধতির এই টুর্নামেন্টে বুধবারের ড্রতে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ফাইনাল নিশ্চিত করল ১৬৮ ফিফা র‌্যাঙ্কিংধারী নেপাল। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে পাঁচ দলের মধ্যে চতুর্থ হয়ে বিদায় নিল ১৮৯ র‌্যাঙ্কিংধারী বাংলাদেশ।

বুধবারের ম্যাচে বাংলাদেশের সুমন রেজা ৯ মিনিটে (হেডে) এবং নেপালের অঞ্জন বিস্টা ৮৮ মিনিটে (পেনাল্টি থেকে) গোল করেন। নেপালের পেনাল্টিটি ছিল যথেষ্ট বিতর্কিত। বাংলাদেশের বক্সের ভেতরে উঁচু বলে হেড করতে যান বিস্টা। তাকে বাধা দেয়ার চেষ্টা করেন সাদ উদ্দিন ও বিশ্বনাথ ঘোষ। রিপ্লে দেখে মনে হয়েছে তারা অঞ্জনকে কোন ফাউলই করেননি। কিন্তু খামোখাই অভিনয় করে অঞ্জন মাটিতে পড়ে যান। তার অভিনয়ে উজবেক রেফারি আর আখরোল পেনাল্টির বাঁশি বাজান। সেই সঙ্গে বিশ্বনাথকে দেখান হলুদ কার্ড।

তার আগে ৭৯ মিনিটে রেফারির আরেকটি বিতর্কিত সিদ্ধান্তে দশজনের দলে পরিণত হয় লাল-সবুজ বাহিনী। এজন্য খলনায়ক মিডফিল্ডার রাকিব হোসেন। মাঝমাঠ থেকে অযথাই ব্যাক পাস দেন গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে। কিন্তু বল গিয়ে পড়ে বিস্টার পায়ে। তাকে আটকাতে গোলপোস্ট ছেড়ে এগিয়ে আসেন এবং বাধ্য হয়ে বলে হাত লাগান। নিয়মবহির্ভূত কাজ করায় রেফারি জিকোকে লাল কার্ড দেখান।

বাংলাদেশকে দেয়া দুটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তই পক্ষপাত মনে করেন কোচ অস্কার, ‘জিকো বক্সের বাইরে প্রথমে পা দিয়ে স্পর্শ করেছে। এরপর বল তার হাতে লেগেছে, সেটি ইচ্ছেকৃত নয়। লাল কার্ড দেয়ার মতো ছিল না। পেনাল্টির কথা আর কী বলব! এটি সম্পূর্ণ অর্থে ভুল সিদ্ধান্ত। আরও বেশি কিছু বললে এক বছরের জন্য নিষিদ্ধ হব।’

কিন্তু বাংলাদেশী ফুটবলপ্রেমীরা অস্কারের এই কথায় সন্তুষ্ট নয়। তাদের ভাষ্য, যাই হোক না, বাংলাদেশ অতি রক্ষণাত্মক স্টাইলে কেন খেলল? এ কারণেই তো হারের সমতুল্য ড্র করে মাসুল দিতে হলো!

শীর্ষ সংবাদ:
গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         ইয়েমেন যুদ্ধে ১০ হাজার শিশু হতাহত ॥ ইউনিসেফ         ববিতে ক্লাশ শুরু হবে বৃহস্পতিবার         বরিশালে ৯৯.৩ মিলিমিটার বৃষ্টি রের্কড         নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সাবমেরিন থেকে ছুড়া হয়েছে ॥ উত্তর কোরিয়া         জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী