বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা বিরোধী কন্টেন্টের নথি উন্মুক্ত করার নির্দেশ ফেসবুককে

রোহিঙ্গা বিরোধী কন্টেন্টের নথি উন্মুক্ত করার নির্দেশ ফেসবুককে

অনলাইন ডেস্ক ॥ ফেসবুককে রোহিঙ্গা বিরোধী সহিংসতার সঙ্গে জড়িত অ্যাকাউন্টের নথি উন্মুক্ত করার নির্দেশ দিয়েছেন এক মার্কিন বিচারক। রোহিঙ্গা বিরোধী সহিংসতার সঙ্গে সংশ্লিষ্টতার কারণে ওই অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিয়েছিলো বিশ্বের শীর্ষ সামাজিক মাধ্যমটি।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, তদন্তকারীদের তথ্য সরবরাহ করতে ফেসবুকের ব্যর্থতার কড়া সমালোচনা করেছেন ওয়াশিংটন ডিসির ওই বিচারক। মিয়ানমারে সংখ্যালঘু মুসলিমদের উপর দমন-পীড়নের কারণে দেশটিকে আন্তর্জাতিক আইনের আওতায় এনে বিচারের চেষ্টা চলছে।

এর আগে মার্কিন আইনের দোহাই দিয়ে ওই ডেটার প্রকাশ প্রত্যাখ্যান করেছিল ফেসবুক। প্রতিষ্ঠানটির দাবি ছিলো, ওই ডেটা প্রকাশ করা হলে তা মার্কিন আইনের লঙ্ঘন হবে।

তবে ওই মার্কিন বিচারক বলছেন, যেহেতু সহিংসতার সঙ্গে জড়িত কন্টেন্টগুলো মুছে দেওয়া হয়েছে, সেই নথি প্রকাশ করা হলে সেটি আইনের লঙ্ঘন হবে না।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, এই প্রসঙ্গে ফেসবুক তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানায়নি।

মিয়ানমার ১৯৪৮ সালের জাতিসংঘ সম্মেলনের গনহত্যা নীতিমালা লঙ্ঘন করছে অভিযোগ এনে নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিস-এ মামলা করেছে আফ্রিকার দেশ গাম্বিয়া। ওই মামলার অংশ হিসেবেই ফেসবুকের কাছে মুছে দেওয়া কন্টেন্টের নথি চেয়েছেন তদন্তকারীরা।

এই প্রসঙ্গে মিয়ানমার সামরিক বাহিনীর দাবি, বিদ্রোহীদের সঙ্গে লড়াই চলছিলো তাদের, তবে পরিকল্পিত নৃশংসতার অভিযোগ অস্বীকার করে আসছে তারা।

২০১৭ সালের আগস্ট মাসে মিয়ারমারের সামরিক বাহিনীর আকস্মিক দমন-পীড়নের মুখে দেশত্যাগে বাধ্য হন সাত লাখ ৩০ হাজারের বেশি সংখ্যালঘু মুসলিম নাগরিক। ওই সময়ে দেশটির সামরিক বাহিনী তাদের উপর গনহত্যা ও ধর্ষণ চালিয়েছে বলে জানান শরণার্থীরা।

অন্যদিকে, বিভিন্ন সময়ে অসামরিক নাগরিকদের হত্যা এবং গ্রাম পুড়িয়ে দেওয়ার প্রমাণ সংগ্রহ করতে সক্ষম হয়েছে একাধিক মানবাধিকার সংস্থা।

মার্কিন বিচারকের ওই নির্দেশকে “গুরুত্বপূর্ণ” বলে আখ্যা দিয়েছেন টুইটারের মানবাধিকার বিষয়ক উপদেষ্টা শ্যানন রাজ সিং। তিনি টুইট করেছেন, “আধুনিক জীবনে নৃশংসতা প্রতিরোধ ও প্রতিক্রিয়া জানাতে সামাজিক মাধ্যমে গুরুত্বের উদাহরণ এটি”।

শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১