সোমবার ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বরিশালের বর্ধিত এলাকায় মশার উপদ্রব

বরিশালের বর্ধিত এলাকায় মশার উপদ্রব

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ মশার উপদ্রব থাকলেও ঢাকা ফেরত ব্যতিত বরিশাল নগরীতে স্থানীয়ভাবে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ায় তথ্য এখনো পাওয়া যায়নি। তবে নগরীর বর্ধিত এলাকাসহ মূল শহরের পার্শ্ববর্তী এলাকার খালগুলোতে ময়লা-আবর্জনার স্তুপ থাকায় এবং জঙ্গল হয়ে পানি আটকে যাওয়ায় সেখানে মশার উপদ্রব রয়েই গেছে।

স্বাস্থ্য বিভাগের দায়িত্বশীল কর্মকর্তাদের দাবি, প্রাকৃতিক অবস্থান, আগাম প্রস্তুতি ও সচেতনতার কারণে স্থানীয়ভাবে ডেঙ্গু ও পীতজ্বরের মতো মারাত্মক দুটি রোগের বাহক এডিস মশার উপদ্রব তেমন একটা নেই। তবে এ কারণে অবহেলা করলে দেখা দিতে পারে ভয়াবহতা। তাই ডেঙ্গু জ্বররোধে সবার স্বাস্থ্য বিভাগের নির্দেশনা মেনে চলা উচিত।

তারা আরও বলেন, বিশেষ করে টবসহ বিভিন্নস্থানে দীর্ঘদিন ধরে জমে থাকা পানি অপসারণ ও যার যার নিজ বাড়ির আঙ্গিনাসহ আশেপাশের এলাকা পরিচ্ছন্ন রাখা উচিত। আর সরকারী সংস্থার পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগেও সবার এগিয়ে আসা উচিত। কারণ সমন্বিত উদ্যোগই ভালো ফলাফল বয়ে আনতে পারে।

সচেতন নগরবাসী বলছেন, ডেঙ্গু সংক্রমণ ঝুঁকির এই সময়টাতে গত বছর বা তার আগের বছরগুলোতে ব্যাপক প্রচারণা এবং প্রশাসনিক তৎপরতা দেখা গেছে। এবারে তুলনামূলকভাবে অতীত বছরগুলো সেই দৃশ্যের দেখা মেলেনি।

সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতা বিভাগের প্রধান ডাঃ রবিউল ইসলাম জনকণ্ঠকে বলেন, সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহর নির্দেশে গোটা শহরকে নিয়মিত পরিস্কার-পরিচ্ছন্ন রাখার পাশাপাশি মশার বংশবিস্তাররোধে তরল স্প্রে ও ফগার মেশিনের মাধ্যমে নিয়মিত স্প্রে করা হচ্ছে। এমনকি সস্প্রতি চালু হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলোসহ বাসাবাড়ির আশপাশে মশক নিধনে স্প্রে করা হয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক কার্যালয়ের সহকারী পরিচালক ডাঃ শ্যামল কৃষ্ণ মন্ডল জনকণ্ঠকে বলেন, সরকারী সংস্থারগুলোর পাশাপাশি মশার বংশবিস্তাররোধে ব্যক্তি পর্যায় থেকেও সবাইকে এগিয়ে আসতে হবে। চিকিৎসক, জনপ্রতিনিধি, মসজিদের ইমাম, সুশীল সমাজের প্রতিনিধি যে অবস্থানেই থাকি না কেন, নিজে সচেতন হওয়ার পাশাপাশি অপরকে সচেতন করতে হবে। নিজের বাড়ি ও আশপাশের এলাকা পরিস্কার রাখায় উদ্যোগী হতে হবে।

সরেজমিনে দেখা গেছে, দক্ষিণাঞ্চলের সর্ববৃহত চিকিৎসা সেবা কেন্দ্র বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল ক্যাম্পাস গত দেড় বছরেরও বেশি সময় ধরে অনেকটাই জরাজীর্ণ অবস্থায় রয়েছে। নিজস্ব জনবল থাকা সত্বেও ইন্টার্ন ডক্টরস হোস্টেলের আশপাশের নিচু জমিতে দীর্ঘদিন ধরে পানি জমে রয়েছে। বড় বড় আগাছায় ওইসব এলাকা জঙ্গলে পরিণত হয়েছে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক