বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাবুলের রাস্তা যেন এক উন্মুক্ত বাজার, সব বিক্রি হচ্ছে পানির দামে

জনকণ্ঠ ডেস্ক ॥ তালেবান দ্বিতীয় দফা আফগানিস্তান দখলের পর চরম অর্থনৈতিক দুরবস্থায় পড়েছে আফগানরা। অনেকেই এখন না খেয়ে দিন পার করছেন। কেউ কেউ মরিয়া হয়ে পালাতে চাইছেন। খাবার জোটাতে কিংবা দেশ ছাড়ার জন্য প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করতে তারা বিক্রি করে দিচ্ছে টেলিভিশন, কার্পেট কিংবা ফ্রিজের মতো ঘরের জিনিসপত্র। কাবুলের রাস্তা যেন উন্মুক্ত বাজারে পরিণত হয়েছে। নামমাত্র দামে এখন যে কেউ টিভি, ফ্রিজ, সোফাসহ অন্যান্য গৃহস্থালি পণ্য কিনতে পারেন। লাল গুল নামে এক দোকানি বলেন, এক লাখ আফগানী দামের বাড়ির বিভিন্ন প্রয়োজনীয় জিনিসপত্র মাত্র ২০ হাজার আফগানীতে ছেড়ে দিয়েছেন তিনি। লাল গুল বলেন, আমি ২৫ হাজার আফগানী দিয়ে ফ্রিজ কিনেছিলাম। সেই ফ্রিজ বিক্রি করেছি পাঁচ হাজার আফগানীতে। আমার কিছুই করার নেই। এসব না বেচলে আমার বাচ্চারা খাবার পাবে না। খবর ইন্ডিয়া টুডে অনলাইনের।

মোহাম্মদ আগা নামে সাবেক এক পুলিশ কর্মকর্তা নিজের অনিশ্চিত ভবিষ্যতের ব্যাপারে জানান। তিনি গত ১০ দিন ধরে একটি মার্কেটে কাজ করছেন। কিন্তু তাকে বেতনও দেয়া হয়নি। তিনি কী করবেন ভেবে পাচ্ছেন না। একই ঘটনা জানালেন মেরাজুদ্দিন নামে কাবুলের আরেক বাসিন্দা। তিনি জানান, আমি একজন ইঞ্জিনিয়ার। আমার ছেলেও ভূতত্ত্ব অনুষদ থেকে স্নাতক করেছেন। কিন্তু আমরা দুজনই এখন বেকার। আমরা এখানে এসেছি কিছু জিনিস বিক্রি করে খাবারের জন্য অর্থ সংগ্রহ করতে।

ইরানী প্রেসিডেন্টের সঙ্গে ইমরান খানের বৈঠক ॥ পাক প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তান নিয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে বৈঠক করেছেন। শুক্রবার পাক পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, এই দুই নেতা সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলনে অংশ নিতে তাজিকিস্তানের দুশানবেতে রয়েছেন।

তালেবানের সঙ্গে কাজ করা প্রয়োজন ॥ রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, তালেবান সরকারের সঙ্গে রাশিয়ার কাজ করা প্রয়োজন। শুক্রবার চীনের সঙ্গে এক বৈঠকে রুশ প্রেসিডেন্ট এই মন্তব্য করেন। তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে চীন ও রাশিয়া নেতৃত্বাধীন নিরাপত্তা (সিকিউরিটি) ব্লক সংক্রান্ত বৈঠকে ভিডিও লিঙ্কের মাধ্যমে যুক্ত হয়ে প্রেসিডন্ট পুতিন এই মন্তব্য করেন।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         বহদ্দারহাটের ফ্লাইওভারের পিলারে ফাটল পায়নি নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         বাংলাদেশে ফেরিডুবির ঘটনা এবারই প্রথম : শাজাহান খান         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় নতুন হাসপাতালে ১৮৪         ১১ নবেম্বর রেইনট্রিতে ধর্ষণ মামলার রায়         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫