বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেকুয়ায় পাহাড় কেটে বনজসম্পদ দখল

পেকুয়ায় পাহাড় কেটে বনজসম্পদ দখল

স্টাফ রিপোর্টার, কক্সবাজার/ সংবাদদাতা, পেকুয়া ॥ পেকুয়ায় পাহাড় কেটে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের জায়গা জবর দখলে নিয়েছে এক প্রভাবশালী চক্র। বনবিভাগ থেকে একাধিকবার বারণ করা সত্বেও থেমে নেই পাহাড় কাটা। রাতারাতি পাহাড়ের সমতল ভূমিতে গড়ে তোলা হয়েছে বসতঘর।

জানা গেছে, শিলখালী ছৈয়দ নগর এলাকার আবদুল হাকিমের ছেলে মো: নুরুন্নবী ও তার ভাগিনা বেলাল উদ্দিন পাহাড় কাটা সিন্ডিকেট গড়ে তুলে। গত চার মাস আগে শিলখালী জারুলবুনিয়া পূর্ব আধারী এলাকার একটি পাহাড়ের পাদদেশে ঝুপড়ি ঘর বানিয়ে তা জবর দখল করে নেয় এই চক্র।

ওই ঘরে বেলাল উদ্দিন তার পরিবার নিয়ে বসতি গড়ে আসলেও তা নজরে আসেনি বনবিভাগের। সম্প্রতি নুরুন্নবীর ইন্ধনে বেলাল উদ্দিন পাহাড় কাটা শুরু করলে বাধা দেয় বনবিভাগ। বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা আবদুল গফুর মোল্লা বলেন, বেলাল উদ্দিন ও নুরুন্নবী কয়েক মাস আগে থেকে বনবিভাগের জমি দখলে নিয়ে ঘর করেছে। সম্প্রতি পাহাড় কাটা শুরু করেছে। আমাদের সামাজিক বনায়নের গাছও কেটে নিচ্ছে তারা। এ ব্যাপারে শীঘ্রই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সরেজমিনে দেখা যায়, জারুলবুনিয়ার পূর্ব আধারীর সামাজিক বনায়ন সম্বলিত পাহাড়টির পূর্ব পাশের খাদে বেড়া আর পলিথিন দিয়ে বানানো হয়েছে ঝুপড়ি ঘর। এর উপরে পাহাড়ের প্রায় ৩০-৪০ ফুট কেটে সমতল করা হয়েছে। পাহাড় কেটে মাটি দিয়ে ভরাট করা হচ্ছে ঘরের আবাসস্থল। পাহাড় কাটতে গিয়ে সাবাড় করা হয়েছে সামাজিক বনায়নের প্রায় ২০-২৫টি গাছ।

স্থানীয় বাসিন্দারা বলেন, বেলাল উদ্দিন কয়েক বছর আগে রাজাখালী থেকে এই এলাকায় আসে। এরপর থেকে তার মামা নুরুন্নবীর ইন্ধনে নানা অপকর্মে জড়িয়ে পড়েছে। সম্প্রতি বনবিভাগের দুই একর জমি দখলে নিয়েছে। দখল হওয়া জায়গা সরকারি হিসেবে ভূমিহীন ভাগিনাকে থাকার ব্যবস্থা করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন মো: নুরুন্নবী। 'তিনি আরও বলেন, বেলাল অসহায় একজন দিনমজুর। থাকার জায়গা নেই। তাই তাকে ওখানে বসতি গড়তে সাহায্য করেছি।'

এব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসিফ আল জিন্নাত বলেন, পাহাড় কেটে পরিবেশ ধ্বংস করা এবং তা দখলে নেয়া গুরুতর অপরাধের কাজ। আমরা এ বিষয়ে এখন জানলাম।

যেহেতু জায়গাটা বনবিভাগের সেহেতু তাঁরা আমাদের অবহিত করলে অভিযানে যাব। কক্সবাজার পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সংযুক্তা দাশ গুপ্ত বলেন, এর আগেও পেকুয়াতে বিভিন্ন সিন্ডিকেট পাহাড় কেটে পরিবেশের ক্ষতি করেছিল। আমরা তাদের আইনের আওতায় এনেছিলাম। এক্ষেত্রে তদন্ত করে সত্যতা পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         টিকে থাকার লড়াইয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা