মঙ্গলবার ৬ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পেকুয়ায় পাহাড় কেটে বনজসম্পদ দখল

পেকুয়ায় পাহাড় কেটে বনজসম্পদ দখল

স্টাফ রিপোর্টার, কক্সবাজার/ সংবাদদাতা, পেকুয়া ॥ পেকুয়ায় পাহাড় কেটে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের জায়গা জবর দখলে নিয়েছে এক প্রভাবশালী চক্র। বনবিভাগ থেকে একাধিকবার বারণ করা সত্বেও থেমে নেই পাহাড় কাটা। রাতারাতি পাহাড়ের সমতল ভূমিতে গড়ে তোলা হয়েছে বসতঘর।

জানা গেছে, শিলখালী ছৈয়দ নগর এলাকার আবদুল হাকিমের ছেলে মো: নুরুন্নবী ও তার ভাগিনা বেলাল উদ্দিন পাহাড় কাটা সিন্ডিকেট গড়ে তুলে। গত চার মাস আগে শিলখালী জারুলবুনিয়া পূর্ব আধারী এলাকার একটি পাহাড়ের পাদদেশে ঝুপড়ি ঘর বানিয়ে তা জবর দখল করে নেয় এই চক্র।

ওই ঘরে বেলাল উদ্দিন তার পরিবার নিয়ে বসতি গড়ে আসলেও তা নজরে আসেনি বনবিভাগের। সম্প্রতি নুরুন্নবীর ইন্ধনে বেলাল উদ্দিন পাহাড় কাটা শুরু করলে বাধা দেয় বনবিভাগ। বারবাকিয়া রেঞ্জ কর্মকর্তা আবদুল গফুর মোল্লা বলেন, বেলাল উদ্দিন ও নুরুন্নবী কয়েক মাস আগে থেকে বনবিভাগের জমি দখলে নিয়ে ঘর করেছে। সম্প্রতি পাহাড় কাটা শুরু করেছে। আমাদের সামাজিক বনায়নের গাছও কেটে নিচ্ছে তারা। এ ব্যাপারে শীঘ্রই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সরেজমিনে দেখা যায়, জারুলবুনিয়ার পূর্ব আধারীর সামাজিক বনায়ন সম্বলিত পাহাড়টির পূর্ব পাশের খাদে বেড়া আর পলিথিন দিয়ে বানানো হয়েছে ঝুপড়ি ঘর। এর উপরে পাহাড়ের প্রায় ৩০-৪০ ফুট কেটে সমতল করা হয়েছে। পাহাড় কেটে মাটি দিয়ে ভরাট করা হচ্ছে ঘরের আবাসস্থল। পাহাড় কাটতে গিয়ে সাবাড় করা হয়েছে সামাজিক বনায়নের প্রায় ২০-২৫টি গাছ।

স্থানীয় বাসিন্দারা বলেন, বেলাল উদ্দিন কয়েক বছর আগে রাজাখালী থেকে এই এলাকায় আসে। এরপর থেকে তার মামা নুরুন্নবীর ইন্ধনে নানা অপকর্মে জড়িয়ে পড়েছে। সম্প্রতি বনবিভাগের দুই একর জমি দখলে নিয়েছে। দখল হওয়া জায়গা সরকারি হিসেবে ভূমিহীন ভাগিনাকে থাকার ব্যবস্থা করে দেয়া হয়েছে বলে জানিয়েছেন মো: নুরুন্নবী। 'তিনি আরও বলেন, বেলাল অসহায় একজন দিনমজুর। থাকার জায়গা নেই। তাই তাকে ওখানে বসতি গড়তে সাহায্য করেছি।'

এব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আসিফ আল জিন্নাত বলেন, পাহাড় কেটে পরিবেশ ধ্বংস করা এবং তা দখলে নেয়া গুরুতর অপরাধের কাজ। আমরা এ বিষয়ে এখন জানলাম।

যেহেতু জায়গাটা বনবিভাগের সেহেতু তাঁরা আমাদের অবহিত করলে অভিযানে যাব। কক্সবাজার পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক সংযুক্তা দাশ গুপ্ত বলেন, এর আগেও পেকুয়াতে বিভিন্ন সিন্ডিকেট পাহাড় কেটে পরিবেশের ক্ষতি করেছিল। আমরা তাদের আইনের আওতায় এনেছিলাম। এক্ষেত্রে তদন্ত করে সত্যতা পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

শীর্ষ সংবাদ:
হস্ত ও কারুশিল্পে রোহিঙ্গা জীবন সমাজ সংস্কৃতি         নির্বাচন ও নির্বাচনী পরিবেশ বিনষ্টের জন্য বিএনপি প্রস্তুতি নিচ্ছে ॥ কাদের         ভারতে ইলিশ রপ্তানির অনুমতি ৫২ প্রতিষ্ঠান         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৬         দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী         সাংবাদিক নেতাদের ব্যাংক হিসাব তলবের চিঠি অপ্রত্যাশিত : স্বরাষ্ট্রমন্ত্রী         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ২৭৫ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি         ‘যে কোনো সময় খালেদার মুক্তি বাতিল করতে পারে সরকার’         দুর্নীতির বিষয়ে সরকারের জিরো টলারেন্স নীতি ॥ ওবায়দুল কাদের         রাশিয়ায় বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত অন্তত ৮         স্বাস্থ্যের সাবেক ডিজিসহ ৬ জনের বিরুদ্ধে দুদকের চার্জশিট         সুদিনের অপেক্ষায় ফুল ব্যবসায়ীরা         সাবমেরিন ইস্যুতে ব্রিটেনের সঙ্গে প্রতিরক্ষা বৈঠক বাতিল ফ্রান্সের         স্বাস্থ্যের গাড়িচালক মালেকের ১৫ বছর কারাদণ্ড         ১৬০ ইউনিয়ন ও ৯ পৌরসভায় ভোটগ্রহণ চলছে         কুমিল্লা-৭ আসনে নৌকার মাঝি ডা. প্রাণ গোপালকে বিজয়ী ঘোষণা         ‘ই-কমার্স রেগুলেটরি অথরিটি’ গঠন চেয়ে রিট         বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী সৌদি আরব         জাতিসংঘের ৭৬তম অধিবেশন ॥ নিউইয়র্কে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         দুর্ঘটনায় প্রাণ গেল জোহানেসবার্গের নতুন মেয়রের