বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

স্পেশাল ‘ইলিশের লেজ ভর্তা’তৈরি করবেন যেভাবে

স্পেশাল ‘ইলিশের লেজ ভর্তা’তৈরি করবেন যেভাবে

অনলাইন ডেস্ক ॥ মাছ-মাংসের রুচি পরিবর্তনে ভর্তার কোনো বিকল্প নেই। নানারকমের সুস্বাদু ভর্তার নাম শুনলেই জিভে জল চলে আসে। ঠিক তেমনি একটি লোভনীয় ভর্তা হচ্ছে মাওয়া ঘাটের স্পেশাল ‘ইলিশের লেজ ভর্তা’।

এই ভর্তা খেতে দারুণ সুস্বাদু। গরম ভাতের সঙ্গে এই ভর্তা খাওয়ার মজাই অন্যরকম। তবে আপনি চাইলে ইলিশের লেজ ভর্তা ঘরেই তৈরি করে খেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ইলিশ মাছের লেজের টুকরো ৫ পিস, হলুদ গুঁড়া হাফ চা চামচ, মরিচের গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা কুচি পরিমাণমতো, সরিষার তেল পরিমাণমতো, শুকনা মরিচ টালা ৭টি, পেঁয়াজ কুচি ১ কাপ, লেবুর রস ২ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালী: প্রথমে ইলিশ মাছের লেজগুলো ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর সামান্য হলুদ, মরিচের গুঁড়া ও লবণ মাখিয়ে নিন। এবার প্যানে পরিমাণমতো সরিষার তেল গরম করে ইলিশ মাছের লেজগুলো ভেজে নিন। এরপর মাছ ভাজা ঠাণ্ডা করে সাবধানে ধৈর্য্য ধরে মাছের কাঁটা বেছে নিন।

একই তেলে শুকনো মরিচ ভেজে নিন। এবার মরিচ ঠাণ্ডা করে এর সঙ্গে সামান্য লবণ মিশিয়ে গুঁড়া করে নিন। এরপর এর সঙ্গে পেঁয়াজ কুচি ও লেবুর রস মিশিয়ে মেখে নিন।

এবার এর মধ্যে কাঁটা বেছে রাখা ইলিশ মাছ মিশিয়ে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিন এবং এর সঙ্গে স্বাদমতো সরিষার তেল ও ধনেপাতা কুচি মিশিয়ে সব একসঙ্গে মাখিয়ে নিন। ব্যাস, তৈরি হয়ে গেল মাওয়া ঘাটের সুস্বাদু ইলিশের লেজ ভর্তা। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই লোভনীয় ইলিশের লেজ ভর্তা।

শীর্ষ সংবাদ: