সোমবার ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অলিম্পিকে ৪০০ মিটার দৌড়ে ৪৭ প্রতিযোগীর মধ্যে জহির ৪৪তম

অলিম্পিকে ৪০০ মিটার দৌড়ে ৪৭ প্রতিযোগীর মধ্যে জহির ৪৪তম

অনলাইন ডেস্ক ॥ নিজের সেরা টাইমিং ছাপিয়ে টোকিও অলিম্পিকে উন্নতির ছাপ রাখতে পারলেন না জহির রায়হান। ৪০০ মিটার দৌড়ে নিজের হিটেই আটজনের মধ্যে অষ্টম হয়েছেন বাংলাদেশের এই অ্যাথলেট।

টোকিওর অলিম্পিক স্টেডিয়ামের ট্র্যাকে রবিবার বাছাইয়ের ৩ নম্বর হিটে ৩ নম্বর লেনে দৌড়ান জহির। ৪৮ দশমিক ২৯ সেকেন্ড সময় নিয়ে দৌড় শেষ করেন তিনি, যা তার ব্যক্তিগত সেরা টাইমিংয়ের চেয়ে বেশ কম। ২০১৯ সালে ভারতে অন্ধ্র প্রদেশে জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপের ৪০০ মিটারে ৪৭ দশমিক ৩৪ সেকেন্ড সময় নিয়ে সেরা হন জহির। আন্তর্জাতিক পর্যায়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এটাই তার সেরা টাইমিং। ঘরোয়াতে সেরা টাইমিং ২০১৯ সালে গড়া ৪৬ দশমিক ৮৬ সেকেন্ড।

টোকিওকে হিটে সব মিলিয়ে ৪৭ প্রতিযোগীর মধ্যে জহির ৪৪তম। এই ইভেন্টের হিট পেরিয়ে পরের ধাপে যাওয়া ২৫ অ্যাথলেটের মধ্যে সবশেষ জনের টাইমিং ৪৫ দশমিক ৬৪ সেকেন্ড। জহিরের অ্যাথলেট হিসেবে পাদপ্রদীপের আলোয় উঠে আসা ২০১৭ সালে। কেনিয়ার নাইরোবিতে ওয়ার্ল্ড-১৮ চ্যাম্পিয়নশিপের সেমি-ফাইনালে উঠে নজর কাড়েন তিনি।

সেমির হিটে সেবার ৪৮ দশমিক ২২ সেকেন্ড সময় নিয়ে পঞ্চম হয়ে ছিটকে পড়লেও গড়েন দারুণ এক কীর্তি । ১৯৯৮ সালে ওয়ার্ল্ড ইয়ুথ গেমসে ১০০ মিটারে আব্দুল্লাহ হেল কাফির সেমি-ফাইনালে ওঠার পর প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের কোনো প্রতিযোগিতায় সেমিতে পা রাখেন জহির।

নাইরোবির ওই সাফল্যের কারণে এবার অলিম্পিকের জন্য দেশের দ্রুততম মানব মোহাম্মদ ইসমাইলকে রেখে জহিরকে বেছে নিয়েছিল অ্যাথলেটিকস ফেডারেশন। কিন্তু তাদেরও প্রত্যাশার প্রতিদান দিতে পারলেন না তিনি। অলিম্পিকে ৪০০ মিটারে বাংলাদেশের হয়ে প্রথম অংশ নেন মিলজার হোসেন, ১৯৮৮ সালের সিউলের আসরে। জহিরের আগে সবশেষ এই ইভেন্টে দৌড়ান মেহেদী হাসান। ১৯৯২ সালের বার্সেলোনা অলিম্পিকের ট্র্যাকে তার টাইমিং ছিল ৪৮ দশমিক ৬২ সেকেন্ড।

জহিরের ইভেন্ট দিয়ে শেষ হলো টোকিও অলিম্পিকসে বাংলাদেশের পথচলা। শুটার আব্দুল্লাহ হেল বাকি সবার আগে ছিটকে গিয়েছিলেন ১০ মিটার এয়ার রাইফেল ইভেন্টের বাছাই থেকে। এরপর দুই আর্চার রোমান সানা ও দিয়া সিদ্দকী। সবশেষ দুই সাঁতারু আরিফুল ইসলাম ও জুনাইনা আহমেদ ৫০ মিটার ফ্রিস্টাইল থেকে বিদায় নেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৮৫১৮০৫
আক্রান্ত
১৫৬৭৪১৭
সুস্থ
২২০৯৪৬৭৫৬
সুস্থ
১৫৩০৯৪১
শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত