শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-ভারত পণ্যবাহী রেল যোগাযোগ ফের শুরু হচ্ছে আজ

জনকণ্ঠ ডেস্ক ॥ মহামারীর কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর রবিবার থেকে ফের শুরু হচ্ছে বাংলাদেশের নীলফামারী জেলার চিলাহাটি ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কুচবিহার জেলার হলদিবাড়ির মধ্যে পণ্যবাহী রেল যোগাযোগ। ভারতের রেলওয়ে দফতরের উত্তর-পূর্ব শাখার (এনএফআর) এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর দ্য ইকোনমিক টাইমসের।

ওই মুখপাত্র বলেন, ‘রবিবার থেকে হলদিবাড়ি-চিলাহাটি রুটে ফের বাণিজ্যিক রেল যোগাযোগ শুরু হচ্ছে। ওই দিন পাথরকুচির চালান নিয়ে একটি মালবাহী ট্রেন হলদিবাড়ি থেকে চিলাহাটি যাবে।’ সেই ব্রিটিশ আমল থেকে রেল যোগাযোগ ছিল চিলাহাটি ও হলদিবাড়ির মধ্যে। ১৯৪৭ সালের দেশভাগের পর তৎকালীন পূর্ববঙ্গ পাকিস্তানের অন্তর্ভুক্ত হওয়ার পর এই ভূখণ্ডের নাম হয় পূর্ব পাকিস্তান। তারপর তৎকালীন পূর্ব পাকিস্তানের নীলফামারী জেলা ও ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার মধ্যে রেল যোগাযোগ অব্যাহত ছিল ১৯৬৪ সাল পর্যন্ত। ১৯৬৫ সালে কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান যুদ্ধে জড়িয়ে পড়লে এই রুটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়, তারপর ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও বহু বছর বন্ধ ছিল এই যোগাযোগ। ২০১৫ সালে দিল্লীতে বাংলাদেশ ও ভারতের রেল কর্মকর্তাদের মধ্যে এক বৈঠক হয়। বৈঠকে উভয় দেশের রেল বিভাগের কর্মকর্তারা হলদিবাড়ি-চিলাহাটি রুটে ব্রডগেজ রেললাইন স্থাপনে ঐকমত্যে পৌঁছান। তারপর ২০২০ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে উভয় দেশের মধ্যে রেল যোগাযোগ বিষয়ক চুক্তি স্বাক্ষর করেন। এই চুক্তি স্বাক্ষরের ফলে দীর্ঘ প্রায় ৫৫ বছর পর ২০২০ সালের ১৭ ডিসেম্বর হলদিবাড়ি থেকে একটি ট্রেন চিলাহাটি স্টেশনে এসে পৌঁছায়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২২৬২১৪১৪৯
আক্রান্ত
১৫৩৪৪৪০
সুস্থ
২০২৮৮৩০৬০
সুস্থ
১৪৮৬৬৬৮
শীর্ষ সংবাদ:
সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         দিনাজপুরে তিনটি মসজিদে অভিযান, জঙ্গী সন্দেহে ৬১ জন আটক         রাঙ্গামাটিতে সন্ত্রাসীর গুলিতে জেএসএস নেতার মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ