শুক্রবার ৭ কার্তিক ১৪২৮, ২২ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশ-ভারত পণ্যবাহী রেল যোগাযোগ ফের শুরু হচ্ছে আজ

জনকণ্ঠ ডেস্ক ॥ মহামারীর কারণে দীর্ঘদিন স্থগিত থাকার পর রবিবার থেকে ফের শুরু হচ্ছে বাংলাদেশের নীলফামারী জেলার চিলাহাটি ও ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কুচবিহার জেলার হলদিবাড়ির মধ্যে পণ্যবাহী রেল যোগাযোগ। ভারতের রেলওয়ে দফতরের উত্তর-পূর্ব শাখার (এনএফআর) এক মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। খবর দ্য ইকোনমিক টাইমসের।

ওই মুখপাত্র বলেন, ‘রবিবার থেকে হলদিবাড়ি-চিলাহাটি রুটে ফের বাণিজ্যিক রেল যোগাযোগ শুরু হচ্ছে। ওই দিন পাথরকুচির চালান নিয়ে একটি মালবাহী ট্রেন হলদিবাড়ি থেকে চিলাহাটি যাবে।’ সেই ব্রিটিশ আমল থেকে রেল যোগাযোগ ছিল চিলাহাটি ও হলদিবাড়ির মধ্যে। ১৯৪৭ সালের দেশভাগের পর তৎকালীন পূর্ববঙ্গ পাকিস্তানের অন্তর্ভুক্ত হওয়ার পর এই ভূখণ্ডের নাম হয় পূর্ব পাকিস্তান। তারপর তৎকালীন পূর্ব পাকিস্তানের নীলফামারী জেলা ও ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার মধ্যে রেল যোগাযোগ অব্যাহত ছিল ১৯৬৪ সাল পর্যন্ত। ১৯৬৫ সালে কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তান যুদ্ধে জড়িয়ে পড়লে এই রুটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়, তারপর ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও বহু বছর বন্ধ ছিল এই যোগাযোগ। ২০১৫ সালে দিল্লীতে বাংলাদেশ ও ভারতের রেল কর্মকর্তাদের মধ্যে এক বৈঠক হয়। বৈঠকে উভয় দেশের রেল বিভাগের কর্মকর্তারা হলদিবাড়ি-চিলাহাটি রুটে ব্রডগেজ রেললাইন স্থাপনে ঐকমত্যে পৌঁছান। তারপর ২০২০ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে উভয় দেশের মধ্যে রেল যোগাযোগ বিষয়ক চুক্তি স্বাক্ষর করেন। এই চুক্তি স্বাক্ষরের ফলে দীর্ঘ প্রায় ৫৫ বছর পর ২০২০ সালের ১৭ ডিসেম্বর হলদিবাড়ি থেকে একটি ট্রেন চিলাহাটি স্টেশনে এসে পৌঁছায়।

শীর্ষ সংবাদ:
সুপার টুয়েলভে ॥ টাইগারদের চমৎকার নৈপুণ্য         সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে নজরদারি বাড়ান         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের রেকর্ড সাকিবের         অবশেষে কুমিল্লাকাণ্ডের হোতা ইকবাল গ্রেফতার         মূল্যস্ফীতি বাড়ছে         হঠাৎ বন্যায় তিস্তাপাড়ে ১৫ হাজার মানুষ পানিবন্দী         শেখ হাসিনার হাতের ছোঁয়ায় উন্নত হচ্ছে রাজবাড়ী         সরকারের ধারাবাহিকতা থাকায় অভ‚তপূর্ব উন্নয়ন ॥ প্রধানমন্ত্রী         সন্ধ্যার পর ভাসানচর থেকে নৌযান চলাচল বন্ধ         বানরের শরীরে সফল ট্রায়াল, সব ভেরিয়েন্টে কার্যকর বঙ্গভ্যাক্স         শাহজালালে বসবে বিশ্বসেরা থ্যালাসের রাডার         হাসপাতালে আর থাকতে চাচ্ছেন না, বাসায় ফিরতে চান খালেদা         আইনশৃঙ্খলা বাহিনী তৎপর, স্বস্তি ফিরছে জনমনে         জনকণ্ঠ ডিজিটাল প্ল্যাটফর্ম         ডাকসেবাকে ডিজিটাল করতে আসছে ‘ডিজটাল ডাকঘর’         সারাদেশের রেলপথ ব্রডগেজে রূপান্তর করা হবে : রেলমন্ত্রী         টি-টোয়েন্টি : বড় জয়ে সুপার টুয়েলভে বাংলাদেশ         শ্লীলতাহানির মামলা : কাউন্সিলর চিত্তরঞ্জন দাসের জামিন         দাম কমল পেঁয়াজের