বুধবার ১৩ আশ্বিন ১৪২৮, ২৯ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই সিটি কর্পোরেশনের চিরুনি অভিযান অব্যাহত

স্টাফ রিপোর্টার ॥ মশা নিধনে ঢাকার দুই সিটি কর্পোরেশনের চিরুনি অভিযান অব্যাহত রয়েছে। বুধবারও রাজধানীর বিভিন্ন এলাকায় এ অভিযান চালানো হয়েছে। অভিযান চলাকালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ডেঙ্গু মশা লার্ভা অবস্থায় থাকতে উৎপত্তিস্থল সম্পর্কে তথ্য দিলে দ্রুত তা নিধন করা সম্ভব। আর ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেছেন, এডিস মশার উৎপত্তিস্থলের ছবি দিলে পুরস্কার মিলবে। এদিকে ডিএসসিসির অভিযানে ২৪ মামলায় ৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বুধবার অভিযান চলাকালে ঢাকা-নারায়ণগঞ্জ হাইওয়ে সংলগ্ন ৫৮ ও ৫৯ নম্বর ওয়ার্ডের ঢাকা ম্যাচ কলোনি এলাকার জলাবদ্ধ এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা তো মানুষের ছাদে উঠতে পারি না। আপনারা যদি দেখেন যে, ছাদে কোথাও পানি জমে আছে, নিজে পরিষ্কার করতে পরবেন না, তাহলে আমাদের জানান। আমরা এসে পরিষ্কার করে দিয়ে যাব। আপনারা যদি কোন প্রতিবেশীর আঙ্গিনায় পানি জমে থাকতে দেখেন তাহলে তাদের দিকে না তাকিয়ে আমাদের জানান। আমরা ভ্রাম্যমাণ আদালত নিয়ে উপস্থিত হব। আমরাই জমে থাকা পানি পরিষ্কার করে দেব। শুধু আমাদের তথ্য দিয়ে সহযোগিতা করুন।

মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অনেক বড় এলাকা নিয়ে গঠিত। তাই প্রত্যেকের ঘরে ঘরে গিয়ে অভিযান পরিচালনা করা সম্ভব হবে না। তাই ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আগেই আমাদের তথ্য দিন। রোগী হওয়ার পর হাসপাতাল থেকে তথ্য নিয়ে লাভ হয় না। তখন কিন্তু মশার প্রজনন হয়ে যায়। তাই মশার প্রজননের আগে লার্ভা পর্যায়ে থাকতেই তথ্য দিন।

সিটি মেয়র বলেন, এডিস মশা বাড়ির আঙ্গিনায়, বাসা-বাড়িতে হয়, ফুলের টবে হয়, ছোট বড় যে কোন পাত্রে হয়, অর্থাৎ যেখানেই বৃষ্টির পানি এসে জমে বা পানি জমা হওয়ার সুযোগ থাকে সেখানেই এডিস মশার প্রজনন হয়। তিনি বলেন, আমাদের কীটনাশক আছে, জনবল আছে, যন্ত্রপাতি আছে, সদিচ্ছা আছে, আন্তরিকতা আছে, নিষ্ঠা আছে। সবমিলিয়ে আমরা কাজ করে চলেছি।

এ সময় অন্যদের মধ্যে ডিএসসিসির নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মোঃ বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ শরীফ আহমেদ, প্রধান প্রকৌশলী মোঃ রেজাউর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খায়রুল বাকের প্রমুখ।

বুধবার ডিএসসিসির চিরুনি অভিযানে ২৪ মামলায় ৩ লাখ ৩১ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়। অভিযান পরিচালনা করছে ১০টি ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে এডিসের লার্ভা পাওয়ায় ২৪টি ভবন ও বাসা-বাড়ির মালিককে এই টাকা জরিমানা করা হয়েছে। তবে ভ্রাম্যমাণ আদালত ৩২৯টি নির্মাণাধীন ভবন, বাসা-বাড়ি ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন।

অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন সাংবাদিকদের বলেন, মশক নিয়ন্ত্রণে আমাদের দৈনন্দিন কার্যক্রম, ভ্রাম্যমাণ আদালতের অভিযান এবং গণমাধ্যমের সচেতনতামূলক সংবাদ প্রচার অব্যাহত রয়েছে। তারপরও আমরা মানুষের নির্মাণাধীন ভবন ও বাসা-বাড়িতে বিশেষ করে গ্যারেজে, ছাদে এবং কবুতর, বিড়াল ও কুকুরের মতো পোষা প্রাণির খাবারের পাত্রে মশার লার্ভা পাচ্ছি। তাই ডেঙ্গু মোকাবেলায় নগরবাসীকে আরও বেশি সচেতন হতে হবে।

বুধবার সকালে মোহাম্মদপুরের তাজমহল রোড এলাকায় এডিস মশা প্রতিরোধে ১০ দিনব্যাপী চিরুনি অভিযানের সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, এডিস মশার উৎপত্তিস্থলের ছবি দিলে মিলবে পুরস্কার। ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে শুরু হওয়া অভিযান ৭ আগস্ট পর্যন্ত চলবে বলে তিনি জানান।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৩২৩৫৭৯২৮
আক্রান্ত
১৫৫১৩৫১
সুস্থ
২০৮৯৭০৪৫৬
সুস্থ
১৫১১৪৭৯
শীর্ষ সংবাদ:
ঐতিহ্যবাহী নৌকাবাইচে জন্মদিনের আনন্দ উচ্ছ¡াস         দেশকে স্বপ্নের ঠিকানায় পৌঁছাতে শেখ হাসিনার বিকল্প নেই ॥ তথ্যমন্ত্রী         আন্তর্জাতিকভাবে দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         ‘অপকর্মে জড়িতরা আওয়ামী লীগের টিকিট পাবেন না’         এ বছরও হচ্ছে না জেএসসি-জেডিসি পরীক্ষা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৩১         ‘লক্ষ্যমাত্রা পূরণ না হলে কালও চলবে বিশেষ টিকা কর্মসূচি’         ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নির্বাচন স্থগিত করল হাইকোর্ট         ‘পুলিশি হয়রানি’ বন্ধসহ ৬ দফা দাবি বাইকারদের         ডিএমপির ৫ এডিসির বদলি         হার্ট অ্যাটাকের পর হাসপাতালে স্থিতিশীল অবস্থায় ইনজামাম         সাগরে ফের লঘুচাপ, ভারি বর্ষণের সম্ভাবনা         গিনেস বুকে নাম লিখিয়েছে সাভারের ছোট গরু রানী         শিক্ষাপ্রতিষ্ঠানে করোনা সংক্রমণ প্রতিরোধে ৪ নির্দেশনা         পাঁচ মামলায় খালেদার জামিনের মেয়াদ বাড়ল         ডিবির হাতে আটক আলোচিত মুফতি ইব্রাহীম         ফৌজদারহাটে পণ্যবাহী ট্রেন লাইনচ্যুত ॥ ট্রেনের একটি লাইন বন্ধ         প্রধানমন্ত্রীর জন্মদিনে নীলফামারীতে করোনার গণটিকায় ব্যাপক সাড়া