রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই সিটি কর্পোরেশনের চিরুনি অভিযান অব্যাহত

স্টাফ রিপোর্টার ॥ মশা নিধনে ঢাকার দুই সিটি কর্পোরেশনের চিরুনি অভিযান অব্যাহত রয়েছে। বুধবারও রাজধানীর বিভিন্ন এলাকায় এ অভিযান চালানো হয়েছে। অভিযান চলাকালে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, ডেঙ্গু মশা লার্ভা অবস্থায় থাকতে উৎপত্তিস্থল সম্পর্কে তথ্য দিলে দ্রুত তা নিধন করা সম্ভব। আর ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম বলেছেন, এডিস মশার উৎপত্তিস্থলের ছবি দিলে পুরস্কার মিলবে। এদিকে ডিএসসিসির অভিযানে ২৪ মামলায় ৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

বুধবার অভিযান চলাকালে ঢাকা-নারায়ণগঞ্জ হাইওয়ে সংলগ্ন ৫৮ ও ৫৯ নম্বর ওয়ার্ডের ঢাকা ম্যাচ কলোনি এলাকার জলাবদ্ধ এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা তো মানুষের ছাদে উঠতে পারি না। আপনারা যদি দেখেন যে, ছাদে কোথাও পানি জমে আছে, নিজে পরিষ্কার করতে পরবেন না, তাহলে আমাদের জানান। আমরা এসে পরিষ্কার করে দিয়ে যাব। আপনারা যদি কোন প্রতিবেশীর আঙ্গিনায় পানি জমে থাকতে দেখেন তাহলে তাদের দিকে না তাকিয়ে আমাদের জানান। আমরা ভ্রাম্যমাণ আদালত নিয়ে উপস্থিত হব। আমরাই জমে থাকা পানি পরিষ্কার করে দেব। শুধু আমাদের তথ্য দিয়ে সহযোগিতা করুন।

মেয়র বলেন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অনেক বড় এলাকা নিয়ে গঠিত। তাই প্রত্যেকের ঘরে ঘরে গিয়ে অভিযান পরিচালনা করা সম্ভব হবে না। তাই ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার আগেই আমাদের তথ্য দিন। রোগী হওয়ার পর হাসপাতাল থেকে তথ্য নিয়ে লাভ হয় না। তখন কিন্তু মশার প্রজনন হয়ে যায়। তাই মশার প্রজননের আগে লার্ভা পর্যায়ে থাকতেই তথ্য দিন।

সিটি মেয়র বলেন, এডিস মশা বাড়ির আঙ্গিনায়, বাসা-বাড়িতে হয়, ফুলের টবে হয়, ছোট বড় যে কোন পাত্রে হয়, অর্থাৎ যেখানেই বৃষ্টির পানি এসে জমে বা পানি জমা হওয়ার সুযোগ থাকে সেখানেই এডিস মশার প্রজনন হয়। তিনি বলেন, আমাদের কীটনাশক আছে, জনবল আছে, যন্ত্রপাতি আছে, সদিচ্ছা আছে, আন্তরিকতা আছে, নিষ্ঠা আছে। সবমিলিয়ে আমরা কাজ করে চলেছি।

এ সময় অন্যদের মধ্যে ডিএসসিসির নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মোঃ বদরুল আমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডাঃ শরীফ আহমেদ, প্রধান প্রকৌশলী মোঃ রেজাউর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খায়রুল বাকের প্রমুখ।

বুধবার ডিএসসিসির চিরুনি অভিযানে ২৪ মামলায় ৩ লাখ ৩১ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করা হয়। অভিযান পরিচালনা করছে ১০টি ভ্রাম্যমাণ আদালত। অভিযানকালে এডিসের লার্ভা পাওয়ায় ২৪টি ভবন ও বাসা-বাড়ির মালিককে এই টাকা জরিমানা করা হয়েছে। তবে ভ্রাম্যমাণ আদালত ৩২৯টি নির্মাণাধীন ভবন, বাসা-বাড়ি ও প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করেন।

অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন সাংবাদিকদের বলেন, মশক নিয়ন্ত্রণে আমাদের দৈনন্দিন কার্যক্রম, ভ্রাম্যমাণ আদালতের অভিযান এবং গণমাধ্যমের সচেতনতামূলক সংবাদ প্রচার অব্যাহত রয়েছে। তারপরও আমরা মানুষের নির্মাণাধীন ভবন ও বাসা-বাড়িতে বিশেষ করে গ্যারেজে, ছাদে এবং কবুতর, বিড়াল ও কুকুরের মতো পোষা প্রাণির খাবারের পাত্রে মশার লার্ভা পাচ্ছি। তাই ডেঙ্গু মোকাবেলায় নগরবাসীকে আরও বেশি সচেতন হতে হবে।

বুধবার সকালে মোহাম্মদপুরের তাজমহল রোড এলাকায় এডিস মশা প্রতিরোধে ১০ দিনব্যাপী চিরুনি অভিযানের সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, এডিস মশার উৎপত্তিস্থলের ছবি দিলে মিলবে পুরস্কার। ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে শুরু হওয়া অভিযান ৭ আগস্ট পর্যন্ত চলবে বলে তিনি জানান।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘