শুক্রবার ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পদ্মা সেতুর সঙ্গে ফেরি শাহজালালের ধাক্কা

পদ্মা সেতুর সঙ্গে ফেরি শাহজালালের ধাক্কা
  • অল্পের জন্য রক্ষা পেলেন ২ হাজারের বেশি যাত্রী ॥ মাস্টার বরখাস্ত, তদন্ত কমিটি

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ মাওয়ার কাছে পদ্মা সেতুর খুঁটির সঙ্গে ধাক্কা লেগে একটি রো রো ফেরির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে বহু যাত্রী আহত হয়েছেন। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। খুঁটির বড় ধরনের ক্ষতি না হলেও ঘটনার পুনরাবৃত্তিরোধে সেতু কর্তৃপক্ষ এ ব্যাপারে জরুরী পদক্ষেপ নিতে বলেছেন। এদিকে দুপুরে দায়িত্বে অবহেলার জন্য ফেরিটির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে সাময়িকভাবে বরখাস্ত করেছে বিআইডব্লিউটিসি। এছাড়া এ ঘটনার তদন্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। শুক্রবার দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) থেকে এ কমিটি গঠন করা হয়।

বিআইডব্লিউটিসি কর্তৃপক্ষ ও যাত্রীরা জানান, বাংলাবাজার থেকে শিমুলিয়া আসার পথে রো রো ফেরি শাহজালাল পদ্মা সেতুর ১৭ নম্বর খুঁটির সঙ্গে প্রচ- ধাক্কা লেগে ফেরির সমানের অংশে বড় ধরনের ছিদ্র হয়েছে। এতে ফেরিতে থাকা ৩৩ যান একটি আরেক ওপর ধাক্কা লাগে। ফেরির প্রায় দুই হাজার যাত্রীর অনেকেই ফেরিতে পড়ে যায়। এদের অন্তত ২০ জন জখম হয়েছে। তছনছ হয়ে গেছে ফেরির ভেতরের কেন্টিন।

ফেরিটির মাস্টার আব্দুর রহমান জানান, ইলেকট্রনিক সার্কিট ব্রেকার পড়ে যাওয়ায় স্ট্রয়ারিং বিকল হয়ে যায়। তবে দ্রুত ঠিক হলেও এর আগেই প্রবল স্রোতে ফেরটির সমানের অংশ পদ্মা সেতুর খুঁটির সঙ্গে এই ধাক্কা লাগে। ভাগ্য ক্রমে বেঁচে যায় যাত্রীরা। মাস্টার আরও জানান, আঘাতটি পানির লেভেলের নিচে হলে ফেরিটি ডুবে যেত পারত।

পদ্মা সেতু কর্তৃপক্ষ বলছে চলতি মাসেই এই নিয়ে ৩টি ফেরি সেতুর খুঁটিতে আঘাত করেছে। পদ্মা সেতুর মতো জাতীয় সম্পদটির রক্ষায় পদক্ষেপ নেয়া জরুরী। সেতুটির নির্বাহী প্রকৌশলী আব্দুল কাদের জানান, জুলাই মাসের ২, ১৬ ও ২৩ জুলাই তিনটি ফেরি সেতুর খুঁটিতে আঘাত করে। শুক্রবার সকাল ৯টার দিকে মাদারীপুরের শিবচর উপজেলার বাংলাবাজার ঘাট থেকে শিমুলিয়া ঘাটের উদ্দেশে ছেড়ে আসে।

শাহজালাল ফেরিটি পদ্মা সেতুর ১৭ নম্বর খুঁটির কাছে আসার আগ মুহূর্তে এলে বৈদ্যুতিক সার্কিট ব্রেকার পড়ে যায়। স্টিয়ারিংয়ের বিপরীতের সুইচ বোর্ডে সার্কিট ব্রেকার আবার তুলতে ২ মিনিট সময় লেগে যায়। এর মধ্যেই প্রচ- স্রোত ও ঢেউয়ে ফেরিটি সোজা খুঁটির সঙ্গে ধাক্কা লাগে। আচমকা ধাক্কায় প্রচ- শব্দ হয়।

এই সময় ফেরিতে থাকা বহু যাত্রী আহত হয়। আতঙ্কিত হয়ে পড়ে ফেরির স্টাফসহ সবাই। পরে দ্রুত আবার ফেরিটি চ্যানেল এনে গন্তব্যে রওনা হয় ১০টার কিছু আগে শিমুলিয়া ৩ নম্বর ফেরিঘাটে পৌঁছায়। মাথা ফেটে যাওয়া জখম যাত্রীদের হাসপাতালে নেয়া হয়।

বিআইডব্লিউটিসি পরিচারক মোঃ আশিকুজ্জামান জানিয়েছে, পদ্মা সেতুর সঙ্গে ধাক্কার ঘটনায় শাহজালাল ফেরির মাস্টার আবদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ফেরিটি শিমুলিয়ার ভাসমান ওয়ার্কশপে মেরামত হচ্ছে। এটি মেরামতের পর আবার সচল হবে।

শাহজালাল ফেরির মাস্টার আবদুর রহমান জানান, সকাল ৯টা ৩৪ মিনিটের দিকে শিমুলিয়া ঘাটের দিকে আসার পথে পদ্মা সেতুর ১৭ খুঁটির কাছে আসা মাত্র ফেরির বৈদ্যুতিক সার্কিট ব্রেকার পড়ে যায়। নদীতে প্রবল ঢেউ ও স্রোতের তোড়ে ফেরিটি নিয়ন্ত্রণ হারিয়ে খুঁটির সঙ্গে ধাক্কা লাগে। এ সময় ফেরিতে দাঁড়িয়ে থাকা এবং ২০/২৫টি যানবাহনের শতাধিক যাত্রী আহত হয়।

প্রত্যক্ষদর্শী কয়েকজন যাত্রী জানান, ঘটনার আকস্মিকতায় যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকের হাত, পা ও বুকে আঘাত লেগেছে। কেউ কেউ রক্তাক্ত হন। গোপালগঞ্জ থেকে ঢাকাগামী সিরাজুল ইসলাম বেগ জানান, পদ্মা সেতুর খুঁটির সঙ্গে ফেরির ধাক্কা লাগার আগে কোন রকম হুইসেল বা ঘণ্টা বাজানো হয়নি- যাতে যাত্রীরা সতর্ক হতে পারে।

আহত যাত্রী আরিফ হোসেন জানান, বিপদ সঙ্কেত দিলে এত যাত্রী আহত হতো না।

প্রত্যক্ষদর্শী কয়েকজন যাত্রী জানান, ঘটনার আকস্মিকতায় যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকের হাত, পা ও বুকে আঘাত লেগেছে। কেউ কেউ রক্তাক্ত হন। গোপালগঞ্জ থেকে ঢাকাগামী সিরাজুল ইসলাম বেগ জানান, পদ্মা সেতুর খুঁটির সঙ্গে ফেরির ধাক্কা লাগার আগে কোন রকম হুইসেল বা ঘণ্টা বাজানো হয়নি- যাতে যাত্রীরা সতর্ক হতে পারে। আহত যাত্রী আরিফ হোসেন জানান, বিপদ সঙ্কেত দিলে এত যাত্রী আহত হতো না।

সেতুর খুঁটির সঙ্গে ধাক্কার ঘটনায় ফেরির বাবুর্চি আহত ইউসুফ আলী বলেন, আমি মাছ কাটতে ছিলাম। কিছু বুঝে ওঠার আগেই ফেরির লোহার খুঁটিতে ধাক্কা খাই। এতে আমার মাথা ফেটে রক্ত বের হয়। ফেরির দোতলায় থাকা কেন্টিনের ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে। ধাক্কায় অন্তত তিনটি ফ্রিজে থাকা জুস ও পানীয়জলের বোতল এবং খাবার মেঝেতে পড়ে নষ্ট হয়ে গেছে।

৪ সদস্যের তদন্ত কমিটি ॥ পদ্মা সেতুর ১৭ নম্বর পিয়ারে ফেরির ধাক্কার ঘটনা তদন্তে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। শুক্রবার দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) থেকে এ কমিটি গঠন করা হয়।

বিআইডব্লিউটিসির পরিচালক (বাণিজ্যিক) আশিকুজ্জামানকে কমিটির আহ্বায়ক করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পরিচালক মোঃ শাহজাহান, বিআইডব্লিউটিসির এজিএম (মেরিন) আহমেদ আলী ও এজিএম (ইঞ্জিনিয়ারিং) রুবেলুজ্জামান।

শুক্রবার দুপুরে নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর আলম খান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘আগামী তিন দিনের মধ্যে সংস্থার চেয়ারম্যান বরাবর তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।’

এর আগে বিআইডব্লিউটিসি থেকে আরেক আদেশে ফেরি শাহজালালের ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়।

এতে বলা হয়, মুন্সীগঞ্জের শিমুলিয়া-মাদারীপুরের বাংলাবাজার রুটে চলাচলরত রো রো ফেরি শাহজালাল সঠিকভাবে পরিচালনায় ব্যর্থ হওয়ায় ফেরির ইনচার্জ ইনল্যান্ড মাস্টার অফিসার আব্দুর রহমানকে আজ সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

সবশেষ স্প্যানের স্ল্যাব ঢালাই সম্পন্ন ॥ কোরবানির ঈদের দিনই পদ্মা সেতুর ভায়াডাক্টের সবশেষ স্প্যানের স্ল্যাব ঢালাই সম্পন্ন হলো। ঈদের আগের দিন এই ঢালাইয়ের কথা থাকলেও বৃষ্টির কারণে তা করা যায়নি। আর সড়ক পথের ঢালাই শেষ হওয়ায় পদ্মা সেতুর কাজ আরেক ধাপ এগিয়ে গেল।

মাওয়া প্রান্তের এস ১০ ও এস ১১ নম্বর খুঁটির পিয়ার মাঝখানে স্প্যানে আধুনিক পন্থায় ক্রেনে করে কংক্রিট মিকচারে ফেলা হয়। শ্রমিকরা সেগুলো টেন মিলিয়ে নেন। ভাইব্রেশন মেশিনে ব্যবহারে গ্যাপ বিহীন পুরুত্ব নিশ্চিত করছে।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সৈয়দ রজব আলী জানান, এই স্ল্যাবের কংক্রিটিং সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে সেতুর ‘মাস কংক্রিটিং’ তথা সেতুর বড় ঢালাইয়ের পরিসমাপ্তি ঘটল। তিনি বলেন বাংলাদেশের সক্ষমতার স্মারক পদ্মা সেতু এখন মূল নক্সায় মাথা উঁচু করে দাঁড়িয়েছে।

শীর্ষ সংবাদ:
সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী শামীমাকে রিমান্ডে চায় পুলিশ         কারাগারে বন্দি মুসলিমের ব্যবহারে মুগ্ধ হয়ে কারারক্ষীর ইসলাম গ্রহণ         রাজশাহীতে করোনা ও উপসর্গে আরও ৫ জনের মৃত্যু         নীলফামারীতে সড়ক দুঘর্টনায় যুবক নিহত         বগুড়ায় সড়ক দুর্ঘটনায় ২ নারী নিহত         মিরপুরে পরিত্যক্ত ড্রামের ভেতর থেকে যুবকের মৃতদেহ উদ্ধার         জেনে-শুনেই ব্যবসায়িক অপকৌশল বেছে নেন ইভ্যালির রাসেল ও তার স্ত্রী         ম্যানগ্রোভ ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি আলোকচিত্রী মুশফিক         টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে গাভাস্কারের পছন্দ রাহুলকে         ফ্রান্সে করোনার টিকা না নেয়ার কারণে কয়েক হাজার স্বাস্থ্যকর্মী বরখাস্ত         ঝিনাইদহে করোনায় মৃত্যু নেই. নতুন আক্রান্ত ২১ জন         ধামরাইয়ে আগুনে চার দোকান পুড়ে ছাই         পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ফেরাতে কমনওয়েলথ নেতাদের সহায়তা চাইলেন         ১০ কেজি গাঁজাসহ ৩জন গ্রেফতার         শুক্রবার থেকে রাশিয়ায় তিনদিনের পার্লামেন্ট নির্বাচন শুরু হতে যাচ্ছে         পায়রা সমুদ্র বন্দরে পণ্য খালাস চলছে নিত্যদিন         চুনারুঘাটে ৫৩ বস্তা চা পাতা জব্দ         যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনের রাজপথ আবার উত্তপ্ত         জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী