বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উপনির্বাচনে নৌকার প্রার্থী চূড়ান্ত আজ

বিশেষ প্রতিনিধি ॥ শূন্য হওয়া তিনটি সংসদীয় আসনের উপনির্বাচনে দলের শতাধিক মনোনয়নপ্রত্যাশীর মধ্যে থেকে তিন নৌকার প্রার্থী চূড়ান্ত করতে আজ শনিবার আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার সরকারী বাসভবন গণভবনে অনুষ্ঠেয় এ সভা থেকে ওই তিনটি সংসদীয় আসনে দলের একক প্রার্থিতা চূড়ান্ত করে তার হাতে তুলে দেয়া হবে ‘সোনার হরিণ’ খ্যাত আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক নৌকা।

নৌকার প্রার্থী হতে তিন সংসদীয় আসনের বিপরীতে মোট ৯৪ জন আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী, ব্যবসায়িক, প্রয়াত সংসদ সদস্যদের পরিবার, প্রবাসী, ব্যবসায়ী, সাংবাদিকরা আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনে তা জমা দিয়েছেন। একটি আসনের বিপরীতে প্রায় ৩২ জন মনোনয়নপ্রত্যাশী। এদের সবার আমলনামা, অতীতে দলের জন্য ত্যাগ, নির্বাচনী মাঠের জনপ্রিয়তা এবং বিভিন্ন পর্যায়ে করা জরিপ রিপোর্ট মিলিয়েই ৯৪ মনোনয়নপ্রত্যাশীর মধ্যে থেকে তিনজনকে দলের একক প্রার্থী হিসেবে বাঁছাই করে তার হাতেই তুলে দেয়া হবে দলের নির্বাচনী প্রতীক নৌকা।

আওয়ামী লীগের কেন্দ্রীয় দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ শনিবার সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারী বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন সংসদীয় বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে যথাসময়ে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

টানা তিনবারের সংসদ সদস্য আসলামুল হক আসলামের মৃত্যুর কারণে ঢাকা-১৪ আসন শূন্য হয়। পাঁচবারের সংসদ সদস্য, আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী এ্যাডভোকেট আবদুল মতিন খসরু’র মৃত্যুতে কুমিল্লা-৫ এবং তিনবারের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী মারা যাওয়ায় সিলেট-৩ আসনটি শূন্য হয়। এই তিনটি আসনের উপ-নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৮ জুলাই। আওয়ামী লীগের দফতর সেল থেকে জানানো হয়, গত ৪ জুন থেকে ১০ জুন পর্যন্ত ছয়দিন মনোনয়নের জন্য আবেদনপত্র বিতরণ করে আওয়ামী লীগ। একই সময়ে জমাও নেয়া হয়। গত সাতদিনে এই তিনটি আসনের বিপরীতে ৯৪টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে। তিন আসনের মধ্যে ঢাকা-১৪ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন ৩৪ জন। এছাড়া কুমিল্লা-৫ আসনে ৩৫ জন এবং সিলেট-৩ আসনে ২৫ জন আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী। শূন্য হওয়া এই তিনটি সংসদীয় আসনই দীর্ঘদিন ধরে রয়েছে আওয়ামী লীগের দখলে। আর বিএনপি নির্বাচন না করার সিদ্ধান্তের কথা আগেই জানিয়েছে। তাই আওয়ামী লীগের প্রার্থী অর্থাৎ নৌকার মাঝি যেই হবেন তার বিজয় সুনিশ্চিত। এ কারণে তিনটি আসনেই বিপুলসংখ্যক মনোনয়নপ্রত্যাশী মাঠে নেমেছে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি