বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আপনার পিসি ধ্বংস করছে বিশেষ যে কারণে

আপনার পিসি ধ্বংস করছে বিশেষ যে কারণে

আইটি ডট কম ডেস্ক ॥ আপনার পিসি ধ্বংস করছে যে ৮টি খারাপ অভ্যাস সে সম্পর্কে আজ কিছু বলব। কিছুই চিরকাল স্থায়ী হয় না বিশেষত প্রযুক্তি তবে আপনি যদি এটির সঙ্গে ভাল আচরণ করে তবে আপনার কম্পিউটারটি কয়েক বছর স্থায়ী হতে পারে। যদি আপনার ল্যাপটপটি আপনার ভাবা উচিতের চেয়ে আগে ভেঙ্গে যায়, তবে বিশেষত খারাপ অভ্যাসগুলোর পাশাপাশি আপনি এটির সহায়তা করার সুযোগ রয়েছে। আপনি কোন ভুল করছেন তা বুঝতে না পেরে আপনি পিসির সঙ্গে করতে পারেন এমন কিছু খারাপ কাজ এখানে রইল।

আপনার ল্যাপটপটি প্লাশ সারফেসে রেখে

তাপ আপনার কম্পিউটারের মারাত্মক শত্রু। যদি আপনার কম্পিউটারটি খুব গরম হয়ে যায়, তবে প্রসেসরটি তাপমাত্রাকে যুক্তিসঙ্গত রাখতে, এমনকি পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ার জন্য, গতি কমিয়ে দিতে পারে। বর্ধিত সময়কালের জন্য উচ্চ তাপমাত্রায় চালনা আপনার প্রসেসর, ফ্যান এবং ব্যাটারির আয়ু কমিয়ে দিতে পারে আপনার কম্পিউটারটিকে উচ্চস্বরে এবং স্পর্শ করতে সিজলিংয়ের কথা উল্লেখ না করা।

ডেস্কটপ কম্পিউটারগুলোর জন্য, সমাধানটি বেশ সহজ

আপনার ক্ষেত্রে উপযুক্ত বায়ুপ্রবাহ রয়েছে তা নিশ্চিত করুন, উপাদানগুলোর মধ্য দিয়ে শীতল বাতাসকে চালিত করার জন্য পর্যাপ্ত ভেন্ট এবং ভক্ত রয়েছে। এর অর্থ এটি শক্ত আঁকাগুলো এবং অন্যান্য ফাঁকা স্থান থেকে দূরে রাখা যা উত্তাপকে ফাঁদে ফেলে। আপনি সম্ভবত একবারে একবারে বৈদ্যুতিক ডাস্টার (নিচের দিকে আরও) দিয়ে ধুলা পরিষ্কার করতে চান। এবং যদি আপনি ওভারক্লিং হয়ে থাকেন তবে সেই ভোল্টেজ এবং টেম্পগুলো দেখার জন্য অতিরিক্ত যত্ন নিন।

ময়লা, ধুলা এবং তরল এড়িয়ে চলুন

সমস্ত কম্পিউটার সময়ের সাথে কিছু ধূলিকণা জমে, উপাদানগুলো গরম করে এবং সেই সমস্ত অনুরাগীদের আরও কঠোর করে তোলে। এটি নিয়মিত পরিষ্কার করার সময় আপনাকে সাহায্য করতে পারে, আপনি প্রথমে আপনার কম্পিউটারে জিনিসপত্র প্রবেশ করা থেকে বিরত রাখতে চান। উদাহরণস্বরূপ, সিগারেটের ধোঁয়া এবং পোষা প্রাণীর পশমগুলো এই সমস্যাগুলোকে আরও বাড়িয়ে তুলবে এবং আপনার ডেস্কটপ পিসি মেঝেতে রাখলে নিশ্চিত হবে যে ধুলা, চুল এবং ধ্বংসাবশেষ গ্রহণের ফলে আরও কিছুটা চুষে যাবে। এবং যদি আপনার মেঝেতে কার্পেট থাকে তবে আপনি সম্ভবত বিদ্যুত সরবরাহের ইনটেক ফ্যানকে ব্লক করছেন। আপনার কম্পিউটারটি যদি সম্ভব হয় তবে কোন ডেস্ক বা অন্য রাইজারে রাখুন এবং আপনার খাওয়ার ভক্তদের মধ্যে ফিল্টার রয়েছে কিনা তা নিশ্চিত করুন।

বৈদ্যুতিক সুরক্ষা উপেক্ষা করুন

আপনার পিসি প্রচুর পরিমাণে বিদ্যুত আঁকতে পারে এবং বিদ্যুতের উৎস থেকে ক্ষতির সম্ভাবনা। বিদ্যুত লাইনের মধ্য দিয়ে আগত ভোল্টেজটিতে সামান্য, অস্থায়ী বৃদ্ধি হয়। বিদ্যুত বিভ্রাট হওয়ার পরে, আপনার বাড়ির আর একটি উচ্চ-বিদ্যুত ডিভাইস বা আপনার শহরে একটি অবিশ্বাস্য পাওয়ার গ্রিড চালু করার পরে এগুলো ঘটতে পারে। আপনার পিসির অভ্যন্তরে পাওয়ার সাপ্লাইতে কিছু বুনিয়াদী সুরক্ষা অন্তর্ভুক্ত থাকে তবে আপনি ডেডিকেটেড বর্ধক অভিভাবকের কাছ থেকে দীর্ঘস্থায়ী সুরক্ষা পাবেন। মনে রাখবেন যে এটি একটি পাওয়ার স্ট্রিপ থেকে পৃথক, যা থেকে সুরক্ষা ব্যতীত একাধিক আউটলেট সরবরাহ করে। প্রতি তিন থেকে পাঁচ বছরে প্রতিস্থাপনের বিষয়টি নিশ্চিত করুন, যেহেতু সেই সুরক্ষা সময়ের সঙ্গে সঙ্গে পরে। যদি আপনার বয়স হয় তবে এটির শূন্য সুরক্ষা দেয়ার ভাল সুযোগ রয়েছে। মনে রাখবেন যে বর্ধিত সুরক্ষকরা উচ্চ-ভোল্টেজ স্পাইক (বাজ পড়ার মতো) থেকে রক্ষা করবেন না, তবে এটি আপনাকে আরও ছোট বাড়া থেকে রক্ষা করতে এবং আপনার পিসির আয়ু বাড়িয়ে তুলতে পারে।

তারগুলো এবং ইউএসবি পোর্টগুলোর ওপর চাপ কমান

কোন ইউএসবি পোর্ট বা তারের ক্ষয়ক্ষতি পাওয়ার এ্যাডাপ্টারকে ভুলভাবে হ্যান্ডেল করার মতো বিপজ্জনক নয়, এটি এখনও আপনার কম্পিউটারে এড়ানো যায় এমন ক্ষতি করতে পারে। এটি সুস্পষ্ট বলে মনে হতে পারে তবে কেবলগুলো সঠিকভাবে স্লাইড না করা হলে বন্দরে বন্দী করার জন্য চাপ দেবেন না (আমি একবার এমন কাউকে চিনতাম যে একজন ফায়ারওয়্যার বন্দরে কোন ইউএসবি কেবলকে বাধ্য করেছিল এবং উভয়ই ভেঙ্গেছে)। একইভাবে, আপনি যদি কোন প্লাগ ইন রেখে দেন তবে এটি বাঁক না দেয়ার দিকে খেয়াল রাখুন আপনার ল্যাপটপের ইউএসবি পোর্টে ফ্ল্যাশ ড্রাইভ থাকলে আপনার ল্যাপটপের ক্রস লেগ ব্যবহার করে ফ্ল্যাশ ড্রাইভটি বাঁকানো হতে পারে, ড্রাইভ, পোর্ট বা উভয়ই ক্ষতি করে। এবং আজকের ল্যাপটপে এমন একটি প্রিমিয়ামে ইউএসবি পোর্টসহ, আপনি অবশ্যই সেগুলোর কোনটি নষ্ট করতে চান না।

অরক্ষিত ওয়েব ব্রাউজ করা

জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, ‘সাধারণ জ্ঞান’ খুব মূল্যবান হলেও এটি আপনার কেবল ম্যালওয়্যার সুরক্ষা হওয়া উচিত নয়। এমনকি বৈধ সাইটগুলো ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে, সেই সমস্যাগুলো আপনার কাছে চলে যাচ্ছে এবং সাবধানে ব্রাউজ করা আপনাকে বাঁচাতে পারে না। আপনার কম্পিউটারে অ্যান্টিভাইরাস ব্যবহার করা দরকার। মাইক্রোসফ্ট-এর বিল্ট-ইন উইন্ডোজ ডিফেন্ডার বৈশিষ্ট্যটি কয়েক বছর ধরে সাব-পার রেটিংয়ের পরে বেশ ভাল পেয়েছে। কেবল এটি ছেড়ে দিন এবং এটি এর কাজটি করতে দিন। আপনি যদি অতিরিক্ত সুরক্ষা চান তবে ম্যালওয়ারবাইটিস অ্যান্টি-ম্যালওয়্যার এর সুরক্ষা নিয়ে কিছুটা আক্রমণাত্মক এবং আমি খুঁজে পেয়েছি যে এটি ক্রম এবং উইন্ডোজ ডিফেন্ডার মিস করে এমন অনেক জিনিস ধরা পড়ে। ফ্রি সংস্করণটি ভাল যদি আপনি কেবল একটি অনিয়মিত স্ক্যান চালাতে চান তবে অর্থ প্রদান করা সংস্করণে সর্বদা চলমান এ্যান্টি-এক্সপ্লিট বৈশিষ্ট্যগুলো অন্তর্ভুক্ত রয়েছে যা সম্ভাব্য ক্ষতিকারক সাইটগুলো এটি আপনার স্ক্রিনে আনার আগেই এটি ব্লক করে। উইন্ডোজ ডিফেন্ডারের মতো অতিহ্যবাহী এ্যান্টিভাইরাসগুলোর সাথে একত্রে ব্যবহৃত হলে, আপনি সুরক্ষার পক্ষে বেশ ভালভাবে সেট হয়ে যাবেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি