বৃহস্পতিবার ১০ আষাঢ় ১৪২৮, ২৪ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শূন্য রানে সবাইকে ছাড়িয়ে সাকিব

শূন্য রানে সবাইকে ছাড়িয়ে সাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ ক্যারিয়ারে অনেক ব্যক্তিগত গৌরবময় অর্জন ও রেকর্ডের মালিক হয়েছেন। তবে বৃহস্পতিবার একটি অযাচিত ও অস্বস্তিকর রেকর্ডেরও মালিক হয়ে গেছেন সাকিব আল হাসান। বাঁহাতি এ অলরাউন্ডার চলমান বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লীগ (ডিপিএল) টি২০ আসরে ৬ বল খেলে শূন্য রানে সাজঘরে ফিরে এই অনাকাক্সিক্ষত রেকর্ডের জন্ম দিয়েছেন। মোহামেডান স্পোর্টিং ক্লাবের অধিনায়ক লিজেন্ডস অব রূপগঞ্জের বিপক্ষে এ রেকর্ড গড়লেন মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে। এ নিয়ে স্বীকৃত টি২০ ক্রিকেটে ২০তম বারের মতো শূন্য রানে সাজঘরে ফিরলেন। টি২০ ক্রিকেটে বাংলাদেশের হয়ে সর্বাধিক শূন্য এখন সাকিবের। এতদিন সর্বাধিক ১৯ বার শূন্যতে আউট হওয়ার রেকর্ড ছিল ইমরুল কায়েসের। এবার সবাইকে ছাড়িয়ে গেলেন সাকিব। অবশ্য বিশ্ব ক্রিকেটের ক্ষেত্রে হিসেব কষলে সাকিব ২৫ নম্বরে এখনও। টি২০ ক্রিকেটের মারকুটে ও ভয়ানক ২৪ ব্যাটসম্যান সাকিবের চেয়ে বেশিবার শূন্যতে আউট হয়েছেন। সবচেয়ে বড় আশ্চর্যের ব্যাপার হচ্ছে টি২০ ক্রিকেটের সবচেয়ে বিধ্বংসী ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত ওয়েস্ট ইন্ডিজের বাঁহাতি ওপেনার ক্রিস গেইল সর্বাধিক ২৯ শূন্যতে সবার ওপরে।

সম্প্রতি ব্যাট হাতে খুবই বাজে সময় পার করছেন সাকিব। বছরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন তিনি। সিরিজে দারুণ নৈপুণ্য দেখালেও এর আগে ও পরে ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে একেবারেই নিষ্প্রভ সাকিব। বিশেষ করে টি২০ ক্রিকেটে রীতিমতো সংগ্রাম করছেন তিনি রান করতে গিয়ে। আইসিসির দেয়া ১ বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে গত নবেম্বর-ডিসেম্বরে তিনি ক্রিকেটে ফেরেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আয়োজিত ৫ দলের বঙ্গবন্ধু টি২০ আসর দিয়ে। সেখানে ৯ ম্যাচে ১২.২২ গড়ে করেছেন মাত্র ১১০ রান। এরপর তিনি এপ্রিলে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (আইপিএল) টি২০ আসরে গিয়ে ৩ ম্যাচে করেন ৩, ৯, ২৬ রান। নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা সফরে তিনি দলের সঙ্গে যাননি। ঘরের মাটিতে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজেও চরমভাবে ব্যর্থ সাকিব করেছেন ১৫, ০ ও ৪ রান। এখন চলমান বঙ্গবন্ধু ডিপিএল টি২০ আসরেও লড়ছেন সাকিব। ইতোমধ্যে খেলা ৬ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ২৯, ০, ২০, ২, ২২ ও ০। ১২.১৭ গড়ে মাত্র ৭৩ রান। সবমিলিয়ে ক্রিকেটে ফেরার পর সাকিব ১৮ টি২০ ইনিংসে ১২.২৭ গড়ে মাত্র ২২১ রান করতে পেরেছেন।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮১         যেন সার্কাসের ক্লাউনরা বক্তব্য রাখছেন, বিএনপিকে কাদের         দেশে চীনের নতুন এক টিকার মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি         জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে         নারী ও শিশু পাচারে কাউকে ছাড় দেয়া হবে না ॥ বিজিবি মহাপরিচালক         বাংলাদেশে করোনা টিকা উৎপাদনে আন্তর্জাতিক সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী         কৃষি মন্ত্রণালয়ের এডিপি বাস্তবায়ন ৭৬ শতাংশ         ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ         খুলনা বিভাগে ২৪ ঘন্টায় আরও ২০ জনের প্রাণ ঝড়লো         চুয়াডাঙ্গায় শতভাগ করোনা শনাক্ত, মৃত্যু দুই জনের         রমনা বটমূলে বোমা হামলা ॥ ডেথ রেফারেন্স ও আপিল শুনানি ২৪ অক্টোবর         রাজশাহীতে করোনায় একদিনে সর্বোচ্চ আরও ১৮ জনের মৃত্যুর রেকর্ড         ভারতে ফের করোনাভাইরাসে দৈনিক শনাক্ত ও মৃত্যু বাড়ল         কঠোর লকডাউনেও দিনাজপুরে করোনায় মৃত্যু বাড়ছে, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪৮.৭৮         আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তিন ম্যাচের সিরিজ চায় কোহলি         সব বিভাগে বৃষ্টিপাত হবার সম্ভাবনা         ‘স্ট্রবেরি মুন’ দেখা যাবে আজ         ঝিনাইদহে করোনায় ৩ জনের মৃত্যু, নতুন করে আক্রান্ত ৭৩         তিন পার্বত্য জেলায় ১৪২ প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণের সুপরিশ         ঢাকার সব বার ও ক্লাবে নিষিদ্ধ হচ্ছেন পরীমনি