শুক্রবার ৪ আষাঢ় ১৪২৮, ১৮ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদের পর মার্কেট শপিংমল খুলতে শুরু করেছে

  • ভিড় বাড়ছে কাঁচাবাজারে

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঈদের পর দোকানপাট মার্কেট শপিংমল বিপণি বিতান ও ফ্যাশন হাউসগুলো খুলতে শুরু করেছে। চলমান লকডাউনের মধ্যে আগের মতো স্বাস্থ্যবিধি মেনে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মার্কেটগুলো খোলা রাখছেন ব্যবসায়ীরা। তবে ঈদের পর ক্রেতাদের তেমন আনাগোনা দেখা যাচ্ছে না। এ কারণে যারা দোকানপাট খুলেছেন তাদের অনেকেই গালগল্প করে সময় পার করছেন। তবে ব্যস্ততা বেড়েছে কাঁচাবাজারগুলোতে। ঈদের আগে করা বাজার ফুরিয়ে যাওয়ায় নগরবাসী ভিড় করছেন মুদিপণ্যের দোকান ও কাঁচাবাজারগুলোতে। মাছ-মাংস ও সবজি বিক্রি বেড়েছে। ফলের দোকানে আসতে শুরু করেছে পাকা লিচু ও পাকা আম। মধুমাস সামনে রেখে ফল ব্যবসায়ীদের ব্যবসা এখন চাঙ্গা হবে বলে আশা করা হচ্ছে। জানা গেছে, ঈদের পর মার্কেট ও বিপণি বিতানগুলো খুলবে কি না এ নিয়ে এক ধরনের ধোঁয়াশা তৈরি হয়েছিল। করোনা সংক্রমণরোধে এরই মধ্যে আবারও লকডাউনের মেয়াদ বাড়িয়েছে সরকার। চলমান লকডাউনের মধ্যে দোকানপাট মার্কেট ও শপিংমলগুলো খুলতে শুরু করেছে। কর্মকর্তা-কর্মচারীরা ঈদের ছুটি শেষে কাজকর্মে ফিরে আসছেন।

দোকানপাট বন্ধ রাখার ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে মার্কেট চালু রাখা যাবে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র। এছাড়া বাংলাদেশ দোকান মালিক সমিতির পক্ষ থেকে সংগঠনটির সভাপতি মোঃ হেলাল উদ্দীন জনকণ্ঠকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে মার্কেট শপিংমল ও দোকানগুলো খোলা রয়েছে। দোকানপাট বন্ধ রাখার কোন নির্দেশনা নেই, তাই ক্রেতারা মার্কেটে এসে প্রয়োজনীয় কেনাকাটা করতে পারবেন। তিনি বলেন, ঈদের পর এখনও ক্রেতার দেখা পাওয়া যাচ্ছে না। তবে ব্যবসায়ীরা আগের মতো পণ্যসামগ্রী নিয়ে বেচাকেনা করার জন্য নির্দিষ্ট সময় পর্যন্ত মার্কেট খোলা রাখছেন।

জানা গেছে, ঈদের ২০ দিন আগে এবার সরকারী নির্দেশনায় দোকানপাট ও মার্কেটগুলো খুলে দেয়া হয়। এরপরই ভিড় বাড়তে থাকে মার্কেটে। গত বছরের চেয়ে এবার ভাল বেচাকেনা হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। ভাল বেচাকেনা হওয়ায় অর্থনীতিতে নতুন গতি সঞ্চার হয়েছে বলে জানান বাণিজ্য সচিব ড. মোঃ জাফর উদ্দীন। এ প্রসঙ্গে তিনি জনকণ্ঠকে বলেন, ব্যবসায়ীরা এবার ভাল ব্যবসা করেছেন। দুএকটি মার্কেট স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে অনীহা দেখালেও বেশিরভাগ মার্কেট কর্তৃপক্ষ এ ব্যাপারে সতর্ক ছিল। যার কারণে ঈদের পর করোনা সংক্রমণ তেমন বাড়েনি। খোঁজ নিয়ে দেখা গেছে, ঢাকার বেশিরভাগ মার্কেট খুলে গেছে। আজ বুধবার থেকে নিউমার্কেট এলাকার সব মার্কেট খুলে দেয়া হবে। এ প্রসঙ্গে নিউমার্কেট ব্যবসায়ী সমিতির এক কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, ঈদের পর আজ বুধবার থেকে তাদের মার্কেটসহ আশপাশের সব মার্কেট খুলে দেয়া হবে। কর্মকর্তা-কর্মচারী যারা ঈদের ছুটিতে ছিলেন তাদের সবাই প্রায় কাজে যোগ দেয়ার প্রস্তুতি নিয়ে রেখেছেন। মার্কেট খুলে দেয়ার পর ক্রেতারাও কেনাকাটার জন্য আসবেন বলে আশাবাদী এই ব্যবসায়ী। এছাড়া ঢাকার কাঁচাবাজারগুলো পুরোপুরি চালু হয়েছে। ভিড় বাড়ছে মুদিপণ্যের দোকানগুলোতে। নগরবাসী প্রয়োজনীয় পণ্যসামগ্রী কেনাকাটা করছেন। ঈদের পর সবজির সরবরাহ বেড়েছে। নতুন করে কোন পণ্যের দাম বাড়েনি। বাজারে আসতে শুরু করেছে পাকা আম ও লিচু। প্রতি শ’ লিচু বিক্রি হচ্ছে ৩০০-৪০০ টাকা পর্যন্ত। এছাড়া দেশের বিভিন্ন স্থান থেকে পাকা আম আসছে ফলের দোকানগুলোতে।

শীর্ষ সংবাদ:
সবাই যেন ভ্যাকসিন পায় ॥ জাতিসংঘ মহাসচিবকে পররাষ্ট্রমন্ত্রী         বৈশ্বিক শান্তি সূচকে বাংলাদেশ গতবারের চেয়ে সাত ধাপ এগিয়েছে ॥ সেতুমন্ত্রী         বিএনপির রাজনীতি এখন খালেদা জিয়ার অসুস্থতার মধ্যে ঘুরপাক খাচ্ছে ॥ হানিফ         খোঁজ মিলেছে ইসলামি বক্তা আবু ত্ব-হা আদনানের         গাজীপুরে দ্বিতীয় পর্যায়ে আরো ২০২টি পরিবার পাচ্ছেন ঘর ও জমি         নদী ভাঙ্গনের সমস্যা থাকবেনা ॥ গলাচিপায় নৌপরিবহন প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁওয়ে দ্বিতীয় ধাপে সরকারী ঘর পাচ্ছেন ২২’শ ৯৬টি পরিবার         জলাবদ্ধতায় টঙ্গী থানা পানির নিচে, দ্রুত সমাধানের আশ্বাস মেয়র জাহাঙ্গীরের         চাঁদপুরে প্রধানমন্ত্রীর উপহার ঘর পাবে ১০৯ পরিবার         কুমিল্লায় বাস ও প্রাইভেটকারের সংঘর্ষে নিহত ৩         বরিশালে হামলা চালিয়ে চেয়ারম্যান প্রার্থীর গাড়ি ভাংচুর         রাজশাহীতে ২৪ ঘন্টায় করোনায় আরও ১২ জনের মৃত্যু         বিশ্বজুড়ে করোনা মহামারীতে প্রাণহানি ৪০ লাখ ছাড়িয়েছে         বরিশালে ব্রিজ দখল করে নির্বাচনী অফিস         পেঁয়াজের আমদানি মজুদ ও সরবরাহ বাড়ানোর উদ্যোগ         পশুরহাটে স্বাস্থ্যবিধি নিশ্চিতে উদ্যোগ নেয়া হবে ॥ তাপস