রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকায় দিনে ৬৪৬ টন প্লাস্টিক বর্জ্য উৎপাদন ॥ বিশ্বব্যাংক

ঢাকায় দিনে ৬৪৬ টন প্লাস্টিক বর্জ্য উৎপাদন ॥ বিশ্বব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ ২০০৫ সালে রাজধানী ঢাকায় প্রতিদিন প্লাস্টিক বর্জ্য উৎপাদন হতো ১৭৮ টন। ২০২০ সালে এসে তা দাঁড়িয়েছে ৬৪৬ টনে। মাত্র ১৫ বছরের ব্যবধানে দিনে প্লাস্টিক বর্জ্যের উৎপাদন বেড়েছে ৪৬৮ টন। বুধবার বিশ্বব্যাংকের ঢাকা অফিস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বন বলেন, সবুজ ও স্মার্ট প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য প্লাস্টিক দূষণকে মোকাবিলা করা একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন এজেন্ডা।

তিনি বলেন, প্রতিযোগিতায় প্লাস্টিকের দূষণকে পরাজিত করার প্রস্তাবিত সৃজনশীল ও ব্যবহারিক সমাধানগুলোর বিষয়ে আমি অভিভূত। প্লাস্টিকের টেকসই ব্যবস্থাপনার দিকে বিশ্বব্যাংক বাংলাদেশ সরকার, বেসরকারি খাত এবং সুশীল সমাজের দলগুলোর সঙ্গে কাজ চালিয়ে যাওয়ার প্রত্যাশায় রয়েছে।

বিজ্ঞপ্তিতে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান বলেন, বাংলাদেশ সরকার দূষণ রোধ এবং টেকসই সবুজ বৃদ্ধি নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দূষণ রোধ ও বর্জ্য ব্যবস্থাপনার উন্নতির জন্য বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। এ ইস্যুতে আমাদের যুবসমাজ ভালোভাবে জড়িত রয়েছে এবং প্লাস্টিকের দূষণ রোধ করার জন্য সমাধানের উপায় বের করছে। বিশ্বব্যাংক জানায়, ‘প্লাস্টিক সার্কুলারিটি ইনোভেশন চ্যালেঞ্জ’ শীর্ষক প্রতিযোগিতায় চারটি বিজয়ী দলকে পুরস্কৃত করা হয়েছে। প্রতিযোগিতায় বাংলাদেশে প্লাস্টিক দূষণ মোকাবিলায় সমাধানের উপায়গুলো খোঁজা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’