শুক্রবার ৩০ বৈশাখ ১৪২৮, ১৪ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেখ হাসিনা নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর অর্থনৈতিক সচ্ছলতা সৃষ্টির প্রয়াস অব্যাহত রেখেছেন ॥ এমপি গোপাল

শেখ হাসিনা নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর অর্থনৈতিক সচ্ছলতা সৃষ্টির প্রয়াস অব্যাহত রেখেছেন ॥ এমপি গোপাল

স্টাফ রিপোর্টার, দিনাজপুর ॥ দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল বলেছেন, বাংলা ও বাঙালীর সংস্কৃতি রক্ষা করার জন্য আদিবাসীদের ঐতিহ্য-সংস্কৃতি বড় শক্তিধর স্তম্ভ। আজ সেই সংস্কৃতিকে আরও বেশি সমৃদ্ধ করতে আদিবাসীদের সাংস্কৃতিক বিকাশ অনিবার্য। এছাড়া বিভিন্ন প্রকল্পের মাধ্যমে নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর মানুষদের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার জন্য এবং তাদের অর্থনৈতিক সচ্ছলতা সৃষ্টির প্রয়াস অব্যাহত রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার দুপুরে কাহারোল উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে সমতল ভুমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থ সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় নির্বাচিত সুফলভোগী ২৬টি পরিবারের মধ্যে উন্নতজাতের ক্রসব্রিড বকনা, দানাদার খাদ্য ও গৃহ নির্মান সামগ্রী বিতরণকালে এসব কথা বলেন এমপি গোপাল।

এমপি গোপাল আরও বলেন, পাহাড়ে নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর সুখ কেড়ে নিয়েছিল জিয়াউর রহমান। অশান্তি, সংঘাত সৃষ্টি করেছিল পাহাড়ি জনগোষ্ঠীর মাঝে। আজকের তাদের মাঝে শান্তি ফিরিয়ে এনেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, শেখ হাসিনা ক্ষমতায় না এলে এই জনগোষ্ঠীর বিলুপ্ত হতে বাধ্য হতো। তাই নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীদের ভাগ্য উন্নয়নের একমাত্র শেখ হাসিনাই সকল উদ্যোগ গ্রহণ করেছেন।

উপজেলা নির্বাহী অফিসার মনিরুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক সরকার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. শাহিনুর আলম, উপজেলা স্বাস্থ ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শফিউল আজম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রায়হান আলী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি একেএম ফারুক, উপজেলা ভেটেরিনারী সার্জন ডা. মো. দিদারুল আহসান।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রায়হান আলী জানান, উপজেলা প্রাণিসম্পদ দফতর ও ভেটেরিনারী হাসপাতাল হতে নির্বাচিত ৭৭১ টি সুলফভোগী পরিবারকে ৭টি প্যাকেজ সহায়তা প্রদান করা হবে। তার মধ্যে ৩৯টি পরিবারকে বকনা গরু, ৩৯টি পরিবারকে মহিষ, ৩৯ টি পরিবারকে এঁড়ে গরু, ১১৬টি পরিবারকে ছাগল, ১৫৪টি পরিবারকে ভেড়া, ১৯৩টি পরিবারকে মুরগি এবং ১৯৩টি পরিবারকে হাঁস প্রদান করা হবে। এরই ধারাবাহিকতায় ২৬টি পরিবারকে উন্নত ক্রসব্রিড বকনা গরু, দানাদার খাবার ১২৫ কেজি এবং গৃহ নির্মান উপকরণ হিসেবে ১০০ স্কয়ার ফিট ঢেউটিন, ৪টি আরসিসি পিলার ও ১৯০ টি ইট বিতরণ করা হয়। তিনি বলেন, প্রকল্পের শুরুতে জরিপের মাধ্যমে ৭৭১টি সমতল ভুমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারকে নির্বাচন করা হয়। আর এই প্রকল্পের মেয়াদ ৩ বছর।

শীর্ষ সংবাদ:
স্বাস্থ্যবিধি মেনে ঈদ উদযাপন করার আহবান প্রধানমন্ত্রীর         কাল পবিত্র ঈদ-উল ফিতর         দেশবাসীকে রাষ্ট্রপতির ঈদ শুভেচ্ছা         ঈদ জামাত কখন কোথায়         ২৩ মে পর্যন্ত বিধিনিষেধ বাড়ছে, ১৬ মে প্রজ্ঞাপন জারি : জনপ্রশাসন প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় ৩১ জনের মৃত্যু, শনাক্ত ১২৯০         হালকা বৃষ্টি থাকবে ঈদের দিন, তাপমাত্রাও হবে সহনীয়         পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল স্বাভাবিক         ফেরিতে ৫ মৃত্যু ॥ এককোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে নোটিশ         সংকটে ব্লেম গেম থেকে বিরত থাকুন ॥ কাদের         ফাঁকা ঢাকা         চালুর পর বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ের রেকর্ড         ঈদের দিনেও চলছে হামলা ॥ নিহতের সংখ্যা বেড়ে ৬৯         আল-আকসায় ঈদ জামাতে মুসল্লিদের ঢল         ভারতে করোনা ভাইরাসে আরও ৪১২০ জনের মৃত্যু         সৌদিসহ মধ্যপ্রাচ্যে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর         রাত পোহালেই ঈদ ॥ শিমুলিয়ায় ঈদযাত্রার শেষ দিনে চলছে ১৬ ফেরী         গাজায় ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৫         ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক বাহিনী তৈরি করতে চান এরদোগান