রবিবার ২ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৬ মে ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাজনৈতিক প্রতিশ্রুতি থাকলে অর্থসংকট হবে না ॥ পররাষ্ট্রমন্ত্রী

রাজনৈতিক প্রতিশ্রুতি থাকলে অর্থসংকট হবে না ॥ পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক ॥ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় রাজনৈতিক প্রতিশ্রুতি থাকলে অর্থের অভাব হবে না বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। শুক্রবার (২৩ এপ্রিল) যুক্তরাষ্ট্রের উদ্যোগে আয়োজিত ‘লিডার্স সামিট অন ক্লাইমেট’ এর ওপর সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

দুই দিনব্যাপী ওই সম্মেলন বৃহস্পতিবার (২২ এপ্রিল) শুরু হয়েছে। সম্মেলনের উদ্বোধনী সেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যান্য বিশ্বনেতাদের সঙ্গে বক্তব্য রাখেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সম্মেলনে দাওয়াত দেওয়ার জন্য মার্কিন রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া “প্যারিস জলবায়ু চুক্তিতে” যুক্তরাষ্ট্রের সক্রিয় প্রত্যাবর্তন এবং জলবায়ু-বিষয়ক এই সম্মেলনের আয়োজন করায় বাংলাদেশের পক্ষ থেকে অভিনন্দন জানান তিনি।

এ শীর্ষ সম্মেলনের মধ্য দিয়ে বর্তমান বিশ্বের বিরাজমান সর্ববৃহৎ হুমকির প্রতি বিশ্ব নেতৃত্ব আরও দৃঢ়ভাবে সুসংহত হবে বলে আশা করেন মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চাই, বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলারের প্রাপ্যতা নিশ্চিত হোক এবং তা ৫০-৫০ শতাংশ অনুসারে অভিযোজন এবং প্রতিকার কার্যক্রমের মধ্যে ভারসাম্য রেখে বন্টন হোক। যাতে করে এর মাধ্যমে লোকসান ও ক্ষয়ক্ষতির প্রবিধান করা যায় এবং জলবায়ু ঝুঁকিপূর্ণ সম্প্রদায়গুলোর প্রতি বিশেষ নজর রাখা যায়।

আব্দুল মোমেন জানান, বৃহত্তর অর্থনীতির দেশসমূহ, আন্তর্জাতিক আর্থিক সংস্থাসমূহ এবং বেসরকারি খাত থেকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়নের ব্যবস্থা করা এবং নতুন উদ্ভাবনী সমাধানের জোর চেষ্টা চালানো হবে।

শীর্ষ সংবাদ:
করোনাভাইরাস : গত ২৪ ঘন্টায় মৃত্যু ২৫, শনাক্ত ৩৬৩         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ২৩ মে পর্যন্ত         ‘দ্বিতীয় ডোজ আরও এক সপ্তাহ চালানো যাবে’         ঈদের ছুটি শেষে খুলেছে সুপ্রীমকোর্ট         মাদারীপুরে বাংলাবাজার ঘাটে মানুষের ঢল         “বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে দুর্বার গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ”         শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ২৯ মে পর্যন্ত         টিকায় বিশ্বেজুড়ে করোনা সংক্রমণ কমেছে ৮০ শতাংশ         যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলে হামলার নিন্দা জানিয়েছেন         ‘লকডাউনে’ হোটেলে বসে খাবার খাওয়া যাবে না         ইসরায়েলি হামলায় আরও ১২ ফিলিস্তিনি নিহত, মোট ১৪৯         গরিব দেশগুলোকে আগে টিকা সরবরাহের আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র         করোনার কারণে বিভিন্ন দেশে বাংলাদেশিদের ওপর নিষেধাজ্ঞা         গত ২৪ ঘন্টায় ভারতে করোনায় মৃত্যু ৪ হাজার ৭৭ জনের         বাংলাদেশ ও শ্রীলঙ্কার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু ২৩ মে         বরিশালে অগ্নিকাণ্ডে প্রাইমারী স্কুল ভবন পুড়ে ছাই         মাদারীপুরে সংঘর্ষ ॥ ৭জন গুলিবিদ্ধসহ আহত ২০, আটক ৪         আল জাজিরা-এপির কার্যালয় ভবন গুঁড়িয়ে দিল ইসরায়েল         যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক ন্যায়বিচারের বিপক্ষে অবস্থান নিয়েছে ॥ চীন