শুক্রবার ১০ বৈশাখ ১৪২৮, ২৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাতাল রেলের সমীক্ষা ও নক্সা প্রণয়নে ব্যয় ৪০৮ কোটি টাকা

স্টাফ রিপোর্টার ॥ গাবতলী থেকে আফতাবনগর হয়ে বালিরপাড়া পর্যন্ত পাতাল রেল নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা ও নক্সা প্রস্তুতের জন্য চুক্তি করেছে সরকার। ১৭ দশমিক চার কিলোমিটারের এই পথে থাকবে ১৬টি স্টেশন। মাটির ৯তলা নিচে দিয়ে চলা এই পাতাল রেল ২০৩০ সালে উদ্বোধন হবে। যাতে প্রতিদিন ৯ লাখ মানুষ ঢাকার একপ্রান্ত থেকে আরেক প্রান্তে চলাচল করতে পারবেন।

রাজধানীর পরিবহন সেবা আধুনিক করতে যুক্ত করা হয় মেট্রোরেল প্রকল্প, যা এখন রাজধানীবাসীর কাছে দৃশ্যমান। এবার এই প্রকল্পের আওতায় ঢাকা মেট্রোরেল ৫ দক্ষিণের কাজ শুরু হতে যাচ্ছে।

প্রায় সাড়ে ১৭ কিলোমিটারের এই মেট্রোরেল পথ শুরু হবে গাবতলী থেকে। যার মধ্যে গাবতলী থেকে আফতাবনগর পর্যন্ত ১২ দশমিক ৮০ কিলোমিটার মাটির নিচ দিয়ে যাবে এবং আফতাবনগর সেন্টার থেকে বালিরপাড়া পর্যন্ত ৪ দশমিক ৬০ কিলোমিটার পথ হবে উড়াল।

গাবতলী থেকে টেকনিক্যাল মোড়, কল্যাণপুর, শ্যামলী হয়ে রাসেল স্কয়ার, কারওয়ান বাজার, হাতিরঝিল দিয়ে তেজগাঁও, নিকেতন এরপর আফতাবনগর থেকে দাশেরকান্দি। শেষ স্টেশন বালিরপাড়া। বর্তমান সড়ক পথের প্রায় ৯ তলা সমান গভীর দিয়ে যাবে এই ট্রেন।

গত ২৯ মার্চ এই প্রকল্পের সম্ভাব্যতা সমীক্ষা ও নক্সা প্রস্তুতের জন্য ফ্রান্সের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে ঢাকা মেট্রোরেল কর্তৃপক্ষ। এই চুক্তির আওতায় ২০২৩ সালের মধ্যে নতুন পথের নক্সা তৈরি ও টেন্ডার সহায়তার কাজ করা হবে। যার বাজেট ধরা হয়েছে ৪০৮ আট কোটি টাকা।

ঢাকা মেট্রোরেলের প্রকল্প পরিচালক এম এ এন সিদ্দীক বলেন, ঢাকা মহানগরী যে জায়গায় ডেভেলপমেন্ট হয়ে গেছে; সেখানে আন্ডারগ্রাউন্ডে যাব। আর যে জায়গাগুলো নতুনভাবে হচ্ছে সেখানে এলিভেটেড এক্সপেস নির্মাণ হবে।

শীর্ষ সংবাদ:
দোকান-শপিংমল খুলবে ২৫ এপ্রিল থেকে         হেফাজতের কিছু কিছু নেতা সন্ত্রাসী তাণ্ডবে বিশ্বাস করে না ॥ সেতুমন্ত্রী         আরমানিটোলার আগুনে দগ্ধ ২০ জনের শ্বাসনালী পুড়ে গেছে         কেমিক্যাল গুদামে আগুনের ঘটনায় তদন্ত কমিটি গঠন         এভারেস্টে যাওয়া পর্বতারোহীর দেহে কোভিড-১৯ শনাক্ত         ৫৪১ রানে বাংলাদেশের ইনিংস ঘোষণা         আরমানিটোলায় কেমিক্যাল গোডাউনে আগুন, মৃত্যুর সংখ্যা বেড়ে ৪         আরমানিটোলার কেমিক্যাল গোডাউনের অনুমোদন ছিল না         ভারতে গত ২৪ ঘন্টায় রেকর্ড ৩ লাখ ৩২ হাজার ৭৩০ করোনা রোগী শনাক্ত         ৮ দিনে ভার্চুয়াল আদালতে ১৫ হাজার আসামির জামিন         ভারতের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ১৩ করোনা রোগীর মৃত্যু         করোনাকালে দেশে খাদ্য সংকট হবে না ॥ কৃষিমন্ত্রী         সেই নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বরিশালে বদলি         নারায়ণগঞ্জে গ্যাসের পাইপ বিস্ফোরিত হয়ে দুই পরিবারের ১১ জন দগ্ধ         রাতের আধাঁরে হালদায় অভিযান, ৫ হাজার মিটার জাল জব্দ         ঘুমধুম সীমান্তে বন্দুকযুদ্ধে মাদক কারবারি রোহিঙ্গা নিহত         টেকনাফে রোহিঙ্গার গুলিতে স্থানীয় যুবক নিহত         উখিয়ায় ইয়াবা ও জাল নোটসহ ৩ আর্মড পুলিশ আটক         দেশেই তৈরি হবে রাশিয়ার করোনার টিকা