মঙ্গলবার ২৯ চৈত্র ১৪২৭, ১৩ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোভ্যাক্সের টিকা আফ্রিকায় পৌঁছাতে শুরু করেছে

জনকণ্ঠ ডেস্ক ॥ নাইজিরিয়া, এ্যাঙ্গোলা, কেনিয়া ও ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোতে কোভ্যাক্স থেকে টিকা পৌঁছেছে। এ বছরের প্রথম ১০০ দিনে বেশ কয়েকটি দেশে টিকা পৌঁছে দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কোভ্যাক্স। আর বছরের শেষে বিশ্বজুড়ে ২০০ কোটি ডোজ টিকা পৌঁছে দেয়ার লক্ষ্যমাত্রা রয়েছে কোভ্যাক্সের। এছাড়া সারাবিশ্ব বৃহস্পতিবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে ১১ কোটি ৫৫ লাখ ১৫ হাজার ৭১৬ জন। মারা গেছে ২৫ লাখ ৬৪ হাজার ৫৪৯ জন। সুস্থ হয়েছে ৯ কোটি ১২ লাখ ৬০ হাজার ১৯৬ জন। হাসপাতালে ভর্তি আছে ২ কোটি ১৬ লাখ ৩৮ হাজার ৭৪১ জন। যাদের মধ্যে ৯০ হাজার ৭৯৯ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩ লাখ ৬৫ হাজার ৭৩২ জন সংক্রমিত হয়েছে। একদিনে মারা গেছে ৯ হাজার ৫২৭ জন। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

ধনী দেশগুলা টিকাদানে এগিয়ে আছে, কিন্তু অনেক গরিব দেশ এখনও টিকার অপেক্ষায় আছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, প্রতিটি দেশ তাদের জনসংখ্যাকে টিকার আওতায় না আনা পর্যন্ত সঙ্কটের অবসান হবে না। করোনা প্রতিরোধে দরিদ্র ও মধ্য আয়ের দেশগুলোকে বিনামূল্যে টিকা সরবরাহ করতে ডব্লিউএইচওর নেতৃত্বে বৈশ্বিক উদ্যোগ হলো কোভ্যাক্স। এই উদ্যোগে প্রথম টিকা পেয়েছে আফ্রিকার দেশ ঘানা। কোভ্যাক্স কর্মসূচীতে ১৯৮ দেশ অংশ নিয়েছে। তবে সব দেশই প্রথম দফায় টিকা সরবরাহের আওতায় আসছে না। আফ্রিকার সবচেয়ে জনবহুল দেশ নাইজিরিয়া ৪০ লাখ, এ্যাঙ্গোলা ৬ লাখের বেশি ডোজ টিকা গ্রহণ করে। গত সপ্তাহে ঘানার সঙ্গে টিকা পায় আইভরি কোস্টও। বুধবার সকালে কোভ্যাক্স থেকে এ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের ১০ লাখের বেশি ডোজ টিকা পায় কেনিয়া। ডেমোক্র্যাটিক রিপাবলিক অব দ্য কঙ্গোতেও পৌঁছেছে ১৭ লাখ ডোজ। এরপর তালিকায় আছে গাম্বিয়া। ৩০ হাজার ডোজ টিকা যাবে দেশটিতে। নাইজিরিয়ার প্রাথমিক স্বাস্থ্যসেবা সংস্থার পরিচালক ফয়সাল শোয়াইবের মতে, ত্রুটিযুক্ত অবকাঠামো এবং নিরাপত্তার ঘাটতি আফ্রিকাজুড়ে টিকাদান কর্মসূচীর জন্য এখনও বড় বাধা হয়ে আছে।

বিমানবন্দর না থাকায় সড়কপথে দেশগুলোর বিভিন্ন জায়গায় টিকা নিয়ে যেতে হবে। বিশেষ শীতাতপ নিয়ন্ত্রিত কেবিনযুক্ত গাড়িতে এসব টিকা পরিবহন করা হবে। রাজধানী আবুজায় টিকার চালান পৌঁছেছে। আগামী শুক্রবার থেকে দেশটির সম্মুখসারির স্বাস্থ্যকর্মীকে দিয়ে টিকাদান কর্মসূচী শুরু হবে। এ্যাঙ্গোলায় বিমানবন্দর থেকে ছাড় পাওয়ার অল্প সময়ের মধ্যে কয়েক স্বাস্থ্যকর্মীকে টিকা দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
বিশ্ব শান্তি নিশ্চিত করা এখন চ্যালেঞ্জিং         যাক পুরাতন স্মৃতি, যাক ভুলে যাওয়া গীতি         সব অফিস বন্ধ ॥ কাল থেকে ৮ দিনের কঠোর লকডাউন         শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা শিল্পকারখানাই করবে         লকডাউনে বন্ধ থাকবে ব্যাংক শেয়ারবাজার         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         আল্লামা শফী হত্যা মামলায় ৪৩ জনের বিরুদ্ধে চার্জশীট         এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ         খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভাল, পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে         করোনায় একদিনে সর্বোচ্চ ৮৩ জনের মৃত্যু         রায় পুনর্বিবেচনার আবেদনের শীঘ্রই শুনানি         লকডাউনে গরিব মানুষকে সহায়তা বড় চ্যালেঞ্জ         লকডাউনে পণ্যবাহী যান যেন যাত্রীবাহীতে রূপান্তরিত না হয়         পাহাড়ে সীমিত পরিসরে বৈসাবি উৎসব, সাংগ্রাই বাতিল         তারাবি নামাজে স্বাস্থ্যবিধি মানতে কঠোর নির্দেশনা         লকডাউনে কর্মহীন পরিবার পাবে ৫০০ টাকা         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৮৩, নতুন শনাক্ত ৭২০১         করোনা : সাতদিন বন্ধ থাকবে ব্যাংক         রমজানে প্রয়োজনীয় ৬ পণ্যের দাম নির্ধারণ         এবারও হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা