বৃহস্পতিবার ৮ বৈশাখ ১৪২৮, ২২ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিটিআরসির ফোরজি তরঙ্গ নিলাম ৮ মার্চ

  • চার মোবাইল অপারেটরই তরঙ্গ কিনতে চায়

ফিরোজ মান্না ॥ বিটিআরসি ফোর-জি তরঙ্গ নিলামে যাচ্ছে আগামী ৮ মার্চ। এবার ২১০০ ও ১৮০০ মেগাহার্টজ তরঙ্গ নিলাম অনুষ্ঠান হবে হোটেল ইন্টারকন্টিনেন্টালের বল রুমে। এ জন্য বিটিআরসি সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। চারটি মোবাইল অপারেটরই তরঙ্গ কেনার চাহিদা দিয়েছে বিটিআরসির কাছে। মোট ২২ দশমিক ৪ মেগাহার্টজ তরঙ্গ জমা আছে বিটিআরসির হাতে। এই পরিমাণ তরঙ্গের চেয়েও বেশি তরঙ্গের প্রয়োজন রয়েছে মোবাইল অপারেটরগুলোর।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার জনকণ্ঠকে বলেন, ২০১৮ সালে নিলামে সর্বশেষ দামকে ‘সিলিং’ ধরে আমরা নিলামে যাব। ১৮০০ মেগাহার্টজের দাম ওঠেছিল ৩১ মিলিয়ন মার্কিন ডলার ২১০০ মেগাহার্টজ তরঙ্গে ২৭ মিলিয়ন ডলার এসেছিল। এই দামকেই এবার সর্বনিম্ন দাম হিসেবে ধরে অকশন করা হবে। বাড়তি এই তরঙ্গ অপারেটররা নিলে গ্রাহকরা ‘কোয়ালিটি সার্ভিস’ পাবেন। এই তরঙ্গ শুধু ফোর-জির জন্য নিলাম করা হবে। গ্রাহকরা যাতে ভাল সেবা পান তার জন্য বিটিআরসি তরঙ্গ নিলাম করছে। এই নিলামে সবগুলো অপারেটর অংশ নেবে। কোয়ালিটি সার্ভিস দিতে হলে অপারেটরদের অবশ্যই প্রয়োজনীয় তরঙ্গ নিতে হবে। এবার সবগুলো অপারেটর তরঙ্গের জন্য বিটিআরসির কাছে চাহিদা দিয়েছে। অকশনের দিনই নির্ধারণ হবে কে কত তরঙ্গ নিচ্ছে।

বিটিআরসির কমিশনার এ কে এম শহিদুজ্জামান জনকণ্ঠকে বলেন, বিটিআরসির হাতে ২২ দশমিক ৪ মেগাহার্জ তরঙ্গ বা স্পেক্ট্রাম রয়েছে। পুরো তরঙ্গই আমরা নিলামে তুলছি। প্রতিটি মোবাইল অপারেটর তরঙ্গ নিতে আগ্রহ প্রকাশ করেছে। যে পরিমাণ তরঙ্গ হাতে রয়েছে, তার চেয়ে বেশি তরঙ্গের চাহিদা পাওয়া গেছে মোবাইল অপারেটরদের কাছ থেকে। পুরো তরঙ্গই বিক্রি হয়ে যাবে বলে তিনি মনে করছেন। তরঙ্গ নিলামের জন্য আমরা হোটেল ইন্টারকন্টিনেন্টালের বল রুমে ভেন্যু ঠিক করেছি। বিটিআরসির পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আমাদের উদ্দেশ্য গ্রাহক যাতে ভাল সার্ভিস পান তার জন্য অপারেটরগুলোর প্রয়োজন মতো তরঙ্গের দরকার। তারা সেই পরিমাণ তরঙ্গ নেয়নি। এবার তারা ফোর-জি সেবা নিশ্চিত করতে তরঙ্গ কেনার আগ্রহ দেখিয়েছে। থ্রি-জি নেটওয়ার্ক বিলুপ্ত হয়ে যাবে। থাকবে শুধু টু-জি ও ফোর-জি সেবা। টু-জি সেবা থাকবে নিম্ন আয়ের মানুষের জন্য। কারণ তারা ফোর-জি সেবার ব্যয় বহন করতে পারবে না। এ কারণে সীমিত আকারে টু-জি সেবা রেখে দেয়া হবে। যাতে নিম্ন আয়ের মানুষ জন বাটন ফোনে এ সেবা পেতে পারেন। এন্ড্রয়েড ফোন এখনও অনেক মানুষের হাতে নেই। গ্রামের ও শহরের নিম্ন আয়ের মানুষ এখনও বাটন ফোন ব্যবহার করেন। তাই এ সেবাকে একেবারে তুলে দেয়া সম্ভব না।

কমিশনার শহিদুজ্জামান বলেন, এ বছরের শেষ দিকে আমরা ফাইভ-জি সেবায় চলে যেতে চাই। এ জন্য ব্যাপক কাজ চলছে। আশা করি এ বছরের মধ্যে ফাইভ-জি সেবা চালু করা সম্ভব হবে। তবে এ জন্য নতুন করে তরঙ্গ নিলাম করার প্রয়োজন রয়েছে। ফাইভ-জি চালুর আগে ফাইভ-জির জন্য যে ধরনের তরঙ্গের প্রয়োজন হয়- সেই ধরনের তরঙ্গ নিলাম করা হবে। ফাইভ-জি নেটওয়ার্ক চালু করার জন্য ইতোমধ্যে কমিশন বেশ কিছু কাজ করেছে। বেশ কয়েকটি কমিটি ফাইভ-জি নেটওয়ার্ক নিয়ে বেশ কিছু সুপারিশ দিয়েছে। এ বছর ফাইভ-জি পুরোপুরি চালু না হলেও নেটওয়ার্ক স্থাপনের কাজ শেষ হবে বলে আশা করা যাচ্ছে।

বিটিআরসি সূত্র জানিয়েছে, ২০১৮ সালে ঢাকা ক্লাবে তরঙ্গ নিলাম অনুষ্ঠান হয়। ওই বছর নিলামে অংশ নিয়ে দেশের দুই অপারেটর বাংলা লিংক ও গ্রামীণফোন মোট তিন হাজার ৮৪৪ কোটি টাকায় ফোর জি তরঙ্গ বরাদ্দ নিয়েছিল। এছাড়া টু-জি ও থ্রি-জি সেবার জন্য বরাদ্দ করা তরঙ্গে প্রযুক্তি নিরপেক্ষতা দিয়ে (যাতে ওই তরঙ্গ যে কোন প্রযুক্তিতে ব্যবহার করা যায়) গ্রামীণফোন ও বাংলালিংক ও রবির কাছ থেকে সরকার পেয়েছে ১ হাজার ৪৪৫ দশমিক ৮ কোটি টাকা। দেশের চার অপারেটর ফোর-জি তরঙ্গ নিলামে থাকার আবেদন করলেও শেষ পর্যন্ত নিলামে অংশ নিয়েছে শুধু গ্রামীণফোন ও বাংলালিংক। দেশের দ্বিতীয় বৃহত্তম অপারেটর রবি তাদের হাতে থাকা তরঙ্গ প্রযুক্তি নিরপেক্ষতায় রূপান্তর করে ফোর-জি সেবা দেয়ার পরিকল্পনা করেছে। চারটি ব্লকে ১৮০০ মেগাহার্টজে (প্রথম ব্লক- ৫ দশমিক ৬ মেগাহার্টজ, দ্বিতীয় ব্লকে ৫ মেগাহার্টজ করে দুটি এবং দুই দশমিক ৪ মেগাহার্টজ আরেকটি ব্লক) এবং ২১০০ মেগাহার্টজের ৫টি ব্লকে ( প্রতি ব্লকে ৫ মেগাহার্টজ করে) এ নিলাম হয়। ওই নিলামে গ্রামীণফোন শুধু ১৮০০ মেগাহার্টজ এবং বাংলালিংক ২১০০ মেগাহার্টজ ও ১৮০০ মেগাহার্টজ তরঙ্গ নিলামে অংশ নেয়। বাংলালিংক এক হাজার ১১৯ কোটি টাকায় ২১০০ মেগাহার্টজ ব্যান্ড এবং এক হাজার ৪৩৯ কোটি টাকায় ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের মোট ১০ দশমিক ৬ মেগাহার্টজ তরঙ্গ কিনেছিল। আর গ্রামীণফোন ১ হাজার ২৮৪ কোটি টাকায় কিনেছে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডের ৫ মেগাহার্টজ তরঙ্গ কিনে নেয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৩৯৮০৯২৪৪
আক্রান্ত
৭৩২০৬০
সুস্থ
১১৮৮৩৬২৩৩
সুস্থ
৬৩৫১৮৩
শীর্ষ সংবাদ:
বিলাসী ব্যয় নয় ॥ ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে কৌশলী পদক্ষেপ         শান্তর শতকে বড় সংগ্রহের পথে বাংলাদেশ         বিকল্প উৎস থেকে টিকা সংগ্রহের সর্বাত্মক প্রচেষ্টা         দুস্থ মানুষের সহায়তায় প্রধানমন্ত্রীর বরাদ্দ সাড়ে ১০ কোটি টাকা         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         ব্যাঙ্ককে হেফাজত বিএনপি গোপন বৈঠকে ষড়যন্ত্র         ১৫ দিনে এলো এক মাসের বেশি রেমিটেন্স         কাম ক্রোধে মত্ত আপাদমস্তক ভণ্ড যুবক         হাওড়ে ধান কাটা ও মাড়াইয়ের ধুম         করোনায় আরও ৯৫ জনের মৃত্যু         দরিদ্র মানুষের জীবন জীবিকায় সবচেয়ে গুরুত্ব দেয়া হবে         রূপপুর বিদ্যুত কেন্দ্রের দ্বিতীয় রি-এ্যাক্টরও আসছে         উদ্বোধনের অপেক্ষায় কক্সবাজারের রানওয়ে প্রকল্প         মেট্রোরেলের বগির প্রথম চালান ঢাকায়         মহামারীতে পোশাক খাতের পুনরুদ্ধার ব্যাহত         আগামী রবিবার দোকান-শপিংমল খোলার বিষয়ে সিদ্ধান্ত         হেফাজতের আরেক সহকারী মহাসচিব গ্রেফতার         দরিদ্র মানুষের জীবন-জীবিকায় সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হবে : অর্থমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৫, নতুন শনাক্ত ৪২৮০         ঢাকায় পৌঁছেছে মেট্রোরেলের প্রথম কোচ