বুধবার ৮ বৈশাখ ১৪২৮, ২১ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হাতে হাতে পলো টেঁটা ঝাঁকিজাল- মাছ নিয়ে ঘরে ফেরা

হাতে হাতে পলো টেঁটা ঝাঁকিজাল- মাছ নিয়ে ঘরে ফেরা
  • গ্রামীণ জনপদে বাউত উৎসব

বাবু ইসলাম ॥ বাউত। গ্রামীণ জনপদে একটি অতিপরিচিত শব্দ। গ্রামে বেড়ে ওঠা কিংবা গ্রামে বসবাস করা বেশির ভাগ মানুষ বাউত শব্দের সঙ্গে পরিচিত। গ্রামের খালবিল, শাখা নদী, জলাশয়ে সবাই মিলে মাছ শিকার করাকে বাউত বলা হয়। বাউত শব্দটি এখন আর তেমন একটা শোনা যায় না। খালবিলে পানি নেই, মাছের প্রাকৃতিক প্রজননস্থলও কমে গেছে। সময়ের ব্যবধানে বাউত উৎসবও আগের মতো নেই। এক সময় বিলের মাছ ধরতে দূর-দূরান্ত থেকে আসতেন শৌখিন মাছ শিকারিরা। সবার হাতে হাতে মাছ ধরার নানা উপকরণ। কেউ পলো নিয়ে, কেউ বা ঝাঁকিজাল নিয়ে যোগ দিত মাছ ধরার এই বাউত উৎসবে। মাছ ধরায় ছিল না বিধিনিষেধ। আর এই কারণেই এটি উৎসবে পরিণত হতো। মাছ ধরার এমন আয়োজনকে স্থানীয়রা বলত ‘বাউত উৎসব’। কবে থেকে শুরু মাছ ধরার এই মজার উৎসব তার সঠিক তথ্য কারও কাছে জানা নেই। তবে যুগ যুগ ধরে চলে আসছে এই রীতি। প্রতিবছর কার্তিক মাসের শেষে শুরু হয়ে চলত পৌষ মাস পর্যন্ত। শীতের শেষদিকে খালবিলে পানি শুকিয়ে যাওয়ার সময় গ্রামগঞ্জে বাউত নেমে মাছ ধরা হয়। বিল, বড় সরকারী জলাশয় কিংবা অভ্যন্তরীণ নদীর আশপাশের গ্রাম থেকে দল বেঁধে তরুণ, কিশোর থেকে শুরু করে বৃদ্ধরা পর্যন্ত পলো, টেঁটা, ঝাঁকিজালসহ মাছ ধরার নানা উপকরণ নিয়ে নির্দিষ্ট দিনে মাছ ধরতে আসত। অনেকেই আবার খালি হাতেও মাছ ধরতে আসত। বাউত উৎসবে বিল থেকে শোল, বোয়াল, শিং, মাগুর গোলসা, টেংরা, কৈসহ নানা জাতের মাছ ধরে হাসি-তামাশায় আনন্দ করতে করতে সবাই বাড়ি ফিরেছে। এ সময় বিলের চারপাশে উৎসুক জনতারও ভিড় লেগে যেত। বিলে বাউত নেমেছে মানে গণ মাছ শিকার উৎসব শুরু হয়েছে। এই উৎসব এক বিল থেকে আরেক বিলে ছড়িয়ে পড়েছে। বাউত শব্দের উৎস কোথায়, তা সঠিক জানা না থাকলেও ধারণা করা হয়- বারোয়ারি মাছ শিকারের সম্মিলন বা উৎসব থেকেই বাউত শব্দটি চালু হয়েছে। সে সময় বর্ষা মৌসুমে খাল-বিলে প্রচুর পরিমাণে পানি থাকত। প্রাকৃতিকভাবেই মাছের প্রজনন হতো। তখন ওই বিলগুলোতে মাছ থাকত প্রচুর। একযোগে অনেক মানুষ বিলে নামায় নিচ থেকে কাদা নরম হয়ে পানি ঘোলা হয়ে যেত। ঘোলা পানিতে অক্সিজেন কমে যায়। ফলে অক্সিজেন নিতে মাছগুলো পানির ওপরের স্তরে চলে আসত। কোন মাছের মাথা ভাসতে দেখলেই শিকারিরা পলো কিংবা টেঁটা দিয়ে সেটিকে ধরার চেষ্টা করত। এভাবে শিকারিরা মাছ শিকার করতে খুব মজা পেত। আবার অনেক সময় পায়ের নিচেই মাছ আটকে পড়ত। সেসব মাছ হাত দিয়ে ধরা হত। কেউ কেউ গামছা বা জাল দিয়ে ছোট মাছ যেমন টেংরা, পুঁটি শিকার করতো। বিলে যত মানুষ আসত, সবাই কমবেশি মাছ শিকার করতে সক্ষম হতো। কেউই বাউত থেকে খালি হাতে ফিরত না। কোন একজন একটা বড় মাছ ধরলে চিৎকার করে জানিয়ে দিত সে বড় মাছ ধরেছে। আর সবাই সেদিক তাকিয়ে দেখত। বাউত থেকে মাছ হাতে করে আনন্দ করতে করতে ঘরে ফিরত। কারও হাতে রশিতে বাঁধা বোয়াল, শোল-গজার। ছোট ছোট ছেলেরাও কিছু না কিছু মাছ নিয়ে ঘরে ফিরত। প্রতিটি গ্রাম থেকে আসা লোকজন আবার একসঙ্গেই বাড়ি ফিরত। সেদিন পার্শ্ববর্তী গ্রামগুলোর বউ-ঝিদের মাছ কুটা, ধোয়া, রান্নার ধুম পড়ে যেত, উৎসব লেগে যেত।

সময়ের বিবর্তনে বিল আর বিল নেই। ধানী জমি, বাড়িঘর হয়ে গেছে। আর বাউত নামে না, এখন পুকুরে মাছ চাষ হয়। সিলভার কার্প, জাপানী রুই- নতুন নতুন মাছ বাজারে ওঠে, হাটে ওঠে। তবে স্বাদ নেই, সবই যেন পানসে পানসে। সেই বাউতও নেই, সেই শোল, বোয়াল, শিং, মাগুর, কৈ, রুই-কাতল মাছেরও আর আগের মতো স্বাদ নেই।

এখনকার মানুষ সেই বাউতের কথাও ভুলে গেছে, বড়ই ঘোনা, রাজার ছামও হারিয়ে যাচ্ছে নতুন নামের আড়ালে।

শীর্ষ সংবাদ:
চলমান লকডাউনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রীর সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ         করোনা ভাইরাস কেড়ে নিল কবি শঙ্খ ঘোষকে         শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম দিনে লাঞ্চ বিরতিতে ভালো অবস্থানে বাংলাদেশ         জাতিসংঘের মাদকদ্রব্য বিষয়ক কমিশনের সদস্য হলো বাংলাদেশ         করোনায় তরুণদের সংক্রমণ ও মৃত্যু উদ্বেগজনক         ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় পুলিশ কর্মকর্তা চাওভিনকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত         লকডাউন ॥ এখনও শুরুই হয়নি সরকারী ত্রাণ বিতরণ         পাল্লেকেলেতে প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং নিয়েছে বাংলাদেশ         বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩০ লাখ ৫০ হাজার ছাড়িয়েছে         খালেদা জিয়ার সঙ্গে বাবুনগরীর কোনোদিন দেখা হয়নি ॥ প্রতিবাদলিপিতে হেফাজত         মোহাম্মদপুর থেকে হেফাজত নেতা আতাউল্লাহ আমিন গ্রেফতার         করোনায় একদিনে সর্বাধিক সংক্রমণে বিশ্বের সব দেশকে ছাড়িয়েছে ভারত         জর্জ ফ্লয়েড হত্যায় ডেরেক শভিন দোষী সাব্যস্ত         সবার জন্য টিকা চাই ॥ কোভিড-১৯ ভ্যাকসিনকে বৈশ্বিক পণ্য আখ্যায়িত         মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক সংস্কৃতির বিরুদ্ধেই যত ক্ষোভ         করোনার কবলে ৮০ লাখ প্রতিষ্ঠান         আগের সব বিধিনিষেধই থাকছে নতুন লকডাউনে         আতিকউল্লাহ খান মাসুদের মৃত্যুতে শোক অব্যাহত         হেফাজতের ২৩ মামলার তদন্ত করবে সিআইডি         কওমি শিক্ষার্থীদের মাঠে নামিয়ে ক্ষমতা দখলের চেষ্টা করেন মামুনুল