মঙ্গলবার ২৫ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইন সংশোধনের পর রাজাকারের তালিকা প্রকাশ

সংসদ রিপোর্টার ॥ সারাদেশ থেকে এ পর্যন্ত দুই হাজার ৫০৪ জন রাজাকারের তালিকা পেয়েছে সংসদীয় কমিটি। তালিকা সংগ্রহের পাশাপাশি প্রাপ্ত নামগুলো যাচাই-বাছাইয়ের কাজ চলছে। আইন সংশোধনের পর ওই তালিকা প্রকাশ করা হবে। সংসদীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে সরকারী হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবার আওতায় ৭৫ হাজার টাকা নির্ধারণের সুপারিশ করা হয়েছে।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সেক্টর কমান্ডার মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), কাজী ফিরোজ রশীদ ও মোছলেম উদ্দিন আহমদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, গত বছরের ৯ আগস্ট রাজাকারের তালিকা তৈরি করতে ছয় সদস্যের উপ-কমিটি গঠন করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। এরপর থেকে রাজাকারের তালিকা সংগ্রহের কাজ শুরু করে। রাজাকারদের তালিকা প্রস্তুতি নিয়ে আলোচনাকালে জানানো হয়, জেলা-উপজেলা থেকে এ পর্যন্ত দুই হাজার ৫০৪ জন রাজাকারের নাম এসেছে। নামগুলো যাচাই-বাছাই করা হচ্ছে। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল প্রণীত খসড়া আইনটি সংসদে পাস হলে ওই তালিকা প্রকাশ করা হবে।

বৈঠক শেষে কমিটির সভাপতি মোঃ শাজাহান খান সাংবাদিকদের জানান, রাজাকারদের নামগুলো সংশ্লিষ্ট উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলে পাঠানো হয়েছে। সেখান থেকে ভেরিফাই হয়ে আসছে। তারপর তালিকা করা হচ্ছে। আইনটা হয়ে গেলে তালিকা প্রকাশ করা হবে। আগামী স্বাধীনতা দিবসের আগে ওই তালিকা প্রকাশ করার প্রস্তুতি চলছে বলে তিনি জানান। এ বিষয়ে কমিটির সদস্য কাজী ফিরোজ রশীদ বলেন, রাজাকারের তালিকা নিয়ে সংসদীয় কমিটি কাজ অব্যাহত রেখেছে। কমিটি এ সংক্রান্ত আইনটি সংশোধনের জন্য অপেক্ষা করছে। আইনটা হয়ে গেলেই কমিটিতে আসা তালিকা প্রকাশ করা হবে।

মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবা ॥ সংসদীয় কমিটির বৈঠকে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসা সেবা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব নিয়ে আলোচনা হয়। বর্তমানে উপজেলা, জেলা, বিভাগীয় ও বিশেষায়িত সরকারী হাসপাতালে বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা সহায়তা হিসেবে ৫০ হাজার টাকা পর্যন্ত দেয়া হয়। কমিটিতে আলোচনা থেকে এই বরাদ্দ ৭৫ হাজার টাকায় উন্নীত করতে বলা হয়েছে। কমিটির সদস্যরা বলেন, ওষুধ কিনতে খুব বেশি টাকা লাগে না। চিকিৎসার মূল ব্যয় হয় স্বাস্থ্য পরীক্ষায়। সেজন্য বরাদ্দের পরিমাণ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

মুক্তিযোদ্ধা তালিকা ॥ বৈঠকে মুক্তিযোদ্ধাদের তালিকা নিয়ে আলোচনা হয়েছে। এ সময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের উপ সচিব (কাউন্সিল অফিসার) মোঃ জাহাঙ্গীর হোসেন স্বাক্ষরিত প্রতিবেদনে জানানো হয়, ২৬ মার্চের আগে তালিকা প্রকাশের প্রস্তুতি রয়েছে। কমিটির পক্ষ থেকে জেলা ও উপজেলার সংশ্লিষ্ট সকলের সমন্বয়ে শীঘ্রই বীর মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশের সুপারিশ করা হয়। এছাড়া পরবর্তী প্রজন্মকে অবহিত করতে বঙ্গবন্ধু কর্নার ও পাঠাগার স্থাপনের পরামর্শও দেয়া হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৬৭৬৮১৪২
আক্রান্ত
৫৫০৩৩০
সুস্থ
৯২৩৬৬৮৮৯
সুস্থ
৫০৩০০৩
শীর্ষ সংবাদ:
প্রভুদের ভুলতে পারেনি ॥ ওরা এখনও পালিত সারমেয় দল হিসেবেই আছে         ব্রিটিশ রাজপরিবারেও বর্ণবাদ রয়েছে, মুখ খুললেন মেগান         চাঙ্গা হবে গ্রামীণ অর্থনীতি         অধিকার আদায় করে নিতে হবে         মহেশখালীতে হচ্ছে এলপিজি মাদার টার্মিনাল         জিয়াকে ধরতে পুলিশের অভিযান         খালেদার সাজা স্থগিতের মেয়াদ ফের ৬ মাস বাড়ছে         দেশে করোনা সংক্রমণ উর্ধমুখী         ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবি, টিকা নিশ্চিতের আহ্বান         সরকারের পক্ষ থেকে আমার ওপর কোন চাপ ছিল না         মংলা বন্দরে ৭৯৩ কোটি টাকার ড্রেজিং প্রকল্প         ধর্ষণের শিকার নারীর ছবি, পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা         মুজিব জন্মশতবর্ষে পর্যটন স্পটগুলো উন্মুক্ত         উত্তরাঞ্চলে বোরো আবাদের খরচ বেড়ে গেছে         সঠিক রাজনীতিই নারীর অধিকার নিশ্চিত করতে পারে : শিক্ষামন্ত্রী         গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন শুরু ১ এপ্রিল, পরীক্ষা শুরু ১৯ জুন         করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪, শনাক্ত ৮৪৫         যোগ্যতা দিয়ে নারীদের অধিকার আদায় করে নিতে হবে ॥ প্রধানমন্ত্রী         খালেদা জিয়া দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন ॥ আইনমন্ত্রী         নিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ