মঙ্গলবার ২৫ ফাল্গুন ১৪২৭, ০৯ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কুড়িগ্রামে ভুট্টা খেতে পোকার আক্রমণে দিশাহারা কৃষক

কুড়িগ্রামে ভুট্টা খেতে পোকার আক্রমণে দিশাহারা কৃষক

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম ॥ কুড়িগ্রাম জেলার রৌমারী ও রাজিবপুর উপজেলায় ভুট্টা খেতে ‘ফল আর্মি ওয়াম’ পোকার আক্রমণে দিশাহারা কৃষকরা। কীটনাশক ব্যবহার করে কোন প্রতিকার পাচ্ছেন না রৌমারী ও রাজিবপুরের ভুট্টাচাষীরা। এ পোকার আক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ছে দু’উপজেলার ভুট্টা খেতগুলোতে। ভুট্টা ফসলের জন্য অত্যন্ত ক্ষতিকর এই পোকাটি। চরশৌলমারী ইউনিয়নের পাখিউড়া গ্রামের কৃষক হেলাল মিয়া বলেন, আমরা পোকা থেকে ভুট্টা রক্ষা করার জন্য বিভিন্ন কোম্পানির কীটনাশক ব্যবহার করেছি কোন কাজ হয় নাই। আমাদের এলাকার ভুট্টাচাষীরা হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন। উপসহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে আমাদের কোন পরামর্শ দেয় নাই, আমাদের কাছেই আসেনি।

যাদুরচর ইউনিয়নের চর লাঠিয়াল ডাঙ্গা গ্রামের ক্ষতিগ্রস্ত ভুট্টাচাষী মাজহারুল ইসলাম, জাহিদুল ইসলাম. আয়নাল হক, মহিউদ্দিন বলেন, কৃষি কর্মকর্তাদের নির্দেশনা অনুযায়ী যখন যে কীটনাশক দিতে বলে আমরা সেই কীটনাশকের দোকানে গিয়ে সেভাবেই এনে খেতে প্রয়োগ করেছি এতে কোন কাজ হচ্ছে না। বন্দবেড় ইউনিয়নের ফলুয়ারচর গ্রামের আমিনুল ইসলাম, আবু সাইদ বলেন, যেভাবে ছাগল আগা পাতা খেয়ে গাছটি ল্যাড়া করে ফেলে ঠিক একইভাবে ভুট্টা গাছের আগা পাতাগুলো ওই পোকায় খেয়ে ল্যাড়া করে ফেলেছে। কৃষি অফিস থেকে কোন সহযোগিতা পাইনি। রৌমারী উপজেলা কৃষি কর্মকর্তা শাহরিয়ার হোসেন বলেন, ওয়াম পোকাটি আমাদের এলাকায় নতুন অতিথি পোকার নাম ‘ফল আর্মি ওয়াম’ পোকা। এ এলাকায় নতুন আবিষ্কার হয়েছে, আমরা ভুট্টা রক্ষার্থে চেষ্টা চালিয়ে যাচ্ছি যাতে কৃষকরা ক্ষতিগ্রস্ত না হন। সেদিকে সবসময়ই কৃষকদের সচেতনতামূলক আলোচনা করে যাচ্ছি এবং পোকার আক্রমণ মোটামুটি প্রায়ই নিয়ন্ত্রণ রয়েছে। পোকাটি মূলত আফ্রিকান পোকা হিসেবে পরিচিত। গত বছর ভারতে এটি দেখা দেয়। পোকার বিস্তার কমাতে কৃষি মন্ত্রণালয়ের অধীনে আন্তর্জাতিক ভুট্টা ও গম উন্নয়ন কেন্দ্র-সিমিট এবং কৃষি বিভাগ কাজ শুরু করেছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১৬৭৬৮১৪২
আক্রান্ত
৫৫০৩৩০
সুস্থ
৯২৩৬৬৮৮৯
সুস্থ
৫০৩০০৩
শীর্ষ সংবাদ:
প্রভুদের ভুলতে পারেনি ॥ ওরা এখনও পালিত সারমেয় দল হিসেবেই আছে         ব্রিটিশ রাজপরিবারেও বর্ণবাদ রয়েছে, মুখ খুললেন মেগান         চাঙ্গা হবে গ্রামীণ অর্থনীতি         অধিকার আদায় করে নিতে হবে         মহেশখালীতে হচ্ছে এলপিজি মাদার টার্মিনাল         জিয়াকে ধরতে পুলিশের অভিযান         খালেদার সাজা স্থগিতের মেয়াদ ফের ৬ মাস বাড়ছে         দেশে করোনা সংক্রমণ উর্ধমুখী         ৪১তম বিসিএস পরীক্ষা পেছানোর দাবি, টিকা নিশ্চিতের আহ্বান         সরকারের পক্ষ থেকে আমার ওপর কোন চাপ ছিল না         মংলা বন্দরে ৭৯৩ কোটি টাকার ড্রেজিং প্রকল্প         ধর্ষণের শিকার নারীর ছবি, পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা         মুজিব জন্মশতবর্ষে পর্যটন স্পটগুলো উন্মুক্ত         উত্তরাঞ্চলে বোরো আবাদের খরচ বেড়ে গেছে         সঠিক রাজনীতিই নারীর অধিকার নিশ্চিত করতে পারে : শিক্ষামন্ত্রী         গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন শুরু ১ এপ্রিল, পরীক্ষা শুরু ১৯ জুন         করোনা: ২৪ ঘণ্টায় মৃত্যু ১৪, শনাক্ত ৮৪৫         যোগ্যতা দিয়ে নারীদের অধিকার আদায় করে নিতে হবে ॥ প্রধানমন্ত্রী         খালেদা জিয়া দেশের যেকোনো জায়গায় চিকিৎসা নিতে পারবেন ॥ আইনমন্ত্রী         নিবন্ধনধারী শিক্ষকদের এমপিওভুক্ত প্রতিষ্ঠানে নিয়োগের নির্দেশ