বুধবার ১৯ ফাল্গুন ১৪২৭, ০৩ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কার রেসার অভিকের সাফল্য উৎসর্গ ভাষা শহীদদের

কার রেসার অভিকের সাফল্য উৎসর্গ ভাষা শহীদদের

স্পোর্টস রিপোর্টার ॥ ‘আমার নাম অভিক আনোয়ার। আমি একজন বাংলাদেশী। আমি বাংলাদেশকে আন্তর্জাতিক মোটর কার প্রতিযোগিতার মাধ্যমে উপস্থাপন করি এবং দেশের জন্য সম্মান বয়ে আনি। এই পুরস্কারটা আমি ভাষা আন্দোলনে যারা শহীদ হয়েছেন, তাদের প্রতি উৎসর্গ করছি। জয় বাংলা।’

গত ১৯ ফেব্রæয়ারি বাংলাদেশের কার রেসার অভিক সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত ইয়াস ম্যারিনা ফর্মুলা ওয়ান সার্কিট (রাউন্ড-৪, রেস-১) -এ তৃতীয় স্থান অধিকার করেছেন। প্রথম বাংলাদেশী হিসেবে অভিক এই প্রতিযোগিতার বিজয়মঞ্চে আরোহণ করার সৌভাগ্য অর্জন করলেন।

‘এই রেসে জেতাটা খুবই কঠিন ছিল। কারণ এটা অনেক কঠিন ও নতুন ট্র্যাক ছিল। তারপরও আমি আমার ১১০ ভাগ দেয়ার চেষ্টা করেছি। এই প্রতিযোগিতায় যেখান আমি নতুন, সেখানে বাকি প্রতিযোগীরা সবাই ছিল পেশাদার ও প্রায় ছয় বছরের অভিজ্ঞ। যিনি চতুর্থ হয়েছেন, তিনি আমাকে প্রায় ছুঁয়েই ফেলেছিলেন।’ রেস শেষে এভাবেই নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করেন ৩৫ বছর বয়সী অভিক। তিনি আরও যোগ করেন, ‘আমার এই সাফল্যের জন্য আমি বিশ্বাস করি মহান সৃষ্টিকর্তা চাননি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আগে আমি কোন পুরস্কার ছাড়া এই রেস শেষ করি।’

নিজের গাড়ির ছাদের ওপর অভিক ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ লিখে রেসে অংশ নেন। ১৯৫২ সালে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে তৎকালীন পশ্চিম পাকিস্তানী পুলিশের গুলিতে নিহত হন মিছিল করা কয়েকজন বাঙালী যুবক।

রেসের দুই দিন পরেই ছিল ২১ ফেব্রুয়ারি, যেটা এখন বাংলাদেশের কল্যাণে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ হিসেবে বিশ্বব্যাপী প্রতিষ্ঠা লাভ করেছে।

সামনে অভিকের আরও কয়েকটি রেস রয়েছে। এগুলো অনুষ্ঠিত হবে মালয়েশিয়ায়, ভারতে এবং থাইল্যান্ডে।

২০১৯ সালের জুনে আন্তর্জাতিক কার রেসিংয়ে বাংলাদেশের জন্য অভিক আনোয়ার বয়ে এনেছিলেন প্রথম ও ঐতিআসিক এক সাফল্য। ভারতে অনুষ্ঠিত ইন্ডিয়ান টুরিং কার ন্যাশনাল চ্যম্পিয়নশিপ-এ সবাইকে পেছনে ফেলে প্রথম স্থান অধিকার করেছিলেন। এটাই ছিল তার প্রথম আন্তর্জাতিক সাফল্য। সেই সঙ্গে বাংলাদেশেরও। এরপর ওই বছরের জুলাইয়ে ভারতের চেন্নাইয়ে অনুষ্ঠিত সে দেশের জাতীয় মোটরস্পোর্ট ইভেন্ট ভোক্সওয়াগন এমিও কাপ-এ তৃতীয় স্থান অধিকার করেন। আগস্টে মালয়েশিয়ায় অনুষ্ঠিত ফর্মুলা ওয়ান ট্র্যাক রেসে (মালয়েশিয়ান চ্যাম্পিয়নশিপ সিরিজের রাউন্ড-৪ এর দ্বিতীয় রেস) অংশ নিয়ে ৪৮ প্রতিযোগীর মধ্যে তৃতীয় স্থানটি অলংকৃত করেন মুন্সীগঞ্জের বিক্রমপুরের ছেলে এবং বর্তমানে ঢাকার বনানী নিবাসী অভিক।

অভিক কার রেসার হলেও তার মূল পরিচয় হচ্ছে তিনি একজন গাড়ি ব্যবসায়ী। তার কোম্পানির নাম কার হাউস লিমিটেড, যা বাংলাদেশের সবচেয়ে বড় গাড়ি বিক্রয় প্রতিষ্ঠানগুলোর একটি। কাকরাইল রোড, তেঁজগাও লিংক রোড এবং কামাল আতার্তুক এভিনিউতে তাদের শো-রুম। অভিক তার কোম্পানির পরিচালকও বটে।

এই প্রতিভাবান রেসার বাংলাদেশে অনুষ্ঠিত একমাত্র মোটর স্পোর্টস প্রতিযোগিতা রালি ক্রস-এ ২০১৪, ২০১৫ ও ২০১৬ সালে হ্যাটট্রিক বিজয় অর্জন করেন। অভিক কানাডার টরন্টো ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে সম্মানসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন।

শীর্ষ সংবাদ:
নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত ॥ বাংলাদেশসহ গোটা বিশ্বেই পরিবর্তন আসছে         জনগণের যেন খাদ্য সমস্যা না হয় ॥ প্রধানমন্ত্রী         আলজাজিরার বিরুদ্ধে মার্কিন আদালতে মামলার আবেদন         স্কুল-কলেজ খুলে দেশে দেশে বিপদ         দেশ এখন চীন-ভারত-মালয়েশিয়ার কাতারে ॥ অর্থমন্ত্রী         ইসিকে হেয় করতে সবই করছেন মাহবুব তালুকদার ॥ সিইসি         নৈরাজ্য সৃষ্টি করা হলে হার্ডলাইনে যাবে সরকার         বিটিআরসির ফোরজি তরঙ্গ নিলাম ৮ মার্চ         করোনায় মৃত্যু, আক্রান্ত ও শনাক্ত কমেছে         ত্যাগী নেতাদের মূল্যায়নের আহ্বান         পদ্মা নদীর তীর রক্ষা প্রকল্পে সময় ও ব্যয় দুইই বাড়ছে         মেধাবীরাই জঙ্গী সংগঠনগুলোর টার্গেট         এবার বর্ষায় চট্টগ্রামে জলজট থাকছে না         অচিরেই সরকার পতনের আন্দোলন শুরু         ভাসানচরের উদ্দেশে ২২শ’ রোহিঙ্গা চট্টগ্রামে         মোদীর সফরে কানেক্টিভিটি গুরুত্ব পাবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         নির্বাচন সুষ্ঠু না হলে ক্ষমতা হস্তান্তর স্বাভাবিক হতে পারে না : নির্বাচন কমিশনার         ডিজিটাল আইনের অপপ্রয়োগ বন্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে : আইনমন্ত্রী         রাজস্ব আহরণ বাড়াতে হবে : মেয়র তাপস         বাংলাদেশ এখন চীন-ভারত-মালয়েশিয়ার কাতারে ॥ অর্থমন্ত্রী