সোমবার ১৭ ফাল্গুন ১৪২৭, ০১ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সংক্ষিপ্ত সিলেবাসকে ‘আরো সংক্ষিপ্ত’ করুন

সংক্ষিপ্ত সিলেবাসকে ‘আরো সংক্ষিপ্ত’ করুন
  • এসএসসি‘র সিলেবাস নিয়ে শিক্ষা মন্ত্রীর তরিৎ পদক্ষেপ

স্টাফ রিপোর্টার ॥ এসএসসি পরীক্ষার্থীদের জন্য তৈরি সংক্ষিপ্ত সিলেবাসকে ‘আরো সংক্ষিপ্ত’ করার নির্দেশ দিলেন শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনি। ‘যে সিলেবাস প্রকাশ করা হয়েছে তা এক বা দু‘মাসে শেষ করা সম্ভব নয়। বরং শেষ করতে ছয় থেকে আট মাস সময় লাগবে’ এমন অভিযোগ আসার পর শিক্ষা মন্ত্রী পদক্ষেপ নিয়ে সময় নিলেন না। সিলেবাস প্রকাশের ৪৮ ঘন্টার মধ্যেই শিক্ষা মন্ত্রী সেই সিলেবাস সংশোধন করে অধিকরত সংক্ষিপ্ত ও শিক্ষার্থীদের উপযোগী করে এক সপ্তাহের মধ্যে প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন।

করোনাকালের জন্য সংক্ষিপ্ত এ সিলেবাস প্রকাশের পর শিক্ষার্থী ও অভিভাবকদের পক্ষ থেকে আপত্তি আসায় বুধবার সিলেবাস প্রনয়ণের দায়িত্বে থাকা প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) জরুরি বৈঠকে শিক্ষা মন্ত্রী এ নির্দেশ দেন। এর আগে গত সোমবার চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছিলো। শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর সংক্ষিপ্ত এ সিলেবাসের আলোকেই শুরু হবে পরীক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম। তিন থেকে চার শ্রেনী কক্ষে স্বল্প সময় পড়ালেখার পর এ সিলেবাসের আলোকেই পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। শিক্ষামন্ত্রী আগেই জানিয়ে দিয়েছেন, সংক্ষিপ্ত সিলেবাসে এবছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনা চলছে।

জানা গেছে, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস.এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে যে সিলেবাস প্রকাশ করা হয়েছে সেখানে বলা হয়েছে, ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রেরিত ২০২১ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি এতদসঙ্গে সংযুক্ত করা হলো। সেই সিলেবাস আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করা ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (ফযধশধবফঁপধঃরড়হনড়ধৎফ.মড়া.নফ) প্রকাশ করা হয়।

মোট ৩২টি বিষয়ের ওপর কর্মশালা হয়। সে বিষয়গুলো গড়ে ২০ থেকে ২৫ শতাংশ কমিয়ে আনা হয়েছে বলে দাবি করা হয়েছিলো। বিষয়ের মধ্যে রয়েছে- হিসাববিজ্ঞান, কৃষি, চারুকারু, বাংলা প্রথম পত্র, বাংলা দ্বিতীয় পত্র, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, জীববিজ্ঞান, বৌদ্ধধর্ম, ব্যবসা উদ্যোগ, ক্যারিয়ার এডুকেশন, রসায়ন, খ্রিষ্টান ধর্ম, অর্থনীতি, ইংরেজি প্রথম পত্র, ইংরেজি দ্বিতীয় পত্র, ব্যাংকিং অ্যান্ড ফিন্যান্স, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিন্দু ধর্ম, ইতিহাস, গার্হস্থ্যবিজ্ঞান, আইসিটি, ইসলাম ও আদর্শ শিক্ষা, গণিত, শারীরিক শিক্ষা, পদার্থবিজ্ঞান এবং বিজ্ঞান।

তবে এ সিলেবাস প্রকাশের পর সামাজিক মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে এর পরিধি নিয়ে আপত্তি তোলেন শিক্ষার্থী, অভিভাবকরা। অনেক শিক্ষকও তোলেন একই আপত্তি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে েিফান করেও সিলেবাস নিয়ে আপত্তি জানিয়েছেন। শিক্ষকদের অভিযোগ, ‘সংক্ষিপ্ত’ সিলেবাসে যেসব অধ্যায় বা বিষয় সব বাদ দেয়া হয়েছে তারা ক্লাসে এমনিতেই এগুলো পড়ান না। যে সিলেবাস প্রকাশ হয়েছে এটা শেষ করতে কমপক্ষে ছয় থেকে আট মাস সময় দরকার। এরপরই মন্ত্রী বিষয়টি নিয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নেন।

বুধবার এনসিটিবিতে গিয়ে জরুরি বৈঠকে ডেকে সিলেবাস আরো সংক্ষিপ্ত করার নির্দেশ দিয়েছেন তিনি। শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো গোলাম ফারুক, এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা এবং এনসিটিবির সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিতি ছিলেন।

বৈঠক উপস্থিত একজন কর্মকর্তারা জানান, মাননীয় মন্ত্রী করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষার্থীদের বাস্তব অবস্থা অনুভক করেই পদক্ষেপ নিতে বলেছেন। মন্ত্রী নিজেই বিষয়টি বৈঠকে তুলেছেন। একই সঙ্গে বলেছেন, ‘পরীক্ষার্থীদের সিলেবাস আরো ছোট করতে হবে। মনে রাখতে হবে আমরা প্রতিষ্ঠান খোলার পর ৬০ দিনের মতো পরীক্ষার্থীদের ক্লাশ নিতে পারবো। তাই এই সময়ে শিক্ষার্থীদের যে সিলেবাস আয়ত্ব করা সম্ভব সেভাবেই করতে হবে। সিলেবাস নিয়ে শিক্ষার্থীরা আন্দোলন করক আমি তা চাইনা। বাস্তবতা অনুসারে সিলেবাস সংক্ষিপ্ত করতে হবে। ৭ ফেব্রয়ারীর মধ্যেই সিলেবাস প্রস্তুত করতে হবে’। কর্মকর্তারা বলেছেন, ‘শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণির জন্য যোগ্য করে তুলতে ন্যূনতম মৌলিক সক্ষমতা অর্জনের (কোর কম্পিটেন্ট) সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়নের নির্দেশ দিয়েছেন’।

এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপকজ নারায়ণ চন্দ্র সাহা বলেছেন, মন্ত্রী নির্দেশ দিয়েছেন যেহেতু এসএসসির জন্য তিন মাস ক্লাস করাতে পারবো এবং এইচএসসির জন্য চার মাস ক্লাস করাতে পারবো, সে কারণে সেই উপযোগী করে সিলেবাস তৈরি করতে হবে। আগামী এক সপ্তাহের মধ্যেই নতুন সংক্ষিপ্ত সিলেবাস করতে পারবো।

শীর্ষ সংবাদ:
আগামীকাল চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ         বেনাপোল দিয়ে পালিয়েছেন পি কে হালদার         বীমায় আধুনিক প্রযুক্তি ব্যবহারের পরামর্শ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৮৫         মুশতাকের কীভাবে মৃত্যু হলো তা তদন্তে বেরিয়ে আসবে ॥ তথ্যমন্ত্রী         আলজাজিরার প্রতিবেদন নিয়ে যুক্তরাষ্ট্রে কেউ প্রশ্ন তোলেনি         মার্চেই কালবৈশাখী ঝড়         বাংলাদেশ বায়োটেক প্লাজমা প্রযুক্তির যুগে প্রবেশ করল : পলক         যারা দেশের ও পুলিশের সমালোচনা করে তাদের মুখে ছাই পড়ুক ॥ আইজিপি         বামপন্থীদের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা         “প্রেস ক্লাবে চরম ধৈর্যের পরিচয় দিয়েছে পুলিশ”         ঢাবির ১৬৩ শিক্ষার্থী বহিষ্কার         লক্ষ্মীপুরে মেঘনায় মার্চ-এপ্রিল দুই মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা         পাকিস্তানপন্থীরা দেশ পিছনের দিকে টেনে রাখার রাজনীতি করছে : ইনু         মাদক মামলায়ও অব্যাহতি পেলেন ইরফান সেলিম         পরীক্ষায় নকল : সাত কলেজের পাঁচ শিক্ষার্থী আজীবন বহিষ্কার         চট্টগ্রাম মহানগর পুলিশের ৮ ডিসি পদে রদবদল         এরশাদের জন্মদিন উপলক্ষে ট্রাস্টির মাসব্যাপী কর্মসূচী ঘোষণা         জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ॥ সেনাবাহিনীর প্রথম দলের ঢাকা ত্যাগ         ফের বিক্ষোভের প্রস্তুতি মিয়ানমারের সামরিক জান্তার প্রতিবাদকারীদের