বৃহস্পতিবার ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বশরীরে ক্লাস-পরীক্ষা নেয়ার প্রস্তুতি চলছে ॥ জবি উপাচার্য

স্বশরীরে ক্লাস-পরীক্ষা নেয়ার প্রস্তুতি চলছে ॥ জবি উপাচার্য

জবি সংবাদদাতা ॥ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সীমিত পরিসরে স্বশরীরে ক্লাস-পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। আজ রবিবার মুঠোফোনে এসব তথ্য জানান।

তিনি বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় খোলাই আছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় যেই পারপাসে খুলতেছে সেই পারপাস আমাদের শেষ হয়ে গেছে। অন্যান্য বিশ্ববিদ্যালয় অনার্স ও মাস্টার্সের শেষ সেমিস্টারের পরীক্ষা নেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয় গত ডিসেম্বর মাসের ২০ তারিখ থেকে ইতোমধ্যে শেষ হয়ে গেছে। তাদের এপেয়ার্ড সার্টিফিকেটও দিয়ে দেয়া হয়েছে। আমরা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের চেয়ে এগিয়ে আছি। এখন আমরা খুলব ক্লাস এবং পরীক্ষা নেওয়ার জন্য। সরকার যখন অনুমতি দিবে তখন আমরা দূরত্ব বজায় রেখে কিভাবে ক্লাস পরীক্ষা নেওয়া যায় তা আমাদের বিশ্ববিদ্যালয়ের ডিনদের নিয়ে আলোচনা করছি।

ড. মীজানুর রহমান বলেন, আমাদের যে পরিসর, জায়গা ও পরিবহনে যেন মাত্রাতিরিক্ত ভিড়াভিড়ি না হয় তার জন্য আমরা ডিনদের নিয়ে রোটেশন করব। আমরা এমন করব সপ্তাহে পাঁচদিন পাঁচ ইয়ার আসবে। শুরুতে আমরা এমন করব যেদিন ১ম বর্ষ আসবে সেদিন অন্য কোন বর্ষ আসবে না। এরপর যেদিন ২য় বর্ষ আসবে সেদিন আর অন্য কোন বর্ষের শিক্ষার্থীরা আসবে না। সেই প্রসেস আমরা ইতোমধ্যে ডিনদের নিয়ে আলোচনা করছি।

জবি উপাচার্য বলেন, করোনার কারনে শিক্ষাজীবন যেটা বিধ্বস্ত হয়ে গেছে সেটার রিপেয়ার করতে আমাদের বিভিন্ন পদক্ষেপ নিতে হবে। যাদের অনলাইনে ক্লাস শেষ হয়ে গেছে তাদের কিছু রিফ্রেশমেন্ট ক্লাস, প্রাক্টিকাল ক্লাস ও পরিক্ষা নিতে হবে। সেই কাজগুলোর জন্য আমরা আলোচনা শুরু করে দিয়েছি। স্বাস্থ্যবিধি মেনে মূলত কিভাবে পরিক্ষা নেওয়া যায় তার প্রাথমিক আলোচনা আমাদের চলছে।

বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হল খোলার বিষয়ে ড. মীজানুর রহমান বলেন, ছাত্রী হল আমাদের রেডি আছে। যখন শিক্ষা প্রতিষ্ঠান খুলবে তার আগেই ছাত্রীদের একসাথে তোলা হবে। সেখানে ছাত্রীরা কীভাবে উঠবে তার নীতিমালা আমাদের তৈরি করা আছে।

উল্লেখ্য, দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় গত ১৭ মার্চ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তারই ধারাবাহিকতায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ও বন্ধ ঘোষনা করা হয়। এরপর ৮ জুন থেকে সীমিত পরিসরে প্রশাসনিক কার্যক্রম শুরু হয়।###

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬         ফের ‘করোনা বুলেটিন’ চালু হচ্ছে         করোনা : ক্রেতাশূন্য ইফতারের দোকান         আব্দুল মতিন খসরু আর নেই         করোনা : চলে গেলেন শামসুজ্জামান খান         করোনা মোকাবেলায় প্রযুক্তির অবকাঠামো সহায়ক ভূমিকা পালন করছে: পলক         বিদেশগামী কর্মীদের জন্য শিগগিরই বিশেষ ফ্লাইট চালু         সম্মিলিত শক্তি দিয়ে করোনা ভাইরাসকে প্রতিহত ও পরাজিত করতে হবে ॥ কাদের         রাজধানীর রাস্তায়-রাস্তায় পুলিশের চেকপোস্ট         ভার্চ্যুয়ালি বর্ষবরণ করল ছায়ানট         যানবাহন পারাপারের ব্যাপারে যা জানাল দৌলতদিয়া ঘাট কর্তৃপক্ষ         করোনা ভাইরাস ॥ একদিনে সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে         এডভোকেট আব্দুল মতিন খসরু এমপি'র মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         হেফাজতের কেন্দ্রীয় নেতা মুফতি শরিফ উল্লাহ একদিনের রিমান্ডে         কিছু গণমাধ্যমের সমালোচনা আমাদের মনোবল ভেঙে দিচ্ছে ॥ স্বাস্থ্য ডিজি         নববর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা         দৌলতদিয়ায় ফেরি বন্ধ, অপেক্ষায় কয়েকশ পণ্যবাহী ট্রাক         ভারতে একদিনে ১ লাখ ৮৪ হাজারের বেশী করোনা ভাইরাসের রোগী শনাক্ত         বাঙালিদের বৈশাখী শুভেচ্ছা জানালেন জো বাইডেন         ৬০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধি শুরু করছে ইরান